০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

৫০ ঘণ্টায়ও মহাসড়ক ছাড়েনি শ্রমিকরা

- ছবি - নয়া দিগন্ত

শিল্পাঞ্চল আশুলিয়ায় বকেয়া পাওনাদি পরিশোধের দাবিতে প্রায় ৫০ ঘণ্টা ধরে নবীনগর-চন্দ্রা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করছে বার্ডস গ্রুপের শ্রমিকরা। এছাড়া শিল্পাঞ্চলের অন্যান্য কারখানাগুলো উৎপাদন স্বাভাবিক রয়েছে।

বুধবার সকালে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়ার বাইপাইলে গিয়ে এই চিত্র দেখা গেছে।
এর আগে সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে রাখে বার্ডস গ্রুপের শ্রমিকরা, যা দীর্ঘ ৫০ ঘণ্টা পার হলেও তুলে নেয়নি শ্রমিকরা।

অবরোধকারী শ্রমিকরা জানান, গত মাসের ২৮ তারিখ থেকে বার্ডস গ্রুপের সকল কারখানা লে-অফ করা হয়। শ্রমিক ও কর্মচারীদের বেতন সেপ্টেম্বর মাসের ১০ তারিখে এবং সার্ভিস বেনিফিটসহ ক্ষতিপূরণ ৩০ সেপ্টেম্বর দেয়ার কথা ছিল। চুক্তিমত শ্রমিকদের বেতন কারখানা কর্তৃপক্ষ পরিশোধ করলেও যে সার্ভিস বেনিফিটসহ ক্ষতিপূরণ দেয়ার কথা ছিল তা পরিশোধ করতে আরো তিন মাসের সময় চেয়েছে কারখানা কর্তৃপক্ষ। যার কারণে মহাসড়ক অবরোধ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত ২৭ আগস্ট এক নোটিশের মাধ্যমে বার্ডস গ্রুপ লে-অফ ঘোষণা করে কর্তৃপক্ষ। ওই নোটিশে কর্তৃপক্ষ জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে বেশ কিছুদিন যাবৎ কারখানাতে কোনো প্রকার কাজ নেই। এরপরেও কারখানা কর্তৃপক্ষ অব্যাহতভাবে আর্থিক লোকসানের মধ্য দিয়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছিল। শত চেষ্টা করেও নতুন কোনো কাজের অর্ডার সংগ্রহ করতে পারেনি, যা কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ বহির্ভূত। এমতাবস্থায় গত ২৮ আগস্ট থেকে গ্রুপটির আর এন আর ফ্যাশনস লিঃ, বার্ডস গার্মেন্টস লিঃ, বার্ডস ফেডরেক্স লিঃ এবং বার্ডস এ এন্ড জেড লিঃ এর সকল সেকশনের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে, নবীনগর-চন্দ্রা মহাসড়কের ইপিজেড থেকে চন্দ্রামুখী লেন ফাঁকা রয়েছে। তবে এ লেনে রিকশা, অটোরিকশা ও মাহিন্দ্র চলতে দেখা গেছে। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ এসবের চালকদের বিরুদ্ধে।

এদিকে, শুধু নবীনগর-চন্দ্রা মহাসড়ক নয়, পাশাপাশি যান চলাচল বন্ধ হয়ে যায় বাইপাইল-আবদুল্লাহপুর সড়ক এবং ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর পয়েন্টও। যার ফলে দেশের বিভিন্ন স্থান থেকে কাঁচামাল আটকা পড়েছে।

তবে শিল্পাঞ্চলে এখন পর্যন্ত কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। সার্বিক পরিবেশ স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি নজরদারি রয়েছে।

এই ব্যাপারে সংশ্লিষ্ট কোনো কর্তৃপক্ষের বক্তব্য চেষ্টা করেও পাওয়া যায়নি।

বেলা সাড়ে ১১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত মহাসড়ক বন্ধ রয়েছে।


আরো সংবাদ



premium cement