১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

‘নতুন কোনো শেখ হাসিনা তৈরি হতে দেয়া যাবে না’

‘নতুন কোনো শেখ হাসিনা তৈরি হতে দেয়া যাবে না’ - ছবি : নয়া দিগন্ত

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে নেতৃত্বদানকারী প্রায় শতাধিক শিক্ষার্থী একমত হয়ে বলেছেন, নতুন কোনো শেখ হাসিনা তৈরি হতে দেয়া যাবে না, সব ডামি শেখ হাসিনা ধ্বংস করতে হবে।

শনিবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও নগর মিলনায়তন এক মতবিনিময় সভা এ কথা বলেন তারা।

তারা বলেন, আগামীর নারায়ণগঞ্জ হবে জবাবদিহিতামূলক-ভয়মুক্ত-নিরাপদ এবং সকল নাগরিকের সুযোগের সমানাধিকারের নারায়ণগঞ্জ।

কেমন নারায়ণগঞ্জ চাই শীর্ষক আলোচনা সভার আয়োজন করে গণসংহতি আন্দোলন জেলা ও মহানগর কমিটি। সংগঠনের নারায়ণগঞ্জ জেলার নির্বাহী সমন্বয়কারী অঞ্জন দাসের সঞ্চালনায় সভাপতিত্ব করেন তরিকুল সুজন।

শিক্ষার্থীরা বলেন, নারায়ণগঞ্জ শহরের যানজট নিরসনের লক্ষ্যে রুট পারমিটহীন এবং ফিটনেসবিহীন বাস চিহ্নিত করে ডাম্পিংয়ের ব্যবস্থা করা এবং রাস্তা দখল করে পার্কিং বন্ধ করার দিকে জোর মনোযোগ দেয়। একইসাথে ছাত্ররা বাস ভাড়া কমানোর জন্য ডিসি এবং বাস মালিকদের প্রতি আহ্বান জানান। সরকারি এবং প্রাইভেট হাসপাতালগুলোতে ঘুষ-দুর্নীর্তি-সিন্ডিকেট ভেঙে দিয়ে স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি এবং প্রাইভেট ডাক্তারদের ভিজিট কমানোর দিকেও তারা জোড়ালো দাবি তোলেন। একইসাথে ডাক্তারদের অতিরিক্ত টেস্ট এবং টেস্ট বানিজ্যকে সর্তকীকরণ করা হয়। প্রশাসনকে নিয়মিত জবাবদিহিতা কার্যক্রম পরিচালনা করার জন্য আহ্বান জানানো হয়। রাজনৈতিক দলের আশ্রয়ে-প্রশ্রয়ে অতীতেও মাদক-সন্ত্রাস-দখল-লুটপাট পরিচালিত হয়েছে এবং এখনো নতুন পরিচয়ে একইকাজ চলছে জানিয়ে শিক্ষার্থীরা গভীর ক্ষোভ প্রকাশ করেন।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি ফারহানা মানিক মুনা বলেন, নারায়ণগঞ্জে দীর্ঘ ১৭ বছর গুম-খুন সন্ত্রাসের জনপদ হিসেবে পরিচিত ছিল। ছাত্র-জনতা জীবন দিয়ে স্বৈরাচার হটিয়ে নতুন দিনের সূচনা করেছে। এখন দরকার রাষ্ট্রের পুনর্গঠন। নারায়ণগঞ্জের পুনর্গঠন রাষ্ট্রের পুনর্গঠনের সাথেই যুক্ত। আমরা ছাত্ররা এই পুনর্গঠনের প্রক্রিয়ার সাথে যুক্ত থাকব। শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার জন্য আমরা ছাত্ররা এক তিলও ছাড় দিব না। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পরিবেশ পর্ষদ গঠন করে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ তৈরি করতে হবে। শিক্ষার্থীদের জন্য হাফ পাশ নির্ধারণ করতে হবে। নারায়ণগঞ্জে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় এবং মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা করতে হবে।

গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল বলে, আমাদের শিক্ষার্থীদের গিনিপিগ বানানো হয়েছে, ইতিহাসকে বিকৃত করা হয়েছে। সমস্ত পাঠ্যবই থেকে অন্য সমস্ত আন্দোলনের ইতিহাস নাই করে দেয়া হয়েছে এবং এরমধ্য দিয়ে মুক্তিযুদ্ধসহ অন্য লড়াই সংগ্রামের মর্যাদাকে ক্ষুণ্ণ করা হয়েছে। ৭১ নবায়ন হয়েছে ২৪-এ এসে। বাংলাদেশের ইতিহাসের ওপর আমাদের দাঁড়াতে হবে। আমরা ২৪-এ এসে গণতান্ত্রিক রুপান্তরের দ্বারপ্রান্তে এসে পৌঁছে গেছি। নতুন কোনো শেখ হাসিনা তৈরি হতে দেয়া যাবে না। আর এজন্য সমস্ত ডামি শেখ হাসিনা ধ্বংস করতে হবে।

গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়কারী তরিকুল সুজন বলেন, আগামী নারায়ণগঞ্জ হবে জবাবদিহিতামূলক-ভয়মুক্ত-নিরাপদ এবং সকল নাগরিকের সুযোগের সমানাধিকার নারায়ণগঞ্জ। ভয়মুক্ত নারায়ণগঞ্জ চাইলে আমাদেরকে ভাই মুক্ত নারায়ণগঞ্জ প্রতিষ্ঠা করতে হবে। কেউ দ্বিতীয় শ্রেণির নাগরিক থাকবে না। আমরা আর কোনো স্বৈরাচারকে রাষ্ট্র পরিচালনায় দেখতে চাই না। ছাত্রদের ঐক্য ও সংহতি বহাল রাখলেই বাংলাদেশ বাসযোগ্য হবে। নারায়ণগঞ্জ বাসযোগ্য হবে, মানুষের হবে।

মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন মহানগর কমিটির সমন্বয়কারী নিয়ামুর রশীদ বিপ্লব, নির্বাহী সমন্বয়কারী পপি রানী সরকার, জেলা কমিটির সদস্য আলমগীর হোসেন আলম, আবদুল আল মামুন, সিদ্ধিরগঞ্জ কমিটির মাহমুদ কলি হারুন, জিয়াউর রহমান জয়, বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সহ-সভাপতি সাইদুর রহমান, সৌরভ সেন, সাধারণ সম্পাদক সৃজয় সাহা প্রমুখ।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল