১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ : ৬ মামলায় আসামি প্রায় ২ সহস্রাধিক

আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ : ৬ মামলায় আসামি প্রায় ২ সহস্রাধিক - ছবি : নয়া দিগন্ত

শিল্পাঞ্চল আশুলিয়ায় টানা কয়েকদিনের শ্রমিক অসন্তোষের জেড়ে কারখানায় হামলা, ভাঙচুর ও লুটপাটের অভিযোগে ক্ষতিগ্রস্ত শিল্প প্রতিষ্ঠানের পক্ষ থেকে আশুলিয়া থানায় ছয়টি মামলা করা হয়েছে। পঁচটি মামলায় ৩১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে এক হাজার ৯১০ জন। এছাড়া অপর একটি মামলায় অজ্ঞাতদের আসামি করা হলেও সংখ্যা উল্লেখ করা হয়নি।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে মামলার বিষয়ে নিশ্চিত করেন শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম। এর আগে গত ৫ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন সময়ে আশুলিয়া থানায় মামলাগুলো করেন কারখানা কর্তৃপক্ষ।

সবশেষ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ১৫০-২০০ অজ্ঞাতনামা আসামি করে একটি মামলা করেন আশুলিয়ার বেরন এলাকার ইয়াগী বাংলাদেশ গার্মেন্টস লিমিটেড কারখানার সহকারী ব্যস্থাপক (প্রশাসন) জাহাঙ্গীর আলম।

ওই মামলার এজাহারে বলা হয়েছে, গত ৫ সেপ্টেম্বর সকাল ৯টার দিকে প্রায় ২০০ বহিরাগত লোকজন ইয়াগী বাংলাদেশ গার্মেন্টসে অতর্কিতভাবে হামলা চালায়। এ সময় হামলাকারীরা কারখানার প্রধান ফটক ভেঙে ভেতরে প্রবেশ করে ভাঙচুর ও লুটপাট করে।
কারখানার নিরাপত্তা প্রধান আবুল কাশেম ঠাকুর, সুপারভাইজার আব্দুস সাত্তার, নিরাপত্তা প্রহরী তুলা মিয়া, মাসুদুর রহমান, সুলতান, ব্যববস্থাপক (প্ল্যানিং) আব্দুল হামিদ, স্টোর ইনচার্জ সোলাইমান, স্যাম্পল ম্যানেজার মো: মশিউরসহ অন্য কর্মকর্তারা বাঁধা দিলে তাদের মারধর করে রক্তাক্ত জখম করে হামলাকারীরা। পরে কারখানা থেকে ল্যাপটপ, মনিটর, সিসি ক্যামেরাসহ মূল্যবান জিনিসপত্র নিয়ে যায় তারা। খবর পেয়ে পুলিশ ও বিজিবির টহল টিম ঘটনাস্থলে এলে হামলাকারীরা পালিয়ে যায়।

এর আগের গত বুধবার (১১ সেপ্টেম্বর) টংগাবাড়ি এলাকার ন্যাচারাল ডেনিমস লিমিটেড কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) সবুজ হাওলাদার ৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৩০ জনের বিরুদ্ধে একটি মামলা করেন।

মামলার আসামিরা হচ্ছে বুলেট (২৩), সুজন সরদার (২১), হারুন অর রশিদ (৪২), মো: গাদ্দাফিসহ (২৪) আরো অজ্ঞাত ৩০ জন। তারা সবাই ন্যাচারাল ডেনিমস কারখানারই শ্রমিক-কর্মচারী।

মামলার এজাহারে বলা হয়, অভিযুক্তরা বেশ কিছুদিন ধরে বিভিন্ন দাবি তুলে কাজ বন্ধ রেখে কারখানায় উশৃঙ্খল আচরণ করতে থাকে। এরপর তাদের দাবি মেনে নেয় কর্তৃপক্ষ। তারপরও কাজ বন্ধ রেখে লাঠিসোটা নিয়ে বুধবার সকাল ৯টার দিকে ফ্যাক্টরীর ছয় তলা হতে নিচ তলা পর্যন্ত বিভিন্ন ফ্লোরে কর্মরত সাধারণ শ্রমিকদের কাজে বাঁধা দেয়। কাজ বন্ধ করতে না চাইলে, কয়েকজন শ্রমিককে তারা মারধরও করে। এ সময় কর্মকর্তাদের একটি কক্ষে আটকে রেখে ফ্যাক্টরিতে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়ার হুমকিও দেয় তারা।

একইদিন ১১ সেপ্টেম্বর আশুলিয়া থানায় মামলা করেন ইউসুফ মার্কেট এলাকার ডিসাং সোয়েটার লিমিটেড কারখানার ব্যস্থাপক (প্রশাসন) ইকবাল হোসেন (তপন)।

মামলাটিতে আসামিদের সংখ্যা উল্লেখ না করে অজ্ঞাতদের আসামি করা হয়েছে।

এজাহারে উল্লেখ করা হয়, গত ৭ সেপ্টেম্বর সকালে তাদের কারখানার পাশের জেনারেশন নেক্সট লিমিটেডের কিছু উশৃঙ্খল শ্রমিক বহিরাগত লোকজন নিয়ে ডিসাং সোয়েটার কারখানায় হামলা চালায়। তাদের সাথে টপটেক্স কারখানার উশৃঙ্খল শ্রমিকরা ইট-পাটকেল নিক্ষেপ করে মূলগেট ভেঙে ভেতরে প্রবেশ করে হামলা ও লুটপাট চালায়। এ সময় বাধা দিলে সিকিউরিটি ইনচার্জসহ কারখানার কর্মকর্তা ও কর্মচারীদের মারধর করে তারা। পরে সেনাবাহিনীর টহল দল এলে হামলাকারীরা চলে যায়।

এই ঘটনার দুই দিন আগে গত ৯ সেপ্টেম্বর অজ্ঞাত ৪০০ জনকে আসামি করে একটি মামলা করেন আশুলিয়ার বঙ্গবন্ধু রোড এলাকার আলিফ এমব্রয়ডারি ভিলেজ লিমিটেড, লাম মিম এ্যাপারেল্স লিমিটেড ও লাম মিম এসোসিয়েট লিমিটেড কারখানার ব্যবস্থাপক (এইচআর এ্যাডমিন অ্যান্ড কমপ্লায়েন্স) রেফাই সিদ্দিক।

এজাহারে দাবি করেন, গত ৮ সেপ্টেম্বর সকাল ১০টার দিকে ফ্যাক্টরিতে উৎপাদন চলাকালীন সময় বহিরাগতরা মূল ফটকে এসে ইট-পাটকেল নিক্ষেপ করে এবং কাজ বন্ধ করতে বলে। পরে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর সকাল সাড়ে ১০টার দিকে বহিরাগতরা কারখানার গেইট ভেঙে ভেতরে প্রবেশ করে ফ্যাক্টরির দরজা-জানালার গ্লাস, সিসি ক্যামেরা, এম্ব্রয়ডারি মেশিন, প্রিন্টিং মেশিনসহ মূল্যবান মালামাল ব্যাপক ভাঙচুর করে। এ সময় কারখানার নিরাপত্তাকর্মী ও কর্মকর্তাদেরও মারধর করে হামলাকারীরা পালিয়ে যায়।

একই দিনে আশুলিয়া থানায় আরেকটি মামলা করেন জিরাব পুকুরপাড় এলাকার লুসাকা গ্রুপের সহকারী ব্যবস্থাপক (এইচআর এ্যাডমিন) সোহেল রানা। মামলায় ২৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৮০ জনকে আসামি করা হয়।

মামলার এজাহারে বলা হয়, সুতা উৎপাদনকারী এই কারখানাটিতে গত ৪ মে দুপুর পৌনে ২টার দিকে ৫০-৬০ জন বহিরাগত দা, কুড়াল, লোহার পাইপ, লাঠিসোটা নিয়ে ফ্যাক্টরির গেইটে হামলা করে। এ সময় নিরাপত্তাকর্মীরা বাঁধা দিতে গেলে হামলাকারীরা ইট-পাটকেল নিক্ষেপ করে ও গেইট ভাঙচুরের চেষ্টা চালায়। একপর্যায়ে তারা ভেতরে প্রবেশ করে কম্পিউটার, স্ক্যানার, সিসি ক্যামেরা, প্রিন্টার, পাঞ্চ মেশিন, ১১টি কাভার্ড ভ্যান, তিনটি প্রাইভেটকার, মোটরসাইকেল, কারখানার সমস্ত দরজা-জানালার কাঁচসহ মূল্যবান মালামাল ভাঙচুরসহ লুটপাট করে নিয়ে যায়।

গত ৫ সেপ্টেম্বর আশুলিয়ার গৌরিপুর এলাকার ম্যাকসসন্স স্পিনিং মিলস পিএলসি কারখানার সহকারী মহা-ব্যবস্থাপক (প্রশাসন ও মানবসম্পদ বিভাগ) মাকসুদুর রহমান অজ্ঞাত এক হাজার ২০০ জনকে আসামি করে একটি মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়, অভিযুক্তরা বেশ কিছুদিন ধরে বিভিন্ন দাবি তুলে কাজ বন্ধ রেখে কারখানায় উশৃঙ্খল আচরণ করতে থাকে। এরপর তাদের দাবি মেনে নেয় কর্তৃপক্ষ। তারপরও বহিরাগতসহ এসে কাজ বন্ধ রেখে লাঠিসোটা নিয়ে বিভিন্ন ফ্লোরে কর্মরত সাধারণ শ্রমিকদের কাজে বাধা প্রদান করে অভিযুক্তরা। কাজ বন্ধ করতে না চাইলে, কয়েকজন শ্রমিককে তারা মারধরও করে। এ সময় কর্মকর্তাদের কক্ষে আটকে রেখে ফ্যাক্টরিতে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়ার হুমকিও দেয় তারা।

এসব মামলার ব্যাপারে আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) কামাল হোসেন বলেন, গত কয়েকদিনে আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের ঘটনায় বেশ কয়েকটি মামলা করা হয়েছে। মামলায় উশৃঙ্খল শ্রমিকসহ বহিরাগত অজ্ঞাতনামা দুই সহস্রাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। ক্ষতিগ্রস্ত কারখানা কর্তৃপক্ষ এসব মামলার করেছেন। মামলা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement
চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা গজারিয়ায় মামলা তুলে না নেয়ায় ২ সাংবাদিকের ওপর হামলা ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশের পরিসংখ্যান শ্রীনগরে স্কুলছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে আটক ৩ অন্তর্বর্তীকালীন সরকার ফেল করলে জাতির দুর্ভোগ আছে : এ্যানি সংবিধান সংস্কার কমিশন : শাহদীন মালিক বাদ, প্রধান আলী রীয়াজ শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা

সকল