১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`
প্রথম ঢাকা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন

যেখানে বৈষম্য, সেখানেই প্রতিবাদ : জাতীয় মানবাধিকার সোসাইটির কনভেনশনে বক্তারা

প্রথম ঢাকা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন - ছবি : নয়া দিগন্ত

যেখানে বৈষম্য, সেখানেই প্রতিবাদ মন্তব্য করে জাতীয় মানবাধিকার সোসাইটির কনভেনশনে বক্তারা বলেছেন, ‘যেখানে বৈষম্য, সেখানেই মানবাধিকারকর্মীদের প্রতিবাদ করতে হবে। পৃথিবীর যেখানেই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটবে, আমরা প্রতিবাদ মুখর থাকব।’

এ সময় বক্তারা ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানে শহীদদের রূহের মাগফিরাত কামনা করেন।

শুক্রবার (১৮ অক্টোবর) ‘অ্যামেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি নিবেদিত প্রথম ঢাকা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন-২০২৪' সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

কনভেনশনের প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ ল' ফাউন্ডেশনের চেয়ারম্যান বিচারপতি আলী আসগর খান।

জাতীয় মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান, অ্যামেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির প্রশাসক ও বোর্ড অব গভর্নেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মু: নজরুল ইসলাম তামিজীর সভাপতিত্বে এবিইউর ট্রেজারার ও সিনিয়র সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদের সঞ্চালনায় আয়োজিত কনভেনশনে স্বাগত বক্তব্য দেন সংগঠনের মহাসচিব ব্যারিস্টার আফতাব উদ্দিন আহমেদ।

কনভেনশনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আমানুল্লাহ ফেরদৌস, বিচারপতি সিকদার মকবুল হক, বিচাপতি মীর হাসমত আলী, অ্যামেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ ও হিডস গ্রুপের চেয়ারম্যান লায়ন ড. হারুন উর রশীদ, নিউজিল্যান্ডের শিক্ষাবিদ ও মানবাধিকার বিশেষজ্ঞ ড. জ্যাক অ্যাডওয়ার্ড অ্যাফরন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. হামিদা খানম, ঢাবির সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. হাফিজ উদ্দিন ভুঁইয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আবদুল্লাহ আল মামুন চৌধুরী প্রমুখ।

বিশেষ অতিথি ছিলেন সাবেক জেলা ও দায়রা জজ ড. এম শাহজাহান, কর্নেল এস এম ফয়সাল, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ, গণঅধিকার পরিষদের সদস্যসচিব ফারুক হাসান, অভিনেতা ডি এ তায়েব, জিয়াউল হক পলাশ, সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভুঁইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো: খুরশীদ আলম, পার্বত্য নিউজের সম্পাদক মেহেদী হাসান পলাশ, অ্যামেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান শিহাব রিফাত আলম, ড. জাহিদ আলম চৌধুরী, সদস্য কবি জামসেদ ওয়াজেদ, সাখাওয়াত হোসেন বাবর, অধ্যাপক ড. মাসউদুর রহমান, জিএম ইমাম হোসেন ইমন ও মাঈনউদ্দীন।

আমন্ত্রিত অতিথি ছিলেন সংগঠনের ভাইস চেয়ারম্যান এইচ এম রেজাউল করিম তুহিন, জাহাঙ্গীর আলম, ড. এস এম নুরুজ্জামান, জেআরডি কনস্ট্রাকশনের এমডি মো: জসিম উদ্দিন, সুপ্রিম কোর্টের আইনজীবি অ্যাডভোকেট নাসরিন বেগম, অ্যাডভোকেট সৈয়দা শাহীন আরা লাইলী, ঢাবি সমাজকল্যাণ অ্যালামনাই ফোরামের সভাপতি ও কলামিস্ট প্রকৌশলী নওশাদুল হক, এবিইউ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি প্রিন্সপাল আব্বাস উদ্দিন ও নোমান আহমেদ ডিগ্রি কলেজের শিক্ষক ড. মনিরুজ্জামান প্রমুখ।

কনভেনশনে ২০১৮ সালে কোটা সংস্কারের রিট করে বৈষম্যবিরোধী আন্দোলনে ঐতিহাসিক ভূমিকা ও ডাকসু নির্বাচন নিশ্চিত করার ক্ষেত্রে অবদান রাখায় জাতীয় মানবাধিকার সোসাইটির যুগ্ম মহাসচিব মোহাম্মদ আবদুল অদুদ, রিটের বাদি বিএসএস-এর বিশেষ প্রতিনিধি অ্যাডভোকেট দিদারুল আলম, আনিসুর রহমান মীর ও তাদের আইনজীবী অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভুঁইয়াকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ, এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, লায়ন ড. হারুনুর রশীদ, অধ্যাপক ড. হাফিজ উদ্দিন ভুঁইয়া, অভিনেতা ডিএ তায়েব, ড. সৈয়দ আবদুল। লাহ আল মামুন চৌধুরী, ক্রীড়া বিশেষজ্ঞ মীর বারেকসহ সাতজনকে ফেলোশিপ অ্যাওয়ার্ড ও ড. হামিদা খানম, বীর মুক্তিযোদ্ধা প্লানচেট লেখক কাপ্তান নূর, মুদ্রণব্যবসায়ী মো: নুরুল ইসলামকে লাইফটাইম এচিভমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পালকী শিল্পীগোষ্ঠী, আলফ্রেড ইন্টারন্যাশনাল স্কুল, আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুলসহ বিভিন্ন শিল্পীগোষ্ঠীর শিল্পীরা নাচ, গান, অভিনয় করে কনভেনশনকে উৎসবমুখর করে তুলেন। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল এটিএন বাংলা।


আরো সংবাদ



premium cement
১৫ দিনের আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা ‘শেখ হাসিনাকে ফিরিয়ে এনে প্রতিটি খুনের বিচার করতে হবে’ মধ্যপ্রাচ্য সঙ্কট, অভিবাসী নিয়ে আলোচনা করতে তুরস্কে শোলজ শিমুলিয়া ফেরীঘাট থেকে একজনের লাশ উদ্ধার সাবেক মন্ত্রী মোশাররফ ও এমপি রুহেলসহ ৪২ জন আসামি ডোমারে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু গফরগাঁওয়ে শেখ হাসিনার ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল জুলাই-আগস্টে সংঘটিত অপরাধের তথ্য চেয়ে তদন্ত সংস্থার গণবিজ্ঞপ্তি ‘সংস্কার শেষে দ্রুত সময়ের মধ্যে নির্বাচন দিতে হবে’ হিজবুল্লাহর সাথে মুখোমুখি সংঘর্ষে ৯ ইসরাইলি সেনা নিহত প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার ভারসাম্য চায় মুসলিম লীগ

সকল