০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`
স্থানীয় সরকারের উপদেষ্টার কাছে নারায়ণগঞ্জ বিএনপির আবেদন

নাসিকের আওতাভুক্ত হতে চায় ফতুল্লার ৫টি ইউনিয়ন

নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াসউদ্দিন - ছবি : নয়া দিগন্ত

নাসিকের আওতাভুক্ত হতে চায় ফতুল্লার পাঁচটি ইউনিয়ন। এজন্য ফতুল্লা থানার পাঁচটি এলাকাকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করতে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টার কাছে আবেদন করেছেন সাবেক এমপি ও নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াসউদ্দিন।

স্থানীয় সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফের কাছে প্রেরিত চিঠিতে গিয়াসউদ্দিন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে ফতুল্লা থানার কুতুবপুর, ফতুল্লা, এনায়েত নগর, কাশিপুর, বক্তাবলি ইউনিয়নকে অন্তর্ভুক্ত করার তিনি আবেদন করেন।

বুধবার (৯ অক্টোবর) চিঠির বিষয়টি নিশ্চিত করে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াসউদ্দিন জানান, শিল্প অধ্যুষিত ফতুল্লা। এখান থেকে বিপুল পরিমাণের অর্থ রাজস্ব আদায় হয়। কিন্তু এ অঞ্চল এখনো উন্নয়নের ছোঁয়া লাগেনি। সিটির অন্তর্ভুক্ত হলে রাস্তা-ঘাট, ড্রেনেজ ব্যবস্থা, সড়ক বাতিসহ যাবতীয় উন্নয়ন সম্ভব। মানুষের জীবন যাত্রার মানোন্নয়ন হবে। পাশাপাশি ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে এ অঞ্চল আরো বেশি সমৃদ্ধ হবে।

চিঠিতে তিনি উল্লেখ করেন, রাজধানী ঢাকা-সংলগ্ন ফতুল্লা থানা এলাকা, যা নারায়ণগঞ্জ সদর উপজেলার অন্তর্গত একটি শিল্প ও বাণিজ্য অধ্যুষিত অঞ্চল। পূর্বে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, পশ্চিম বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদী, উত্তরে রাজধানী ঢাকা এবং দক্ষিণে মুন্সিগঞ্জ। এখানে ছোট-বড় মিলিয়ে অন্তত সাড়ে ৮০০ শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানে অন্তত ১০ লাখ মানুষের কর্মসংস্থান। এখান থেকে প্রায় প্রতিবছর হাজার হাজার কোটি টাকার পণ্য বিদেশে রফতানি করা হয়। বাংলাদেশ সরকার এখান থেকে বিপুল পরিমাণ রাজস্ব পেয়ে থাকে। যা দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

৬৫ বর্গকিলোমিটার আয়তনের ফতুল্লা থানা দেশের অন্যতম জনবহুল শিল্প ও বাণিজ্যিক এলাকা। এলাকার জনসংখ্যা প্রায় ২০ লাখেরও অধিক। এখানে রয়েছে জেলা প্রশাসক, পুলিশ সুপার, এলজিইডি, গণপূর্ত, বিআরটিএ, জেলা পুলিশ লাইন, আদালত, জেলখানা, সাবরেজিস্ট্রি, শিক্ষা অফিসসহ বিভিন্ন সরকারি ও আধা সরকারি গুরুত্বপূর্ণ প্রশাসনিক দফতর। তথাপি এখানকার রাস্তা-ঘাট, ড্রেনেজ ব্যবস্থাসহ মানুষের জীবন মানোন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা অদ্যাবধি গড়ে উঠে নাই।

সময়ের চাহিদা অনুযায়ি শিল্প ও বাণিজ্য অধ্যুষিত ফতুল্লা থানা এলাকা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্তকরণ অত্যন্ত জরুরি। বিগত সময়ে এই অঞ্চলটিকে বেশ কয়েকবার সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হলেও স্বৈরশাসকের অন্যতম দোসর বিনা ভোটের এমপি এ কে এম শামীম ওসমান অবৈধভাবে প্রভাব বিস্তারের মাধ্যমে তা বাধাগ্রস্ত করায় সেটি আর হয়ে উঠেনি। ফলশ্রুতিতে এখানকার বাসিন্দাদের দীর্ঘদিনের চাহিদা থাকলেও ফতুল্লাকে সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করা সম্ভব হয়নি।

বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে এই এলাকার মানুষের প্রত্যাশা জনস্বার্থে ফতুল্লা থানাকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করা। বাংলাদেশের রাজধানী ঢাকার পার্শ্ববর্তী শিল্প, ব্যবসাসমৃদ্ধ ফতুল্লা থানা এলাকাকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরশনের অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

কুতুবপুরকে সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত করার দাবিতে স্মারকলিপি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে কুতুবপুর ইউনিয়ন নাগরিক কমিটি। সিটি কর্পোরেশনের প্রশাসকের পক্ষে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন সচিব (উপ-সচিব) মো: নূর কুতুবুল আলম স্মারকলিপি গ্রহণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন কুতুবপুর ইউনিয়ন নাগরিক কমিটির আহ্বায়ক হাজী নুরুল হক জমাদ্দার, সদস্য সচিব বাসদ নেতা এস এম কাদির, প্রগতি ছাত্র ও যুব সংসদের সদস্য সচিব মনির হোসেন প্রমুখ।


আরো সংবাদ



premium cement
বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : স্বরাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও ভূরাজনীতি সিলেটে বড় ভাইয়ের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু শহীদদের স্মৃতি রক্ষায় করণীয় ভোমরা স্থলবন্দর ৬ দিনের ছুটিতে বন্ধ থাকবে বন্যার্তদের জন্য ২ লাখ টাকা অনুদান দিলেন খালেদা জিয়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে গণঅভ্যুত্থান পরবর্তী রাষ্ট্রভাবনা রুট-ব্রুকের জোড়া সেঞ্চুরিতে পাকিস্তানকে পাল্টা জবাব ইংল্যান্ডের যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে সম্পৃক্ততা অব্যাহত রাখতে আগ্রহী : ম্যাথু মিলার সাবের হোসেন ও মান্নানের মুক্তির প্রতিবাদে ছাত্র অধিকার পরিষদের মশাল মিছিল সীমান্তে হত্যার পুনরাবৃত্তি বন্ধে ভারতের প্রতি আহ্বান বাংলাদেশের

সকল