১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নিক্সনে বিরুদ্ধে মামলায় বিএনপি নেতাদের নাম জড়িয়ে পদ হারালেন স্বেচ্ছাসেবক দল নেতা

নিক্সনে বিরুদ্ধে মামলায় বিএনপি নেতাদের নাম জড়িয়ে পদ হারালেন স্বেচ্ছাসেবক দল নেতা - ছবি : নয়া দিগন্ত

বৈষম্যবিরোধী আন্দোলনে হামলার অভিযোগে ফরিদপুর-৪ আসনের সাবেক সংসদ সদস্য মজিবুর রহমান নিক্সন চৌধুরীসহ স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সাথে স্থানীয় বিএনপির বর্তমান ও সাবেক কয়েকজন নেতাকে জড়িয়ে তাদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা হয়েছে ফরিদপুরে।

বুধবার (১১ সেপ্টেম্বর) ফরিদপুরের দ্রুত বিচার আইন আদালতে মামলাটি করেন উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক সাইদুর রহমান শিকদার মিঠু।

বিষয়টি নিশ্চিত করে জেলা জজ আদালতের আইনজীবী অ্যাডভোকেট জসীম উদ্দিন মৃধা জানান, ওই আদালতের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নাসিম মাহমুদ মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন।
এদিকে আদালতে এ মামলার পরের দিনই সাইদুর রহমান মিঠুকে দলীয় পদপদবী থেকে বহিষ্কার করা হয়েছে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে জেলা স্বেচ্ছাসেবক দল।

জানা গেছে, গত ৩ আগস্ট ভাঙ্গার বিশ্বরোড গোলচত্বরে বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের ওপরে হামলার ঘটনায় নিক্সন চৌধুরীসহ নয়জনকে মামলায় হুকুমের আসামি করা হয়েছে।

মামলায় অন্য আসামিদের মধ্যে রয়েছেন জেলা পরিষদের বরখাস্তকৃত চেয়ারম্যান মো: শাহাদাৎ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ফায়জুর রহমান এবং ভাঙ্গা থানার তৎকালীন ওসি মামুন অর রশীদ, ভাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান কাউছার ভুঁইয়া, সাবেক চেয়ারম্যান আল হাবিব, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোবহান মুন্সি, উপজেলা ছাত্রলীগের সভাপতি সনেট, সাধারণ সম্পাদক খায়রুল খান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান, আজিমনগর ইউপি চেয়ারম্যান শাহজাহান হাওলাদার, হামিরদি ইউপির চেয়ারম্যান খোকন মিয়াসহ স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে আসামি করা হয় বিএনপির ভাঙ্গা পৌর কমিটির সাবেক সভাপতি জাফর মুন্সি ও উপজেলা বিএনপির সহ-তথ্য ও গবেষণা সম্পাদক বাহাউদ্দিন জিতু মুন্সী সহ অন্যরা। মামলায় ৯৮ জনের নামোল্লেখসহ অজ্ঞাত আরো ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে।

জানা গেছে, এর আগে গত ৫ সেপ্টেম্বর ভাঙ্গা উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক রাশেদুজ্জামান ওরফে তাসকিন রাজু ৩ আগস্ট ছাত্র আন্দোলনে হামলার ঘটনায় নিক্সন চৌধুরী ও শাহাদাত হোসেনসহ ১১০ জনের বিরুদ্ধে বিরুদ্ধে ভাঙ্গা থানায় একটি মামলা করেন। এরপর একই ঘটনায় আদালতে আরেকটি মামলা করা হলো।

এদিকে আদালতে দ্রুত বিচার আইনে মামলার পরের দিন বৃহস্পতিবার দলীয় শৃঙ্খলা ভঙের অভিযোগে মামলার বাদি সাইদুর রহমান মিঠুকে ভাঙ্গা উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক পদসহ দলের প্রাথমিক সদস্য পদ থেকে বহিস্কার করা হয়েছে বলে জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মোজাম্মেল হোসেন মিঠু ও সদস্য সচিব শাহরিয়ার শিথিল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জানতে চাইলে জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মোজাম্মেল হোসেন মিঠু বলেন, নির্দোষ ব্যক্তিদের বিরুদ্ধে মামলা এবং উপজেলা বিএনপির সহ-তথ্য ও গবেষণা সম্পাদক জিতু মুন্সির কাছ থেকে মামলার ভয় দেখিয়ে চাঁদা দাবির অভিযোগে সাইদুর রহমান মিঠুকে উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক পদসহ প্রাথমিক সদস্য পদ থেকে বহিস্কার করা হয়েছে। স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও তিনি জানান।

সাইদুর রহমান মিঠু দাবি করেন, স্থানীয় বিএনপির নেতৃবৃন্দের সাথে আলোচনা সাপেক্ষে এ মামলা করা হয়েছে। এ প্রেক্ষিতে আমার বিরুদ্ধে যেসকল অভিযোগ আনা হয়েছে তার কোনো ভিত্তি নেই। জেলা কমিটি এভাবে কাউকে বহিষ্কার বা প্রাথমিক সদস্য পদ বাতিলের এখতিয়ার রাখে না।

জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আলী আশরাফ নান্নু বলেন, মামলার আগে স্থানীয় বিএনপির নেতৃবৃন্দের সাথে আলোচনার যে কথা বলা হচ্ছে সেটি সঠিক নয়। তাছাড়া ৩ আগস্টের ঘটনায় ইতোপূর্বে একটি মামলা করা হয়েছে। একই ঘটনায় দুটি মামলা চলতে পারে না।


আরো সংবাদ



premium cement