১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

স্বৈরাচারের দোসররা গার্মেন্টস শিল্প ধ্বংসের পায়তারা করছে : আতিকুর রহমান

স্বৈরাচারের দোসররা গার্মেন্টস শিল্প ধ্বংসের পায়তারা করছে : আতিকুর রহমান - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান বলেছেন, পতিত স্বৈরাচারের দোসররা একেরপর প্রতিবিপ্লবের চেষ্টা করেছে। এখনো তাদের দোসসরা গার্মেন্টস শিল্প ধ্বংসের পায়তারা করছে।

শনিবার (১৯ অক্টোবর) ফেডারেশনের গাজীপুর মহানগর আয়োজিত বিশাল শ্রমিক সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি ফারদিন হাসান হাসিবের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন মহানগর প্রধান উপদেষ্টা অধ্যাপক জামাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মজিবুর রহমান ভূঁইয়া, মনসুর রহমান, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসাইন, মহিব্বুল্লাহ, মহানগরের উপদেষ্টা খায়রুল হাসান ও আবু সাঈদ মোহাম্মদ ফারুক প্রমুখ।

আতিকুর রহমান বলেন, অন্তবর্তী সরকার শ্রমিকদের দাবির সাথে একমত। তারা শ্রমিকদের ওপর দীর্ঘদিন ধরে চলে আসা জুলুম নির্যাতন স্থায়ীভাবে বন্ধ করতে কার্যকর উদ্যোগ নিচ্ছে। শ্রম সচিব শ্রমিক নেতাদের সাথে দফায় দফায় বসে সকল সমস্যার সমাধান কল্পে কাজ করছেন। তাদের আন্তরিকতার কোনো ঘাটতি নেই।

তিনি বলেন, আমরা যখন শ্রমিকদের সমস্যা সমাধানের জন্য কাজ করছি। শ্রমিকদের সমস্যা তালিকা করে তার সমাধানের উদ্যোগ নিচ্ছি ঠিক তখন স্বৈরাচারের দোসররা শ্রমিক নামধারী ভাড়াটিয়াদের দিয়ে গার্মেন্টস ভাঙচুর চালাচ্ছে। এই সন্ত্রাসীরা আশুলিয়া, সাভার ও গাজীপুরের কারখানাগুলোতে হামলা চালাচ্ছে। আগুন জ্বালিয়ে কারখানার ক্ষতি করছে। অথচ সরকার শ্রমিকদের ১৮ দফা দাবি মেনে নিয়েছে। মালিকরা যেনো দ্রুত ১৮ দফা বাস্তবায়ন করে সে চেষ্টা চালাচ্ছে। আমরা আশা করছি এখনো যে মালিকরা এই ১৮ দফা বাস্তবায়ন করেনি তারাও দ্রুত বাস্তবায়নে এগিয়ে আসবেন।

যশোরে পরিবহন শ্রমিক ফেডারেশনের উদ্যোগে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত

বাংলাদেশ পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কবির আহমাদ বলেছেন, শ্রমিকদের জন্য বহু বই-পুস্তুক ও আইনকানুন রচনা করা হলেও শ্রমিকদের ভাগ্য পরিবর্তন হয়নি। বাস্তবতা হল সৃষ্টি যার বিধান তার। তাই মানুষ রচিত বিধান শ্রমিকদের ভাগ্য পরিবর্তন করতে পারবে না।

শনিবার (১৯ অক্টোবর) যশোর জেলা পরিবহন শ্রমিক ফেডারেশন আয়োজিত শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ফেডারেশনের যশোর-কুষ্টিয়া অঞ্চলের সভাপতি ইদ্রিস আলীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান। এতে আরো উপস্থিত ছিলেন শ্রমিক কল্যাণ ফেডারেশন যশোর শহরের সভাপতি নজরুল ইসলাম ও যশোর জেলা পশ্চিমের সভাপতি নুরুল আমিন প্রমুখ।

কবির আহমদ বলেন, শ্রমিকদের সমস্যা নিয়ে একদল মানুষ ছিনিমিনি খেলছে। তারা শ্রমিকদের সমস্যা সমাধানের নামে ভিত্তিহীন বইপত্র লিখছে। এসব বইয়ে শ্রমিক সমস্যার স্থায়ী কোনো সমাধান নেই। শ্রমিকদের কাঙ্ক্ষিত সমাধান কেবল কোরআন-সুন্নাতে রয়েছে। কোরআন-সুন্নাহর বিধান বাস্তবায়ন ছাড়া শ্রমিকদের সুখ-শান্তি আসবে না।

তিনি বলেন, একদল চাঁদাবাজদের কাছে পরিবহন শ্রমিকরা অসহায়। তারা প্রতিদিন কোটি কোটি টাকা চাঁদা তুলে। কিন্তু একটি টাকা শ্রমিকদের কল্যাণে ব্যয় করে না। চাঁদাবাজরা এসব টাকা দিয়ে দেশের বাইরে পাচার করেছে। সেখানে সেকেন্ড হোম বানিয়েছে। দেশের টাকা বিদেশে নিয়ে দেশের অর্থনীতি ধ্বংস করেছে। অবিলম্বে এসব চাঁদাবাজদের গ্রেফতার করতে হবে। বিদেশে পাচারকৃত টাকা দেশে এনে শ্রমিকদের জন্য কল্যাণ ফান্ড গঠন করতে হবে।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement