১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরে বকেয়া বেতন এবং বন্ধ কারখানা খোলার দাবিতে টি এন জেড অ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) গাজীপুর মহানগরীর মোগরখাল এলাকায় এ ঘটনা ঘটে।

শ্রমিক অসন্তোষের কারণে হামলা-ভাঙচুরের আশঙ্কায় একই মালিকানাধীন আরো দুটি কারখানা ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

পুলিশ, শ্রমিক ও স্থানীয় সূত্রে জানা গেছে, মহানগরীর মোগরখাল এলাকার টি এন জেড অ্যাপারেলস লিমিটেড কারখানার শ্রমিকদের আগস্ট মাসের বেতন গত ৯ সেপ্টেম্বর পরিশোধের কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ বেতন পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দেয়। এ নিয়ে শুক্রবার সন্ধ্যায় মালিক পক্ষের সাথে শ্রমিকদের বৈঠক হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী শ্রমিকদের বেতন ভাতা ১৪ সেপ্টেম্বর (শনিবার) পরিশোধের তারিখ পুনরায় ঘোষণা দেয়া হয়। রাতে শ্রমিকরা চলে যাওয়ার পর কারখানা বন্ধ ঘোষণা করে গোপনে নোটিশ টানিয়ে দেয় কর্তৃপক্ষ। পরদিন শনিবার সকালে শ্রমিকরা কারখানায় গিয়ে বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষোভ শুরু করে। এ সময় তারা কয়েকটি কারখানায় ইটপাটকেল ছুড়ে। একপর্যায়ে হামলা-ভাঙচুরের আশঙ্কায় একই মালিকানাধীন বিসিএল এবং বিসিক নিটওয়্যার লিমিটেড নামের দুইটি কারখানা আজকের (১৪ সেপ্টেম্বর) জন্য ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। দুপুরের দিকে শ্রমিকরা কারখানার পার্শ্ববর্তী ভোগড়া ঢাকা বাইপাস মোড় এলাকায় সড়ক অবরোধ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয় এবং বেতন পরিশোধের জন্য মালিক পক্ষের সাথে যোগাযোগ করে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক মো: আলম জানান, টি এন জেড কারখানার শ্রমিকরা বকেয়া বেতন এবং কারখানা বন্ধ দেখে বিক্ষোভ শুরু করে। হামলা-ভাঙচুরের আশঙ্কায় একই মালিকানাধীন আরো দুইটি কারখানা আজকের জন্য ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। একপর্যায়ে তারা ভোগড়া এলাকায় সড়ক অবরোধ করে।

তিনি আরো বলেন, কারখানা বন্ধের নোটিশ প্রত্যাহার এবং আগামী বৃহস্পতিবার বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা বিকেল ৫টার দিকে আন্দোলন প্রত্যাহার করে বাড়ি ফিরে যায়।


আরো সংবাদ



premium cement
ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা শামীম ওসমানের ক্যাডারদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবি রাবির মনোবিজ্ঞান বিভাগের দুই শিক্ষিকাকে অবাঞ্ছিত ঘোষণা শাবিপ্রবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার হলেন যারা সেন্সরবোর্ড পুনর্গঠন করে হচ্ছে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সাভারে হাসিনার বিরুদ্ধে একই দিন ২টি হত্যা মামলা গাজাবাসীর পাশে দাঁড়াল রোহিঙ্গা শরণার্থীরা মিয়ানমার থেকে ছোড়া গুলি পড়ছে টেকনাফে, স্থলবন্দরের কার্যক্রম বন্ধ

সকল