২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

সাভারে ডিএনসিসির বিরুদ্ধে ময়লা ফেলার প্রতিবাদে মানববন্ধন

- ছবি : নয়া দিগন্ত

শেখ হাসিনা সরকারের ১৫ বছরের শাসনামলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে ঢাকা জেলা প্রশাসক ভূমি অধিগ্রহণ না করে সাভারের বলিয়ারপুর মৌজার প্রায় ২৫ থেকে ৩০ একর জমিতে আর্বজনা ফেলে ব্যবহারের প্রতিবাদে জমির মালিকরা মানববন্ধন করেছেন।

বুধবার সকালে মধুমতি মডেল টাউন সংলগ্ন বলিয়ারপুরে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে ভুক্তভোগীরা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রশাসক বরাবর স্বারকলিপি প্রদান করেন।

মানববন্ধনে ভূমি মালিকরা বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আমিনবাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকরন শীর্ষক প্রকল্পের অধীনে জোরপূর্বক আবর্জনা দিয়ে আমাদের জমি বরাট এবং বারবার ভূমি অধিগ্রহণ নাম করে তা ব্যবহার করে এমনকি তার ন্যায্যমূল্য ও ক্ষতিপূরণ দিচ্ছে না। ভূমি মালিকরা অনতিবিলম্বে ভরাটকৃত জমি খালি করে আগের মতো তাদের ভূমি ফিরিয়ে দেয়ার দাবি জানান।

তারা বলেন, কোনো প্রকার বৈধ অধিগ্রহণ ছাড়াই এ ধরনের কার্যকলাপ আমাদের জমির মালিকানা ও ব্যবহারের মৌলিক অধিকারকে ক্ষতিগ্রস্ত করছে। এতে আমরা সংক্ষুদ্ধ।

তারা আরো বলেন, দীর্ঘ ১৫ বছর যাবৎ জমিতে মাছ চাষ ও কৃষি চাষাবাদ আমাদের বন্ধ হয়ে আছে। ফলে আমরা জমির মালিকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি এবং মানবেতর জীবনযাপন করছি। যার ফলে বাধ্য হয়ে আমরা বলিয়ারপুরে ডাম্পিং স্থানে মানববন্ধন করতে বাধ্য হই।

বক্তারা এ সময় বলেন, ফ্যাসিস্ট শেখ হাসিনার সরকার অন্যায়ভাবে আমাদের একমাত্র জীবিকা নির্বাহের জায়গায় জোরপূর্বক আবর্জনা দিয়ে জমি বরাট করে ক্ষতিগ্রস্ত করছে। ঢাকা শহরের সব ময়লা সাভারে ফেলার কারণে পানি দূষিত হচ্ছে।

মানববন্ধনে নারী, শিশু, যুবক, বৃদ্ধসহ বিভিন্ন বয়সের ও পেশার কয়েকশত লোক বিভিন্ন ব্যানার এবং ফেস্টুন নিয়ে অংশগ্রহণ করেন।

এ সময় জমির মালিক ও মালিকদের সাত সদস্য বিশিষ্ট সংগঠনের পরিচালক মো: মনজুর হোসেন, সহ-পরিচালক আবুল বাসার, সাংগঠনিক সম্পাদক সোহেল আহমেদ বাবু, সহ-সাংগঠনিক সম্পাদক মোসতাক আহমেদ, প্রচার সম্পাদক লুৎফর রহমান সরকার, সহ-প্রচার সম্পাদক আনোয়ার হোসেন ও কোষাধ্যক্ষ মোশাররফ হোসেন বক্তব্য ও পরে তাদের নেতৃত্বে স্বারকলিপি প্রদান করেন।


আরো সংবাদ



premium cement