২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ন্যায়বিচার প্রতিষ্ঠায় আইনের শাসনের কোনো বিকল্প নেই : প্রধান বিচারপতি

- ছবি : নয়া দিগন্ত

স্বাধীনতার নতুন বীর শহীদ আবু সাঈদ-মুগ্ধ উল্লেখ করে প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, ‘একটি শোষণ মুক্ত সমাজ গঠনে সর্বস্তরে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের কোনো বিকল্প নেই। সামাজিক সাম্য, ন্যায়বিচার ও আইনের শাসন নিশ্চিত করার লক্ষ্যেই ছাত্র-জনতা জুলাই-আগস্ট মাসে এক অভূতপূর্ব গণঅভ্যুত্থানের মাধ্যমে নতুন পরিবর্তনের কেতন উড়িয়েছে।’

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে ফরিদপুর জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে জেলা আইনজীবী সমিতির উদ্যোগে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘একটি মহান আদর্শের ওপরে ভিত্তি করে আমাদের দেশে মুক্তিযুদ্ধ হয়েছে। আমাদের সংবিধান ও আইনের চোখে সমতা, ন্যায়বিচার, ন্যায়বিচারের অধিকার ও আইনের আশ্রয় লাভের অধিকারের কথা বার বার উচ্চারিত হয়েছে।’

এ সময় তিনি বিচার ব্যবস্থার সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সততার সাথে আইন পেশায় নিয়োজিত থাকার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। তিনি গভীর শ্রদ্ধার সাথে ফরিদপুরের কীর্তিময় পুরুষ জাস্টিস ইব্রাহিমকে স্মরণ করে বলেন, আমি গৌরবান্বিত যে, ফরিদপুরের এমন একজন ব্যক্তিত্ব আমার মাতামহ (নানা)।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল কাদের মিয়ার সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা দায়রা জজের বিচারক জিয়া হায়দার, জেলা প্রশাসক কামরুল হাসান মোল্যা, পুলিশ সুপার মো: আব্দুল জলিল, জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সৈয়দ মোদাররেস আলী ঈসা প্রমুখ।

এ সময় জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে বক্তারা ভাঙ্গা চৌকি পুনরায় ফরিদপুরে ফিরিয়ে আনার বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ জানান।

এর আগে সকালে প্রধান বিচারপতি বিচার প্রার্থীদের জন্য আদালত চত্বরে স্থাপন করা বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করেন এবং আদালত চত্বরে একটি বকুল ফুল গাছ রোপণ করেন। পরে তিনি আদালতের বিভিন্ন এজলাস পরিদর্শন করেন।


আরো সংবাদ



premium cement
ব্রাহ্মণবাড়িয়ায় পাবলিক টয়লেটের ইজারাদারকে ছুরিকাঘাতে খুন যশোরের অবৈধ বালি উত্তলনে ভৈরব নদে ধসে যাচ্ছে ঘরবাড়ি নারী-পুরুষ, শিশু-কিশোর কেউ হাসিনার গণহত্যা থেকে রেহাই পায়নি : গোলাম পরওয়ার পাবনায় বালু উত্তোলনের নিয়ন্ত্রণ নিয়ে গোলাগুলি, অস্ত্রসহ আটক ১০ ঈদগাঁওতে পুকুরে ডুবে যুবকের মৃত্যু নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে অনুপ্রবেশকালে আটক ৩ ট্রেন আসতে বিলম্ব হওয়ায় স্টেশন অবরোধ, ভাঙচুরের চেষ্টা ব্রাহ্মণবাড়িয়ার ‘ছানামুখী’ পেল জিআই পণ্যের স্বীকৃতি লিফটের ৪০ ফুট নিচ থেকে অর্ধগলিত লাশ উদ্ধার এবার ইয়েমেনে হুথিদের ওপর হামলা চালিয়েছে ইসরাইল ১ অক্টোবর থেকে সাড়ে ৩ ঘণ্টা করে বন্ধ থাকবে শাহজালালের রানওয়ে

সকল