১২ ডিসেম্বর ২০২৪, ২৭ অগ্রহায়ণ ১৪৩১, ৯ জমাদিউস সানি ১৪৪৬ হিজরি
`

মানব রক্ত ও অঙ্গ-প্রত্যঙ্গ ক্রয়-বিক্রয়ের বিধান

-

আমাদের শরীরের মালিক একমাত্র আল্লাহ তায়ালা। আমাদের কাছে এটি আমানত হিসেবে কিছু সময়ের জন্য তিনি দিয়ে রাখছেন। শুধু ব্যবহার করার অনুমতি দিয়েছেন। কোনো ধরনের পরিবর্তন বা ক্রয়-বিক্রয় করার অধিকার কাউকে দেননি।
সুতরাং আরব-অনারব সব উলামায়ে কেরামের ঐকমত্য হচ্ছে- মানব রক্ত ও অঙ্গ ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নাজায়েজ ও হারাম। এতে কোনো প্রকার ব্যাখ্যা-বিশ্লেষণের সুযোগ নেই।

কারণ মানুষের দেহের মালিক সে নয়; বরং আল্লাহ তায়ালা। সুতরাং সে নিজে এটি বিক্রয় করা মানে হলো, অন্যের মালিকানায় হস্তক্ষেপ করা, যা ইসলামী শরিয়তে সুস্পষ্ট হারাম। আর যদি সেটি হয় আল্লাহ তায়ালার মালিকানায়! তাহলে তো তার হারাম হওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা থাকে না।

তা ছাড়া মানুষ ‘আশরাফুল মাখলুকাত’। সৃষ্টি জীবের মধ্যে সবচেয়ে সম্মানিত। তাই তার অঙ্গ-প্রত্যঙ্গও অত্যন্ত সম্মানিত বস্তু। আর আল্লাহর দেয়া সম্মানিত কোনো বস্তুকে অসম্মান করা সম্পূর্ণ নিষিদ্ধ। কাজেই সাধারণ পণ্যসামগ্রীর মতো মানব রক্ত ও অঙ্গ-প্রত্যঙ্গ ক্রয়-বিক্রয় করা সম্পূর্ণ হারাম।

তবে অস্বাভাবিক অবস্থায় চিকিৎসার ক্ষেত্রে বিশেষ বিবেচনায় রক্তদানকে বৈধ করা হয়েছে। তবে হ্যাঁ, রোগীর সঙ্কটাপন্ন পরিস্থিতিতে অর্থ ছাড়া রক্ত পাওয়া না গেলে, অর্থের বিনিময়েও রক্ত সংগ্রহ করা বৈধ। কিন্তু রক্তদাতার জন্য অর্থগ্রহণ করা কোনোভাবেই বৈধ হবে না।

(সূত্র : সূরা বনি ইসরাইল, ৭০ নং আয়াত, ফতোয়ায়ে শামি-৫/৫৮, ফতোয়ায়ে আলমগিরি-৫/৩৫৪, ফতোয়ায়ে কাসেমিয়া-২/৬২৮, কিতাবুন নাওয়াজেল-১৬/১৯৬)
লেখক : শিক্ষক ও আলোচক

 


আরো সংবাদ



premium cement