০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
রানা প্লাজা ট্র্যাজেডি

সোহেল রানার জামিনের তীব্র নিন্দা ও প্রতিবাদ

সোহেল রানার জামিনের তীব্র নিন্দা ও প্রতিবাদ - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ গার্মেন্টসশ্রমিক সংহতি কেন্দ্রীয় কমিটির সভাপ্রধান তাসলিমা আখতার এবং সাধারণ সম্পাদক বাবুল হোসেন এক যৌথ বিবৃতিতে বলেছেন, রানা প্লাজার হাজারো শ্রমিক হত্যার জন্য দায়ি সোহেল রানা। এ কারণে তার জামিনের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করছেন তারা।

বুধবার (২ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ ক্ষোভ প্রকাশ করেন।

তারা বলেন, ২০১৩ সালে রানা প্লাজার ভবন মালিক সোহেল রানা, সরকারি কর্মকর্তা ও কারখানার মালিকদের অবহেলার কারণে কাঠামোগত হত্যাকাণ্ডের স্বীকার হন ১১৭৫ জন পোশাকশ্রমিক। কারখানার ইতিহাসে এই ভয়াবহ নিন্দনীয় ঘটনার প্রায় ১২ বছর হতে চলল। অথচ শাস্তির বদলে সোহেল রানা পাঁচটি মামলায় জামিন পেয়েছে। গত মঙ্গলবার উচ্চ আদালত থেকে জামিন ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে সাত মামলার পাঁচ মামলায় জামিন এবং বাকি ২ মামলায় তার সাজা শেষ হয়েছে, বিধায় তার জামিনে মুক্ত হতে বাধা নাই। নেতৃবৃন্দ উচ্চ আদালতের দেয়া জামিনে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান নেতৃবৃন্দ।

তারা বলেন, গণঅভ্যুত্থান পরবর্তী বাংলাদেশে ভয়হীন কর্মপরিবেশ এবং রানা প্লাজার মালিক সোহেল রানা ও তাজরীনের মালিক দেলোয়ারের শাস্তি ত্বরান্বিত হবার আশা করেছে শ্রমিকরা। শ্রমিক সংগঠনগুলো অন্তবর্তীকালীন সরকারের কাছেও দাবি করেছে রানা প্লাজা হত্যাকাণ্ডের দোষীদের সর্ব্বোচ্চ শাস্তি। অথচ জামিনের মতো ঘটনা রানা প্লাজা পরিবার, আহত শ্রমিকসহ সারা দেশের শ্রমিকদের হতাশ করেছে। তারা অবিলম্বে রানা প্রাজার মালিক সোহেল রানার মামলার পুণ:তদন্ত ও দ্রুত বিচার দাবি করেন।

নেতৃবৃন্দ আরো বলেন, নতুন সরকাররে কাছে হাজারো শ্রমিক হত্যার দায়ে অভিযুক্ত সোহলে রানার শাস্তি নিশ্চিতে পূর্ণতদন্ত ও বিচার প্রক্রিয়া দ্রুত করার দাবি জানয়িছে শ্রমিক সংগঠনসমূহ। অথচ অভ্যুত্থান পরর্বতী সময়ে সোহলে রানার বিচার ত্বরান্বিত না করে তাকে জামিনে ছেড়ে দিলে এটি অত্যন্ত ন্যাক্কারজনক দৃষ্টান্ত হিসাবে চিহ্নিত হবে। অবলিম্ববে রানা প্লাজা হত্যাকাণ্ডে সকল দোষীকে শাস্তির আওতায় আনার দাবি জানান তারা।

তারা বলনে, হাজারো শ্রমিকককে কাঠামোগত হত্যার জন্য অভিযুক্ত সোহলে রানাসহ অভিযুক্তরা যদি মুক্ত হয় তাহলে ইতিহাসে নিকৃষ্টতম ঘটনার স্বাক্ষর তৈরি হবে। এর বিরুদ্ধে সকলকে সোচ্চার হবার এবং ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ জানাবার আহ্বান জানান নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement