০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজীপুরে চাকরিসহ বিভিন্ন দাবিতে শ্রমিক বিক্ষোভ, ৪০টি কারখানা ছুটি

গাজীপুরে চাকরিসহ বিভিন্ন দাবিতে শ্রমিক বিক্ষোভ, ৪০টি কারখানা ছুটি - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরে চাকরি প্রদানসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছে চাকরি প্রত্যাশী পোশাক শ্রমিকরা। এ ঘটনায় ভাঙচুর ও বিশৃঙ্খলা এড়াতে প্রায় ৪০টি কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বুধবার (২ অক্টোবর) আন্দোলনরতরা মহানগরীর ভোগড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধও করে।

এতে ওই মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে দুর্ভোগে পড়েন পরিবহণ যাত্রীরা।

বুধবার সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন চাকরি প্রত্যাশীরা। সকাল সাড়ে নয়টার দিকে মহাসড়কের ভোগরা এলাকায় তারা বিক্ষোভ-অবরোধ করেছেন। এ সময় ওই মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে দুর্ভোগে পরেন পরিবহণ যাত্রীরা। এমতাবস্থায় ভাঙচুর ও বিশৃঙ্খলা এড়াতে গাজীপুরে ৪০টি কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আন্দোলনরত শ্রমিকেরা অভিযোগ করে বলেন, প্রতি মাসের পাঁচ থেকে ১০ তারিখ পর্যন্ত বেশিরভাগ কারখানায় শ্রমিক নিয়োগ হয়ে থাকে। বর্তমান সময়ে অনেক কারখানার গেইটে শ্রমিক নিয়োগ বন্ধের নোটিশ টানিয়েছে কর্তৃপক্ষ। পুরুষ শ্রমিকেরা চাকরির জন্য কারখানার সামনে ভিড় করলেও গোপনে বিভিন্ন কৌশল অবলম্বন করে কর্তৃপক্ষ নারী শ্রমিকদের নিয়োগ দিচ্ছে।

তারা বলেন, মালিক পক্ষ দাবি পুরুষ শ্রমিকরা বিভিন্ন দাবি নিয়ে কারখানা অভ্যন্তরে বিশৃঙ্খলা করার চেষ্টা করে থাকে। তাই কর্তৃপক্ষ পুরুষ শ্রমিকদেরকে নিয়োগ দিচ্ছে না এবং তাদের অনীহা রয়েছে। আবার অনেক কারখানায় নারী শ্রমিকদেরকেও ছাঁটাই করা হচ্ছে। তারাও আমাদের সাথে বিক্ষোভ করছেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, চাকরির দাবিতে বুধবার সকাল থেকে মহানগরীর ভোগড়া এলাকায় বিক্ষোভ শুরু করে চাকরি প্রত্যাশী শ্রমিকরা। একপর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এ সময় তাদের সাথে আন্দোলনে যোগ দেয়ার জন্য আশপাশের কারখানায় গিয়ে কর্মরত শ্রমিকদের কারখানা থেকে আহ্বান জানায়। তাদের সাথে কিছু শ্রমিক যোগ দিলেও বেশীরভাগ কারখানায় কর্মরত শ্রমিকরা আন্দোলনরতদের আহ্বানে সাড়া দেয়। এতে উত্তেজিত হয়ে বিক্ষোভকারীরা ওইসব কারখানায় ইট-পাটকেল ছোড়া শুরু করে। এ সময় শ্রমিক অসন্তোষের মুখে ভাঙচুর ও বিশৃঙ্খলা এড়াতে আশপাশের বেশ কয়েকটি কারখানা ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শহিদুল ইসলাম বলেন, চাকরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল এবং পুরুষ শ্রমিকদের নিয়োগসহ বিভিন্ন দাবিতে শ্রমিকেরা সকাল থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিক্ষোভ করে অবরোধ সৃষ্টি করে। শিল্প পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সকাল সাড়ে ১০টার দিকে সড়ক থেকে সরিয়ে দিলে যানবাহন চলাচল শুরু হয়।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের এসপি মো: সারোয়ার আলম জানান, ভোগড়া শিল্প এলাকার ইন্টারলিংক, টেকনো ফাইভার লিমিটেড, ইউরোমিক ট্যাক্স লিমিটেড, রুয়া ফ্যাশন এবং বেলমন্ডসহ গাজীপুরের বিভিন্ন এলাকার প্রায় ৪০টি কারখানা ছুটি দিয়েছে কর্তৃপক্ষ।


আরো সংবাদ



premium cement
গণতন্ত্র রক্ষার জন্য জিয়া পরিবার অপরিহার্য : এস এম জিলানী শ্রমিক অসন্তোষ পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে : সচিব শিবচরে পুকু‌রে ডু‌বে স্কুলশিক্ষার্থীর মৃত্যু ঈদগাঁওতে থানা ভাঙচুরের মামলায় গ্রেফতার ৪ আর্থিক খাতের দুর্বলতা মোকাবেলায় টাস্কফোর্সকে সহায়তা করছে বাংলাদেশ ব্যাংক : আইএমএফ দেড় কোটির বেশি স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়নি দক্ষিণ আমেরিকায় বিরল ‘অগ্নিবলয়’ তৈরি করবে সূর্যগ্রহণ বাগেরহাটে বিএনপি-ছাত্রদলের হামলা, ছাত্রশিবিরের ১৫ জন আহত আবারো বাড়ল ডিমের দাম মিজানুর রহমান আজহারীকে স্বাগত জানালেন আহমাদুল্লাহ-সাইফুল্লাহ বিশ্বসভায় প্রফেসর ইউনূসের ‘নতুন বাংলাদেশ’

সকল