২৪ আগস্ট ২০২৪, ৯ ভাদ্র ১৪৩১, ১৮ সফর ১৪৪৬
`

জাবি থেকে ছাত্রলীগ বিতারিত

জাবি থেকে ছাত্রলীগ বিতারিত - নয়া দিগন্ত

সাভারে মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ বিশ্ববিদ্যালয় মূলফটক ডেইরি গেট এলাকার ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে সমাবেশ করেছে আন্দোলরত শিক্ষার্থীরা। এ সময় বিক্ষোভে উত্তাল হয়ে উঠে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাস।

গত সোমবার রাতব্যাপী আন্দোলরত শিক্ষার্থীদের উপর হামলা প্রতিবাদে ও ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় দখলে নিবে এমন সংবাদে তাদের প্রতিহত করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে গণবিশ্ববিদ্যালয়সহ আশপাশের বিভিন্ন প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা আন্দোলরত শিক্ষার্থীদের সাথে একত্রিত হয়ে কয়েক হাজার শিক্ষার্থী মহাসড়ক দখলে নিয়ে সমাবেশ করেন।

জানা গেছে, সকালে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল ফটকে বহিরাগতদের নিয়ে অবস্থান নিয়েছে জাবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এই খবরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল থেকে বের হয়ে আসেন। আন্দোলরত শিক্ষার্থীরা কিছুক্ষণ ক্যাম্পাসে, আবার কিছুক্ষণ সময় মহাসড়কে অবস্থান করেন।

মঙ্গলবার ১১টার পর থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হল থেকে বের হয়ে এবং আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা লাঠি ও পাইপ হাতে নিয়ে সড়ক অবরোধ ও সমাবেশে অংশ করেন। এ সময় তারা ছাত্রলীগ ভুয়াসহ বিভিন্ন শ্লোগান দেন। এদিকে বহিরাগতসহ ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা কয়েকটি লেগুনা ও মোটরসাইকেলে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল ফটকের সামনে অবস্থান নিয়েছেন- এমন খবরে আন্দোলনরত শিক্ষার্থীরা আরো উত্তেজিত হয়ে উঠে তাদের প্রতিহত করার জন্য। শেষ খবর পাওয়া পর্যন্ত ছাত্রলীগ ক্যাম্পাসে প্রবেশ করতে পারেননি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মৌনমিছিল ও হামলার ঘটনায় শিক্ষকদের তোপের মুখে পড়েন জাবি ভিসি অধ্যাপক ড.নুরুল আলম। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশের ব্যাপক উপস্থিতি রয়েছে।

সাভার থানা রোড অবরোধ
এদিকে সাভারের বেসরকারি এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের শিক্ষার্থীরা সকালে কোটা সংস্কারের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ করেন।
জাবি সরকার ও রাজনীতি বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী জাহিদ জানান, শাথা ছাত্রলীগের আকতারুজ্জামান সোহেলের নেতৃত্বে আমাদের উপর ছাত্রলীগ হামলা করেন। আমরা শিক্ষকদের সাথে কথা বলার সময় আমার উপর এ হামলা করা হয়। আমাকে জাবি মেডিকেলে ভর্তি করা হয়।

কোটা সংস্কার আন্দোলনের সদস্য সচিব মাহফুজুর রহমান মেঘ নয়াদিগন্ত জানান, সোমবার রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার ভয়ে তারা ভিসির বাসভবণ চত্বরে আশ্রয় নিলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেলের নেতৃত্বে সেখানে ঢুকে তাদের মারধর করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। আমরাও তাদের প্রতিহত করার চেষ্টা করি। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এ সময় পেট্রলবোমা ছোড়া হয় এবং দেশীয় অস্ত্র ব্যবহার করে তারা। এ সময় ভিসি তাদের আশ্রয় না দিয়ে লেলিয়ে দিলে ছাত্রলীগের নেতা-কর্মীরা ও পুলিশ তাদের উপর হামলা করে। এ খবর শুনলে বিভিন্ন হল থেকে শিক্ষার্থী বেরিয়ে এসে ছাত্রলীগ নেতাকর্মীদের ধাওয়া দিয়ে ছাত্রলীগকে ক্যাম্পাস থেকে বিতারিত করেন। বর্তমানে ক্যাম্পাসে কোনো ছাত্রলীগ নেই। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশের ব্যাপক উপস্থিতি দেখা গেছে।


আরো সংবাদ



premium cement
আপাতত সাধারণ আনসার নিয়োগ দেবে না সরকার আল্লামা সাঈদীর কবর জেয়ারত ও গ্রামের বাড়ি দেখতে হাজরো মানুষের ভীড় ১১৭ রানের লিড নিয়ে থামল বাংলাদেশ দেশবাসী আর কোনো জালিম সরকারকে ক্ষমতায় দেখতে চায় না : ডা. শফিকুর রহমান সিলেটের সাথে দেশের ট্রেন চলাচল স্বাভাবিক বন্যার্ত মানুষের পাশে সর্বশক্তি নিয়ে দাঁড়াতে হবে : আ ন ম শামসুল ইসলাম কাপ্তাই বাঁধের ১৬ গেট খুলে দেয়া হবে রাতে খুলনায় শেখ হেলালদের ৪ ভাই, মেয়র, এমপিসহ ২১৫ জনের বিরুদ্ধে ২ মামলা হাটহাজারীতে নজিবুল বশরসহ ১৯৮ জনের বিরুদ্ধে হত্যা মামলা সিলেটের আদালতে সাবেক বিচারপতি মানিক, ডিম-জুতা নিক্ষেপ ব্রাহ্মণবাড়িয়ায় সাবেক মন্ত্রী মোকতাদিরসহ ২৬ জনের নামে হত্যা মামলা

সকল