০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

বৃষ্টির পানিতে তলিয়ে গেছে নারায়ণগঞ্জের মসজিদসহ শতাধিক স্থাপনা

বৃষ্টির পানিতে তলিয়ে গেছে নারায়ণগঞ্জের মসজিদসহ শতাধিক স্থাপনা - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জ ফতুল্লার পুলিশ লাইন্স সংলগ্ন এলাকায় কৃত্রিম জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে মসজিদ, বসতবাড়ি ও শিল্প প্রতিষ্ঠানসহ শতাধিক স্থাপনাসহ চলাচলের রাস্তা পানিতে তলিয়ে গেছে।

স্থানীয় জানান, পুলিশ লাইন্স সংলগ্ন কল্যাণী খাল দখল ও অপরিকল্পত পানি নিষ্কাশন ব্যবস্থা এ জলাবদ্ধতার জন্য দায়ি।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে সরেজমিন নারায়ণগঞ্জ পুলিশ লাইন্সের দক্ষিণ পাশ এলাকা পরিদর্শন গিয়ে দেখা যায়।

নারায়ণগঞ্জ পুলিশ লাইন্স সংলগ্ন সেঞ্চুরি মসজিদটির প্রবেশদ্বারে ময়লা পানি জমে আছে। এছাড়া আশেপাশে অবস্থিত লোহার মার্কেটের ব্যবসা প্রতিষ্ঠান, রহমান গার্মেন্টস, মনোয়ারা গার্মেন্টস ও চৌধুরী কমপ্লেক্সসহ প্রায় শতাধিক বসতবাড়ির রাস্তাঘাট ময়লা পানিতে তলিয়ে গেছে।

এ বিষয়ে সেঞ্চুরি মসজিদ সংলগ্ন বাড়ির মালিক হুমায়ুন মিয়া জানান, বৃষ্টির পানিতে জমে থাকা জলাবদ্ধতার ময়লা পানি মসজিদের প্রবেশদ্বারে এসে পড়েছে। প্রবেশদ্বারে বালুর বস্তা ফেলে বাধ দেওয়া হয়েছে যাতে মসজিদের ভেতর ময়লা পানি প্রবেশ না করে। মূলত এখানে কখনোই জলাবদ্ধতার সৃষ্টি হতো না। জলাবদ্ধতা কারণ জানিয়ে তিনি জানান, ফতুল্লা লালপুর এলাকায় পানি নিষ্কাশনের অব্যবস্থাপনায় সেখান সারা বছর জলাবদ্ধতার বৃষ্টির পানি মাসের পর মাস জমে থাকে। লালপুর ওই এলাকার পানি নিষ্কাশনের জন্য পুলিশ লাইন সংলগ্ন উত্তর পাশে অবস্থিত নারায়ণগঞ্জ বন বিভাগে অফিসের সামনে রাস্তার নিচে একটি টং ঘরে দুটি পাম্প লাগানো হয়েছে।

সেই পাম্প দিয়ে সেচের মাধ্যমে ফতুল্লা লালপুরের এলাকায় জমে থাকা জলাবদ্ধতার পানি রাস্তার নিচ দিয়ে পাইপ বসিয়ে পুলিশ লাইন সংলগ্ন দক্ষিণ পাশে নারায়ণগঞ্জ জেলা পরিষদের মালিকানাধীন কিছু ডোবায় ফেলা হচ্ছে। আবার এই ডোবার পানি নিষ্কাশনের জন্য দুটি পাইপ মাটির নিচে দিয়ে পুলিশ লাইন্স সংলগ্ন কল্যানীর খালে সংযোগ দেয়া হয়েছে। কিন্তু যে পরিমাণ পানি ফতুল্লা উত্তর পাশের লালপুর থেকে পাম্প দিয়ে সেচের মাধ্যমে পুলিশ লাইন সংলগ্ন দক্ষিণ পাশে পাইপ দিয়ে ফেলা হচ্ছে তা অতিরিক্ত।

এতে অতিরিক্ত জমে থাকা পানি প্লাবিত হয়ে আশেপাশের এলাকা মসজিদ, বসতবাড়ি ও শিল্প প্রতিষ্ঠানের চলাচলের রাস্তা তলিয়ে যাচ্ছে।

একই অভিযোগ করে নারায়ণগঞ্জ পুলিশ লাইনস এলাকার লোহা মার্কেট ব্যবসায়ী খাইরুল ইসলাম জানান, লালপুরের পানি পুলিশ লাইন্স-সংলগ্ন বিভিন্ন ডোবায় ফেলা হচ্ছে। ডোবা থেকে আবার সেই পানি নিষ্কাশনের মাধ্যমে কল্যাণীর খালে ফেলা হচ্ছে। কল্যাণী খালটি আগে ২০ ফুট প্রশস্ত ছিল। কিন্তু কিছু অবৈধ দখলদার খালের দুপাশে বালু ভরাট করে বাঁশ দিয়ে সীমানা তৈরি করে সেখানে নানা স্থাপনা নির্মাণ করেছে। এতে খালটি একটি সরু নালায় পরিণত হয়েছে। খালটি দিয়ে স্বাভাবিক গতিতে অতীতের মত বর্জ্য পানি বা বৃষ্টির জমে থাকা পানি নিষ্কাশিত হতে পারছে না। এতে মাত্র এক ঘণ্টার বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে সংশ্লিষ্ট এলাকার বসতবাড়ি, শিল্প প্রতিষ্ঠান ও মসজিদসহ নানা স্থাপনা।


আরো সংবাদ



premium cement