২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

নারায়ণগঞ্জ শহরে ইজিবাইক চলাচলে নাসিকের নিষেধাজ্ঞা

নারায়ণগঞ্জ শহরে ইজিবাইক চলাচলে নাসিকের নিষেধাজ্ঞা - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের মূল শহরে যানজট নিয়ন্ত্রণে ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। এর ফলে সিদ্ধিরগঞ্জের শিমরাইল-আদমজী-চাষাড়া সড়কে বন্ধ রয়েছে ইজিবাইক চলাচল। ফলে ভোগান্তিতে পড়েছে এ সড়কে চলাচলকারী চাকরিজীবী শিক্ষার্থীসহ লক্ষাধিক সাধারণ মানুষ।

অটোরিকশা শহরে প্রবেশ করতে না দেয়ায় নারায়ণগঞ্জ শহর ও সিদ্ধিরগঞ্জে বিক্ষোভ মিছিল করেছেন ইজিবাইকচালকরা। মঙ্গলবার সকালে নারায়ণগঞ্জের চাষাড়া ও সিদ্ধিরগঞ্জ এলাকায় তাদের বিক্ষোভ করতে দেখা যায়।

এ সময় ইজিবাইকচালকরা অভিযোগ করেন, গত ৫ আগস্টের পর পুলিশ কোনো ইজিবাইক নারায়ণগঞ্জ শহরের চাষাড়া ও কালিরবাজার প্রবেশে বাধা দেয়নি। তাছাড়া বিভিন্ন ভূঁইফোড় গণমাধ্যমের নামে যে চাঁদাবাজি হতো, সেটাও বন্ধ রয়েছে। এতে নির্বিঘ্নে তারা চলাচল করতে পারতো। কিন্তু সম্প্রতি জেলা পুলিশ ও সিটি করপোরেশনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে, ইজিবাইক নগরীতে প্রবেশ করতে পারবে না। আদেশ অমান্য করে প্রবেশ করলে ইজিবাইক আটক করা হবে। জরিমানা করা হবে পাঁচ হাজার টাকা। ইজিবাইক নগরীর খানপুর পর্যন্ত চলাচল করতে পারবে বলে চালকদের জানানো হয়েছে।

এদিকে, সিটি করপোরেশনের এমন সিদ্ধান্তে ধর্মঘট ডেকেছে ব্যাটারিচালিত রিকশাচালকরা। তারা জানান, আমরা রিকশা চালানো বন্ধ রেখেছি। যতক্ষণ আমরা কোনো সমাধান না পাবো, ততক্ষণ ইজিবাইক চলাচল বন্ধ থাকবে।
এ সময় বিকল্প উপায়ে কেউ কর্মস্থল বা গন্তব্যে যেতে চাইলে তাদেরকেও আটকে দেয়া হচ্ছে। এই সড়কের উভয়পাশে রয়েছে ইপিজেডসহ অসংখ্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠান। রয়েছে অসংখ্য স্কুল-কলেজ। ইজিবাইকচালকদের বাধার কারণে শিক্ষার্থী, গার্মেন্টকর্মীসহ অন্য চাকরিজীবীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থলে যেতে পারেনি।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পুলিশের ট্রাফিকের দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন সাগর জানান, একজন ইজিবাইকচালক সারাদিনে কতো টাকা আয় করে! তাদের থেকে পাঁচ হাজার টাকা জরিমানা আদায়ের তথ্যটি সঠিক নয়। আমরা নগরীর যানজট নিরসনে তাদের নিয়ন্ত্রণের চেষ্টা করছি। তাদের চলাচল বন্ধ করছি না। নগরীর একটি নির্দিষ্ট এলাকা পর্যন্ত তাদের সীমাবদ্ধতা দেয়া হচ্ছে। চাষাড়ায় প্রবেশের ক্ষেত্রে তাদের আটক করা হচ্ছে। কখনো একদিন বা দু’দিন আটকে রেখে এমনিতেই ছেড়ে দেয়া হচ্ছে। আবার কখনো সর্ব্বোচ্চ ৫০০ টাকা জরিমানা নেয়া হচ্ছে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন জানান, নগরীতে প্রবেশের ক্ষেত্রে আমরা সকল অবৈধ ইজিবাইকগুলোকে তিন হাজার টাকা জরিমানা করছি। ইজিবাইকের কোনো বৈধতা আছে কিনা, এমন প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, সেটি নেই।

তিনি আরো বলেন, পূর্বে পায়েচালিত রিকশাগুলো চলাচলে সিটি করপোরেশনের অনুমোদন ছিল। তাদেরকে লাইসেন্স দেয়া হতো। ওই লাইসেন্সগুলোকে কেউ চাইলে ব্যাটারিচালিত দ্বি-আসনবিশিষ্ট বাহনগুলোর জন্য কনভার্ট করে নিতে পারবে। এর বাইরে অন্যান্য সকল ইজিবাইক অবৈধ হিসেবে পরিগনিত হবে। আর আন্দোলনটা অবৈধ ইজিবাইক চালকরাই করছে।


আরো সংবাদ



premium cement

সকল