২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

৮ ঘণ্টায়ও মহাসড়ক ছাড়েনি বিক্ষুব্দ শ্রমিকরা

বিক্ষুব্দ শ্রমিকরা অবরোধ কর্মসূচি পালন করছে। - ছবি : নয়া দিগন্ত

তিন মাসের বকেয়া বেতন ও বন্ধ কারখানা খুলে দেয়ার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে জেনারেশন নেক্সট লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত (সন্ধ্যা ৬টা ৫ মিনিট) দীর্ঘ আট ঘণ্টা পেরিয়ে গেলেও তারা মহাসড়ক ছাড়েনি। ঘটনাস্থলে সেনাবাহিনীসহ শিল্প পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা রয়েছেন।

সোমবার (২১ অক্টোবর) সকাল ১০টা থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল ত্রিমোড়ে এই অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। এর আগে সকাল ৮টার দিকে আশুলিয়ার গোরাট এলাকায় কারখানার সামনে থেকে মিছিল নিয়ে বাইপাইলে আসে তারা।

শ্রমিকরা জানায়, গত তিন মাস থেকে কোনো বেতন বোনাস পায়নি তারা। বেতন না দিয়ে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে রেখেছে কর্তৃপক্ষ। এই নিয়ে কয়েকবার মালিকপক্ষের সাথে কথা হয়েছে। বার বার আশ্বাস দিলেও তারা বেতন পরিশোধ করেনি। তিন মাস অতিবাহিত হলেও অধিকাংশ শ্রমিক বেতন বোনাস পায়নি। কারখানার স্টাফদের বেতন বকেয়া আছে চার থেকে পাঁচ মাসের। এরপর বিজিএমইএ ও শ্রম মন্ত্রণালয়ে গেলে বেতন পরিশোধের আশ্বাস দেয়া হয়। তবে এখন পর্যন্ত কারখানা খুলে দেয়নি। বেতন ও বোনাস পরিশোধ করেনি মালিকপক্ষ।

তারা আরো জানায়, গত তিন মাস ধরে পরিবার নিয়ে খুব কষ্টে দিন কাটাচ্ছে শ্রমিকরা। বাসা ভাড়া ও দোকান বাকি থাকায় অনেকটাই না খেয়ে দিন পার করছে তারা। কোথাও চাকরি নিতে পারছে না। এক মাসের বেতন বোনাস পরিশোধ না করেই গত মাসে কারখানা বন্ধ ঘোষণা করে। গত মাসে বিজিএমইএ ও শ্রম মন্ত্রণালয় তাদের আশ্বাস দিয়েছে বেতন বোনাস পরিশোধ এবং কারখানা খুলে দেয়া হবে। কিন্তু তিন মাসের বেতন এখনো পরিশোধ করেনি। তাই বাধ্য হয়ে মহাসড়কে এসেছে শ্রমিকরা।

এ সময় বেতন না পাওয়া পর্যন্ত অবরোধ চলতে থাকবে বলেও জানান তারা।

এদিকে, বাইপাইল ত্রিমোড়ে অবরোধ করে রাখায় ঢাকামুখী ও উত্তরবঙ্গমুখী লেনে কোনো যানবাহন চলাচল করতে পারছে না। তবে স্থানীয় রিকশা-অটোরিকশা বাইপাইল থেকে চন্দ্রাগামী লেনে চলাচল করতে পারছে। এছাড়া বাইপাইল-আবদুল্লাহপুর সড়কও বাইপাইলমুখী লেন বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়তে হচ্ছে ওই দু’টি সড়ক-মহাসড়কের যাত্রীরা।

শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, খবর পেয়ে সকালেই ঘটনাস্থলে আসেন তিনি। জেনারেশন নেক্সট লিমিটেড কারখানার শ্রমিক এরা। কেউ দুই মাস, কেউ আরো বেশি মাসের বেতন পায়নি। তাদের বুঝিয়ে সড়ক থেকে তুলে দেয়ার চেষ্টা চলছে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement
সেই আহসান কিবরিয়া অবশেষে বদলি কর্মকর্তাদের উচ্ছ্বাস নারায়ণগঞ্জে সেনাসদস্য হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সম্পাদক সারজিস, প্রধান নির্বাহী স্নিগ্ধ ‘হেফাজত অরাজনৈতিক অবস্থান দৃঢ়তার সাথে বজায় রাখবে’ ঘূর্ণিঝড় ‘ডানা’ কবে-কোথায় আঘাত হানতে পারে? রাষ্ট্রপতিকে অপসারণের দাবিতে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ওয়াশিংটন আবুধাবি ও মস্কোতে রাষ্ট্রদূতদের চুক্তি বাতিল জনসম্পৃক্ততায় ট্রাফিক শৃঙ্খলার উন্নতি সম্ভব স্বাস্থ্য অধিদফতরের নিয়োগকে কেন্দ্র করে দ্বন্দ্বে ৩ ডাক্তার আহত বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের রাস্তা দেখেন : হাসনাত আবদুল্লাহ ববিতে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা

সকল