১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কর্মব্যস্ততা ফিরেছে আশুলিয়া শিল্পাঞ্চলে

সাধারণ ছুটি ১৩, অনির্দিষ্টকালের জন্য বন্ধ ৩৬
- ছবি : নয়া দিগন্ত

শ্রমিক অসন্তোষের মুখে শিল্পাঞ্চল আশুলিয়ায় বন্ধ হয়ে যাওয়া কারখানাগুলোর মধ্যে আজ বেশিরভাগই খুলেছে। এসব কারখানায় সকালের বৃষ্টি উপেক্ষা করে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা।

শনিবার সকাল থেকে শিল্পাঞ্চলের বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকদের তাদের কর্মস্থলে যোগ দিতে দেখা গেছে এবং সকাল ৮টার পর থেকে শুরু হয়েছে উৎপাদন।

শিল্প পুলিশ-১ এর পরিচালক সারোয়ার আলম এসব তথ্য নিশ্চিত করে জানান, আজ শিল্পাঞ্চলের কোথাও কোনো সড়ক অবরোধসহ কারখানায় হামলা বা ভাঙচুরের ঘটনা ঘটেনি। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক বন্ধ থাকা ৮৬টি কারখানার বন্ধ ৫০টি খুলেছে। আর সাধারণ ছুটি ঘোষণা হওয়া বাকি ১৩টি কারখানার মধ্যে প্রায় বেশিরভাগ কারখানায় আজ খোলা রয়েছে। শুধু ১৩টি কারখানায় এখনো সাধারণ ছুটি রয়েছে।

তিনি আরো জানান, শিল্পাঞ্চলে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া শিল্পাঞ্চলে যৌথবাহিনীর টহল অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, টানা দুই সপ্তাহ ধরে চাকরি প্রত্যাশী ও শ্রমিকদের আন্দোলনের মুখে আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। পরিস্থিতি খারাপের দিকে গেলে গত বৃহস্পতিবার ২১৯টি কারখানায় ছুটি ঘোষণা করতে বাধ্য হয় মালিকপক্ষ। যার মধ্যে ৮৬টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় কারখানা কর্তৃপক্ষ। তবে আজ কিছু কারখানা বাদে বেশিরভাগই খোলা রয়েছে, স্বাভাবিক রয়েছে উৎপাদন।


আরো সংবাদ



premium cement