১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজীপুরে শ্রমিক আন্দোলনে ২৫ কারখানায় ছুটি ঘোষণা

গাজীপুরে শ্রমিক আন্দোলনে ২৫ কারখানায় ছুটি ঘোষণা - নয়া দিগন্ত

গাজীপুরের শিল্প এলাকাগুলোতে মঙ্গলবারও বিক্ষোভ করেছে বিভিন্ন কারখানার শ্রমিকরা। এদিন জেলার টঙ্গী, জয়দেবপুর ও শ্রীপুর উপজেলায় কারখানা ভাঙচুর ও মহাসড়ক অবরোধ করে বিভিন্ন দাবিতে শ্রমিকদের বিক্ষোভ করেতে দেখা যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২৫টি কারখানায় এক দিনের ছুটি ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে জেলার বিভিন্ন এলাকায় শ্রমিকরা আন্দোলন শুরু করে। দুপুরের পর থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে।

পুলিশ ও কারখানা সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ৯টা থেকে গাজীপুরের টঙ্গীতে ১৩ দফা দাবি জানিয়ে বিক্ষোভ করে এমট্রানেট গ্রুপ কারখানার শ্রমিকরা। তাদের সাথে আন্দোলনে অংশ নেয় পিনাকি গ্রুপ, ড্রেসম্যান ও নোমান গ্রুপের শ্রমিকরা। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েক হাজার শ্রমিক অংশ নেয়। পরে দুপুর আড়াইটার দিকে আন্দোলনকারী শ্রমিকদের সাথে বৈঠক করে তাদের দাবি মেনে নেয় কারখানা কর্তৃপক্ষ ও পুলিশ।

শ্রমিকদের দাবি মেনে নেয়ার পর এমট্রানেট গ্রুপের মানবসম্পদ কর্মকর্তা সুজন, লাকি, সফিউল্লাহ, সুমন, পিএম মো: রানা, রফিক, সুপারভাইজার মুসা, নিলুফা, শান্তা, পিএম ফরিদ ও ওয়াহিদেও পদত্যাগের দাবিতে দুপুর ৩টার পর থেকে আবারো আন্দোলনে নামে শ্রমিকরা।

টঙ্গীর এমট্রানেট গ্রুপের শ্রমিক মো: রফিকুল ইসলাম বলেন, ‘আমাদের দাবিগুলো কয়েক বছর যাবৎ মৌখিক ও লিখিতভাবে উপস্থাপন করে আসছি। মঙ্গলবার সকালে আমর পাঁচটি পোশাক কারখানার শ্রমিকরা একত্রে মিলে আমাদের দাবিগুলো নিয়ে আন্দোলন করছি।’

অপরদিকে, মঙ্গলবার সকালে গাজীপুরের শ্রীপুরের গড়গড়িয়া মাস্টার বাড়ি এলাকার মেঘনা গ্রুপের হাইফ্যাশন কারখানার শ্রমিকরা ১৪ দফা দাবিতে কর্মবিরতি শুরু করে। একপর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেয়। এ সময় পার্শ্ববর্তী হাউ আর ইউ টেক্সটাইল লিমিটেডের শ্রমিকদের বের করে আনতে গেলে হামলার শিকার হয় হাইফ্যাশনের শ্রমিকরা। এ সময় উত্তেজিত শ্রমিকরা হাউ আর ইউ টেক্সটাইল এ ঢুকে ভাঙচুর চালায়।

জেলার জয়দেবপুর থানার নতুন বাজার এলাকার এসএম নিটওয়্যার লিমিটেডের শ্রমিকরা মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় কারখানা প্রবেশ করে হাজিরা বোনাসসহ ১০ দফা বৃদ্ধির দাবিতে কর্মবিরতির ঘোষণা দেয়। পরে অ্যাসরোটেক্স লিমিটেডের শ্রমিকরা দুপুর ১২টার দিকে কারখানার প্রধান গেটে ইট-পাইকেল ছুঁড়তে থাকে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

কারখানা ছুটি ঘোষণা করা হলে এসএম নিটওয়্যার ও অ্যাসরোটেক্স লিমিটেডের শ্রমিকরা এ্যাপারেলস-২১ লি: ও গ্রিনফাইবার কম্পোজিট লিমিটেড কারখানার গেটে গেলে কারখানা কর্তৃপক্ষ ওই দু’টি কারখানায় ছুটি ঘোষণা করে। পরে বেলা ১টার দিকে শ্রমিকরা সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

গাজীপুর শিল্প পুলিশের এসপি সারোয়ার আলম বলেন, সকাল থেকে বিভিন্ন কারখানার শ্রমিকরা নানা দাবি নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সাথে আলোচনায় দুপুরের পর পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে শ্রমিক উত্তেজনা যাতে অন্যান্য কারখানায় ছড়িয়ে না পরে সেটি বিবেচনায় ২৫টি কারখানায় এক দিনের জন্য ছুটি ঘোষণা করা হয়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে রয়েছে শিল্প পুলিশ, সেনাবাহিনী ও বিজিবি।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় হাসিনা-রেহেনা-জয়ের নামে আরেকটি হত্যা মামলা স্বর্ণ ও নগদ অর্থসহ মিয়ানমারের ২ নাগরিক আটক পল্লী বিদ্যুতের সংকট নিরসনে চেয়ারম্যানকে ৮০ সমিতির মহাব্যবস্থাপকদের চিঠি অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেয়া যাবে না : তারেক রহমান গুরুদাসপুরে নেশার টাকা জোগাড় করতে বৃদ্ধকে হত্যা, আটক ৩ শেখ হাসিনা কোন স্ট্যাটাসে ভারতে, জানে না অন্তর্বর্তী সরকার গফরগাঁওয়ে ধানক্ষেতে পড়ে থাকা বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু ফ্যাসিজমের প্রেতাত্মারা ছাত্র-জনতার বিজয়কে ব্যর্থ করতে ষড়যন্ত্র করছে : মির্জা ফখরুল বাংলাদেশকে আরো দুই বিলিয়ন ডলারের বেশি নতুন ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক মাদরাসা-এ-গাউসুল আযম মাইজভাণ্ডারীতে জশনে জুলুছে ঈদ-এ মিলাদুন্নবী দ. পালিত জামায়াত পালায় না, তারাই দেশ থেকে পালিয়ে গেছে : রফিকুল ইসলাম খান

সকল