০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

সাভারে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ কোটাবিরোধীদের

- ছবি : নয়া দিগন্ত

কোটাপ্রথা বাতিলের দাবিতে আন্দোলরত শিক্ষার্থীরা পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ রোববার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছেন।

সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশবিদ্যালয়ের প্রধান ফটকে (ডেইরি গেট) এ অবস্থান নেন তারা।

শিক্ষার্থীদের অবরোধে মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাধারণ শিক্ষার্থী নাজমুল ইসলাম জানান, সরকারি চাকরির নিয়োগে কোটা বরাদ্দ রয়েছে ৫৬ শতাংশ। মেধার তুলনায় বেশির ভাগ আসন কোটার বরাদ্দ থাকলেও পদ শূন্য থেকে যাচ্ছে। যেখানে মেধাবীরা সুযোগ পাচ্ছে না। এতে দেশের প্রকৃত মেধাবীরা চাকরির বাইরে থেকে যাচ্ছে। দেশ স্বাধীন হওয়ার সময়ের তুলনায় বর্তমান বাংলাদেশের অবস্থানের অনেক পরিবর্তনও ঘটেছে, বদলেছে চাকরির বাজার, মানুষের আর্থসামাজিক অবস্থা। ফলে কোটা সংস্কার এখন সময়ের দাবি। আমি মনে করি, মেধার কোনো বিকল্প নেই। যদি মেধার গুরুত্ব না দেয়া হয় তাহলে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন নিষ্ক্রিয় অবস্থায় পড়বে।’

তিনি আরো বলেন, “২০১৮ সালের পরিপত্র পুনর্বহালসাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (১ম থেকে ৪র্থ শ্রেণি) সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রেখে ‘কোটা সংস্কার’ করতে হবে।”


আরো সংবাদ



premium cement
অন্তর্বর্তীকালীন সরকারকে গণতান্ত্রিক অধিকার কমিটির ১৩ প্রস্তাবনা ঢাবিতে চিন্তার চাষ ক্ষুদে গবেষক সম্মেলন অনুষ্ঠিত ইলিশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে আইস্ক্রিনে ইস্পাহানি মির্জাপুর নিবেদিত ওয়েব সিরিজ ‘চক্র’ ভারী বর্ষণে নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে জলাবদ্ধতা, দুর্ভোগ বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত অন্তর্বর্তী সরকার হতাশ করছে : মেজর হাফিজ আবরারের মৃত্যুবার্ষিকীতে শাহবাগে সংহতি সমাবেশ কাল রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেলে শিক্ষাব্যবস্থার বৈষম্য দূর করা হবে : অধ্যাপক মুজিবুর রহমান জাল ভিসা দিয়ে প্রতারণা ও অর্থ আত্মসাতের দায়ে গ্রেফতার ২

সকল