০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

ছোটদের সাথে নবীজীর আচরণ

-

(তৃতীয় অংশ)
শিশুসুলভ আচরণ করা : শিশুদের সাথে শিশুসুলভ আচরণ করা এক অন্যতম মহৎ গুণ। এই গুণটি বিশ্বনবী সা:-এর মধ্যে পূর্ণমাত্রায় বিদ্যমান ছিল। তিনি শিশুদের সাথে তাদেরই ভাষায় কথা বলতেন। কখনো কোনো শিশু কাছে এলে তিনি তার সাথে একেবারে মিশে যেতেন ও তার খেলনাগুলো সম্পর্কে জিজ্ঞাসা করতেন। হজরত আনাস রা: বলেন, মহানবী সা: সবচেয়ে বেশি সদাচারী ছিলেন। আমার এক ভাই ছিল যাকে আবু উমায়র বলে ডাকা হতো। আমার ধারণা, সে তখন মায়ের দুধ খেত না। যখনই সে তার কাছে আসত, তিনি বলতেন, ‘হে আবু উমায়র! কী করছে তোমার নুগায়র? সে নুগায়র পাখিটি নিয়ে খেলত। আর প্রায়ই যখন নামাজের সময় হতো, আর তিনি আমাদের ঘরে থাকতেন, তখন তার নিচে যে বিছানা থাকত, একটু পানি ছিটিয়ে ঝেড়ে দেয়ার জন্য আমাদের আদেশ করতেন। তারপর তিনি নামাজের জন্য দাঁড়াতেন এবং আমরাও তার পেছনে দাঁড়াতাম। আর তিনি আমাদের নিয়ে সালাত আদায় করতেন।’ (বুখারি-৬২০৩)

বিরক্তিবোধ না করা : কোমলমতি শিশুরা অবুঝ ও নিষ্পাপ। ভালো-মন্দের জ্ঞান তাদের নেই। তাই তারা অনেক সময় শিশুসুলভ খেলাধুলায় মগ্ন থাকে। নির্দোষ দুষ্টুমি, হইহুল্লোড় ও ক্রীড়া-কৌতুকে মত্ত হয়ে পরিবেশকে মুখর করে তোলে। শিশুদের এ জাতীয় দুষ্টুমি ও খেলাধুলার কারণে অনেক সময় আমরা বিরক্ত হই। কিন্তু মহানবী সা: শিশুদের এ ধরনের দুষ্টুমির কারণে বিরক্ত হতেন না। ছোটদের চপল আচরণকে তিনি অম্লান বদনে সহ্য করতেন। স্বাভাবিক অবস্থায় তো বটেই, নামাজে থাকা অবস্থায়ও বিশ্বনবী সা: শিশুদের দুষ্টুমি সহ্য করতেন। হজরত আবু কাতাদা রা: বলেন, রাসূলুল্লাহ সা: নামাজরত অবস্থায় তার নাতনি আবুল আস ইবনুর রাবির ঔরসজাত কন্যা উমামা বিনতে জায়নাবকে কাঁধে উঠিয়ে নামাজ আদায় করেছিলেন। তিনি যখন দাঁড়াচ্ছিলেন তাকে উঠিয়ে নিচ্ছিলেন।

আবার যখন সেজদায় যাচ্ছিলেন তখন নামিয়ে রাখছিলেন।’ (মুসলিম-১০৯৯) নবী করিম সা: নামাজ আদায় করা অবস্থায় অনেক সময় হাসান-হুসাইন রা: আল্লাহর রাসূল সা:-কে ঘোড়া বানাতেন। মহানবী সা: এ কারণে বিরক্ত হতেন না; বরং তাদেরকে পিঠে উঠে দুষ্টুমি করার সুযোগ দেয়ার লক্ষ্যে সেজদা লম্বা করতেন। হজরত শাদ্দাদ রা: বলেন, এক ইশার নামাজে রাসূলুল্লাহ সা: আমাদের দিকে বেরিয়ে এলেন। তখন তিনি হাসান অথবা হুসাইন রা:-কে বহন করে আনছিলেন। রাসূলুল্লাহ সা: সামনে অগ্রসর হয়ে তাকে রেখে দিলেন। তারপর নামাজের জন্য তাকবির বলে তা আদায় করলেন। নামাজের মধ্যে একটি সেজদা লম্বা করলেন। বর্ণনাকারী বলেন, আমি মাথা উঠিয়ে দেখলাম, ওই ছেলেটি রাসূলুল্লাহ সা:-এর পিঠের উপর রয়েছে। আর তিনি সিজদারত। তারপর আমি আমার সিজদায় গেলাম। রাসূলুল্লাহ সা: নামাজ শেষ করলে লোকেরা বলল, ইয়া রাসূল্ল্লুাহ! আপনি আপনার নামাজের মধ্যে একটি সেজদা এত লম্বা করলেন, যাতে আমরা ধারণা করলাম, হয়তো কোনো ব্যাপার ঘটে থাকবে বা আপনার উপর ওহি অবতীর্ণ হচ্ছে। তিনি বললেন, ‘এর কোনোটিই ঘটেনি; বরং আমার এ সন্তান আমাকে বাহন বানিয়েছে। আমি তাড়াতাড়ি উঠতে অপছন্দ করলাম, যেন সে তার কাজ সমাধা করতে পারে।’ (সুনানে নাসায়ি-১১৪১)

বদনজর হতে বাঁচানোর চেষ্টা করা : সুন্দর অসুন্দর নির্বিশেষে সব শিশুর প্রতিই মানুষের এক ধরনের স্নেহবোধ কাজ করে। তা ছাড়া কিছু কিছু শিশু বাস্তবিক পক্ষেই সুন্দর, আকর্ষণীয় ও আদুরে হয়। দেখলেই ওদের আদর করতে মন চায়। এমন শিশুদের উপর মানুষের বদনজর লাগার আশঙ্কা থাকে। যদি কোনো শিশুর উপর কারো বদনজর লাগে, তাহলে সেই শিশু অসুস্থ হয়ে যেতে পারে। এমনকি মানুষের বদনজরের কারণে শিশুর মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই মহানবী সা: শিশুদেরকে লোকদের বদনজর থেকে বাঁচানোর চেষ্টা করতেন ও তাদের জন্য দোয়া করতেন। হজরত ইবনে আব্বাস রা: বলেন, মহানবী সা: হাসান ও হুসাইন রা:-এর জন্য নি¤েœাক্ত দোয়া পড়ে পানাহ চাইতেন আর বলতেন, ‘তোমাদের পিতা ইবরাহিম, ইসমাইল ও ইসহাক আ: এ দোয়া পড়ে পানাহ চাইতেন যে, আমি আল্লাহর পরিপূর্ণ কালিমার দ্বারা প্রত্যেক শয়তান, বিষাক্ত প্রাণী ও কুদৃষ্টির অনিষ্ঠ থেকে পানাহ চাচ্ছি।’ (বুখারি-৩৩৭১) একবার এক মহিলা মহানবী সা:-এর দরবারে এসে তার সন্তানদের অসুখ-বিসুখ লেগে থাকার অভিযোগ করে তার কাছে ঝাড়ফুঁক করার অনুমতি প্রার্থনা করেন। তখন মহানবী সা: শিশুদের ওপর ঝাড়ফুঁক করার অনুমতি দেন। হজরত আসমা বিনতে উমাইস রা: বলেন, হে আল্লাহর রাসূল! জাফরের সন্তানদের তাড়াতাড়ি বদনজর লেগে যায়। আমি কি তাদেরকে ঝাড়ফুঁক করতে পারি? তিনি বললেন, ‘হ্যাঁ। কেননা, কোনো জিনিস যদি ভাগ্যকে অতিক্রম করতে পারত, তাহলে বদনজরই তা অতিক্রম করতে পারত।’ (সুনানে তিরমিজি-২০৫৯) (চলবে)

লেখক : শিক্ষক, জামিয়া ইসলামিয়া ইসলামবাগ, চকবাজার, ঢাকা-১২১১


আরো সংবাদ



premium cement
ইসরাইলকে অস্ত্র দিলো আমিরাতের বিনিয়োগ নেয়া সার্বিয়ার কোম্পানি অবসরের পরও ইংল্যান্ড দলের সাথে থাকবেন অ্যান্ডারসন জামিয়া পটিয়ার ৩ ছাত্রকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ মহাপরিচালকের শারীরিকভাবে অসুস্থ, মানসিকভাবে অত্যন্ত সবল ও সুস্থ খালেদা জিয়া : ব্যক্তিগত চিকিৎসক রোহিঙ্গা ক্যাম্পে আরএসও-আরসার সংঘর্ষে নিহত ১ আর্তমানবতার কল্যাণে জামায়াতের কর্মতৎপরতা অব্যাহত থাকবে : অ্যাডভোকেট জুবায়ের ফরিদপুরে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২ শ্রীমঙ্গলে চা ফ্যাক্টরিতে শ্রমিক নিহত দেশে ডেঙ্গুতে আরো ১ জনের মৃত্যু, আক্রান্ত ৪৯ বগুড়ায় স্বামীর নির্যাতনের ভিডিও করার পর স্ত্রীর আতহত্যা : স্বামী আটক ১৩ বছর পর এমপির স্ত্রী হত্যার রহস্য উদঘাটন

সকল