১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজীপুরে ফসিহ মাজার ভাঙচুর-লুটপাট, অগ্নিসংযোগ

গাজীপুরে ফসিহ মাজার ভাঙচুর-লুটপাট, অগ্নিসংযোগ - ছবি : নয়া দিগন্ত

গাজীপুর মহানগরের পোড়াবাড়ি এলাকায় শাহ সুফি ফসিহ উদ্দিন মাজারে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) জুমার নামাজের পর স্থানীয় বিভিন্ন মসজিদের কয়েক শ’ মুসুল্লী একযোগে মাজারের সীমানা প্রাচীর, মাজারের পাকা ভবনসহ বিভিন্ন স্থাপনা ভেঙে গুড়িয়ে দিয়েছে এবং আসবাবপত্রসহ বিভিন্ন মালামালে অগ্নিসংযোগ করে বলে এলাকাবাসী জানায়।

প্রত্যক্ষদর্শী ফসিহ উদ্দিন হাফিজিয়া মাদরাসা ও এতিমখানার এক শিক্ষক জানান, জুমার নামাজের পর পর আশপাশের কয়েকটি মসজিদ হতে কয়েক শ’ মুসুল্লী ভাড়া করা একটি এসকেভেটর (ভেকু), লাঠি-সোটা ও শাবল-রড নিয়ে আল্লাহু-আকবর ধ্বনিতে মাজারে হামলা চালায়। তারা মাজারের পাকা সীমানা প্রাচীর, খাদেমের ঘর, মোমবাতি-আগরবাতি রাখার ঘর ও মাজারের পাকা মূলভবন এবং কবরস্থান ভেঙে গুড়িয়ে দেয়। পরে সেখানে তারা আসবাবপত্রসহ বিভিন্ন মালামালে অগ্নিসংযোগ করে। এ সময় মাজারের খাদেম এবং ভক্তরা মাজার থেকে পালিয়ে যায়। ভাঙচুরকালে লুটপাটের ঘটনা ঘটে।

তিনি আরো জানান, ৮০’র দশকের দিকে মহানগরীর সদর থানা এলাকার পোড়াবাড়ি বাজারের দক্ষিণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে ওই মাজার গড়ে উঠে। মাজার চত্বরে একটি হাফিজিয়া মাদরাসা ও এতিমখানা ছাড়াও সেখানে ফসিহ উদ্দিন দাখিল মাদরাসা ও মসজিদ রয়েছে। এ মাজার তথা ফসিহ উদ্দিনের ভক্তদের দানের টাকায় চলে এসব মসজিদ-মাদরাসার খরচ।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক মুসুল্লী জানান, ‘মাজারের শিরক, বেদয়াত কার্যক্রম, গাঁজাসেবনসহ নানা অনৈসলামিক কাজকর্ম হয়। তাই এলাকার মুসুল্লীরা পরামর্শ করেই এ মাজার গুড়িয়ে দেয়।’

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (সদর জোন) সহকারী কমিশনার মো: মাকসুদুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে জানান, খবর পেয়ে থানা পুলিশ ও সেনাসদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


আরো সংবাদ



premium cement