১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`
ডিমে পুষ্টি ডিমে শক্তি, ডিমে আছে রোগমুক্তি

সাভারে নানা আয়োজনে বিশ্ব ডিম দিবস পালিত

- ছবি : নয়া দিগন্ত

সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে (বিএলআরআই) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ (১ম সংশোধিত) প্রকল্পের পোল্ট্রি রিসার্চ সেন্টারের উদ্যোগে নানা আয়োজনে বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে।

শুক্রবার দিনব্যাপী র‌্যালি, সেমিনার, আলোচনা সভা মাদরাসা ও এতিমখানার সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ডিম বিতরণসহ নানা কর্মসূচিতে এ দিবসটি পালিত হয়। দিনের শুরুতে পোট্রি রিসার্চ সেন্টার হতে র‌্যালি শুরু হয়ে বিএলআরআই মূল ভবন গিয়ে শেষ হয়।

পরে বিএলআরআই কনফারেন্স হলে বেলা ১১টার সময় মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিএসও ও দফতর প্রধান (রু.দা) পোল্ট্রি রিসার্চ সেন্টার এবং প্রকল্প পরিচালক ড. মো: সাজেদুল করিম সরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগের অতিরিক্ত সচিব মো: তোফাজ্জল হোসেন। বিশেষ অতিথি ছিলেন প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের অতিরিক্ত সচিব আমেনা বেগম ও বিসিএস লাইভস্টক অ্যাকাডেমি সাভারের পরিচালক মো: শাহজামান খান।

মূল প্রবন্ধের ওপর আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট পোল্ট্রি বিশেষজ্ঞ ও সাবেক মহাপরিচালক ড. কাজী মো: এমদাদুল হক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএলআরআইয়ের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও পরিচালক, গবেষণা (রু.দা) ড. নাসরিন সুলতানা।

উল্লেখ্য, অনুষ্ঠানটি পিআরসি, বিএলআরআই সাভারের মূখ্য বৈজ্ঞানিক কর্মকতা ড. শাকিলা ফারুকের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে সেমিনারের আলোচনা সভা শেষ হয়। ডিম দিবসের এ বছরের স্লোগান ছিল ডিমের দ্বারা একতাবদ্ধ। বক্তরা ডিমের নানাবিদ পুষ্টিগুণ ও উপকারিতা নিয়ে বক্তব্য রাখেন। বিকেল ৪টায় মাদরাসা ও এতিমখানার সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ডিম বিতরণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শেষ হয়।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘ শান্তিরক্ষী ঘাঁটিতে ইসরাইলের হামলা ‘অগ্রহণযোগ্য’ যত দ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন সরকারকে নির্বাচন দিতে হবে : সেলিমা রহমান দলের ব্যর্থতায় নতুন অজুহাত দেখালেন পোথাস ‘পূজাকে কেন্দ্র করে আ’লীগ দেশকে অস্থিতিশীল করতে চাইছে’ চীনা কর্মীদের নিরাপত্তা নিশ্চিতে পাকিস্তানের সাথে কাজ করতে চায় চীন আ’লীগ মানুষ হত্যা করে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে চেয়েছিল : হামিদুর রহমান আজাদ শাহবাগে ছাত্র জমিয়তের সীরাত সম্মেলন অনুষ্ঠিত জয়পুরহাটে ট্রেনের ধাক্কায় একজন নিহত পূজায় সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : সেনাপ্রধান কক্সবাজারে রিসোর্টে পর্যটকের ঝুলন্ত লাশ শেরপুরে বন্যার্তদের মাঝে রূপগঞ্জ প্রেসক্লাবের ত্রাণ বিতরণ

সকল