১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রূপগঞ্জে গাজী টায়ার্সে অগ্নিকাণ্ডের তদন্ত শুরু, ৮০ জন নিখোঁজের তালিকা

রূপগঞ্জে গাজী টায়ার্সে অগ্নিকাণ্ডের তদন্ত শুরু, ৮০ জন নিখোঁজের তালিকা - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের রূপগঞ্জে গাজী টায়ার্স কারখানায় অগ্নিকাণ্ডে নিখোঁজ ব্যক্তিদের বিষয়ে তথ্য জানতে গণশুনানি করেছে জেলা প্রশাসনের তদন্ত দল। শুনানীকালে আগুন লাগার ঘটনায় নিখোঁজ ৮০ জনের তালিকা করেছে জেলা প্রশাসন গঠিত আট সদস্যের তদন্ত কমিটি।

রোববার (১ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকায় কারখানাটির ভেতরে প্রত্যক্ষদর্শী ও স্বজনদের নিয়ে অনুষ্ঠিত গণশুনানিতে এ তালিকা তৈরি করা হয়।

গণশুনানিতে অংশ নিয়ে নিখোঁজ ব্যক্তিদের বিষয়ে বিস্তারিত তথ্য জানিয়েছেন স্বজনেরা। এ সময় স্বজনদের একটি অংশ প্রিয়জনদের খোঁজ পেতে দুপুরে কারখানার বাইরে বিক্ষোভও করেছেন।

এ সময় স্বজনদের কাছ থেকে নিখোঁজদের ছবি সংগ্রহ ও নাম-ঠিকানা লিপিবদ্ধসহ তাদের সবশেষ অবস্থান জানতে মোবাইল ফোন ট্র্যাকিং করে নানাভাবে পর্যবেক্ষণ করে তদন্ত কমিটি।

গণশুনানি কার্যক্রম শেষে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হামিদুর রহমান সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, ‘আমরা ঘটনার প্রত্যক্ষদর্শী, নিখোঁজদের স্বজন ও কারখানার লোকজনের সাথে কথা বলে তাদের কাছ থেকে আদ্যোপান্ত তথ্য সংগ্রহ করেছি। আমরা স্বজনদের দেয়া নাম-ঠিকানা অনুযায়ী নিখোঁজ ৮০ জনের তালিকা তৈরি করেছি। এছাড়া এ ঘটনায় এর আগে স্থানীয় শিক্ষার্থী ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংস্থার তৈরি করা তালিকাগুলো যাচাই-বাছাই করে নিখোঁজদের পূর্ণাঙ্গ তালিকা তৈরি করব। এরপর ১০ কার্য দিবসের মধ্যে আমরা তদন্ত প্রতিবেদন দাখিল করব।’

এ দিকে গণশুনানি চলাকালে নিখোঁজদের সন্ধানের দাবিতে কারখানার সামনে প্রায় ১৫ মিনিট ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন এলাকাবাসী ও স্বজনরা। এ সময় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে সেনাবাহিনী ও বিজিবির সদস্যরা বুঝিয়ে অবরোধকারীদের মহাসড়ক থেকে সরিয়ে আনেন। পরে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

গণশুনানীতে অংশ নেয়া বৃদ্ধা নারী রাশিদা বেগম জানান, টানা সাত দিন ধরে তিনি কারখানার সামনে আসছেন, তার ছেলে আমানুল্লার খোঁজে। সড়কে বসেই ক্লান্ত গলায় চিৎকার করছিলেন।

রাশিদা বেগম বলেন, ‘দিনের পর দিন যাইতাছে অথচ কেউ কইতাছে না আমার পোলা কই আছে। কারখানার সামনে আইলে কেউ কোনো কথা কয় না। আমাগো খেদাইয়া দেয়। এত এত লোক এনে আইতাছে, কেউ লাশের কোনো খোঁজ জানাইতে পারতাছে না। ওরা বাঁইচা থাকলে আমাগো কাছে ফিরাইয়া দিতে হইব, আর আগুনে পুইড়া গেলে হাড্ডিগুড্ডি অইলেও দিতে অইব। লাশ না পাইলে আমরা কারখানার সামনে থেইকা যামু না।’

তাদের দাবি, নিখোঁজ ব্যক্তিরা বেঁচে থাকলে সরকারের পক্ষ থেকে তাদের খুঁজে বের করতে হবে, আর কারখানায় পুড়ে মারা গেলে তাদের দেহাবশেষ খুঁজে দিতে হবে।

এর আগে গত বৃহস্পতিবার দুপুরে আট সদস্যের তদন্ত কমিটির উপস্থিতিতে আগুনে পোড়া ছয় তলা ভবনটি পরিদর্শন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপকসহ বিশেষজ্ঞ কয়েকজন প্রকৌশলী।

ল্যাডার মেশিনে উঠে প্রতিটি তলায় ড্রোনের মাধ্যমে তল্লাশি শেষে বুয়েটের অধ্যাপক সাংবাদিকদের জানান, উপরের তিনটি তলার ছাদ ধসে পড়ায় ভবনটি খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যেকোনো সময় পুরো ভবন ধসে পড়তে পারে। তবে তার পরামর্শে নীচতলার বেইজমেন্টে ফায়ার সার্ভিস তল্লাশি করে কোনো লাশ বা মানবদেহের অংশবিশেষ পাননি।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট গাজী গ্রুপের চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীকে আদালত ছয় দিনের রিমান্ড মঞ্জুর করলে ওই দিন রূপগঞ্জের রূপসী এলাকায় আনন্দ মিছিল বের করে বিএনপি ও বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ও স্থানীয় বাসিন্দারা। এ সময় সহস্রাধিক মানুষ গাজী টায়ার কারখানার ভেতরে প্রবেশ করে মেশিনপত্র ও আসবাবপত্রসহ বিভিন্নসামগ্রী লুটপাট করে। রাত ৯টার দিকে দুর্বৃত্তরা কারখানাটিতে আগুন ধরিয়ে দিলে ভেতরে শত শত মানুষ আটকা পড়েন বলে দাবি করে আসছেন নিখোঁজদের স্বজনরা।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর ঝড়ো বাতাস চার মাস ইউক্রেনকে ‘সর্বোত্তম অবস্থানে’ রাখবেন বাইডেন ভয়াবহ বন্যায় বিদেশী সহায়তা চেয়ে মিয়ানমারের জান্তার বিরল অনুরোধ ন্যানোভ্যাক্সিন : করোনার ‘মহৌষধ’ আবিষ্কার চীনের গাজীপুরে কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কা, নিহত ৫ পিএসসি’র ক্যাডারভুক্ত ও নন-ক্যাডার কর্মকর্তাদের বিভাগীয় পরীক্ষা স্থগিত জোড়া মামলায় মুক্তি ট্রাম্পের চুনতীতে ১৯ দিনব্যাপী সীরতুন্নবী স. মাহফিল শুরু আজ কলকাতার হাসপাতালে হত্যা-ধর্ষণ : সাবেক অধ্যক্ষ ও ওসি গ্রেফতার ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরাইলকে সহায়তা করবে না আমিরাত সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন গ্রেফতার

সকল