১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মাওনান মানুষ

-

মাওনান জাতির কথা বলছি। এ জাতির বসবাস চীনের গুয়াংসি প্রদেশের হুয়ানজিয়াং জেলায়। এরা কৃষি অন্তপ্রাণ ও শিল্পীমনা।
মাওনানরা কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে। এরা প্রায় প্রতি ইঞ্চি কৃষি জমির ব্যবহার নিশ্চিত করেছে এবং ফসল ফলিয়ে লাভ করেছে সমৃদ্ধ অভিজ্ঞতা। হস্তশিল্পও এদের অর্থনীতিতে বেশ ভূমিকা রাখে। এরা এদের গরুর পাল নিয়ে গর্ববোধ করে। এগুলো বিক্রি করা হয় দক্ষিণ চীনে।
মাওনানরা নিপুণ হাতে পাথর দিয়ে বাড়ি, টেবিল ও বাসনকোসন বানায় এবং ভাস্কর্য নির্মাণ করে। সমাধির উপরে এদের বাটালিকর্ম অসাধারণ। কোনো চিত্র না এঁকে বা কোনো খসড়া না করেই এরা দক্ষ হাতে পাথর কেটে ফুল, পাখি, মাছ, পোকামাকড় ইত্যাদির ভাস্কর্য তৈরি করে, যা অত্যাশ্চর্য ব্যাপার হিসেবে গণ্য।
মাওনানরা তাওবাদ ও সর্বপ্রাণবাদে বিশ্বাস করে। এরা মনে করে বিভিন্ন দেবতা তাদের জীবন নিয়ন্ত্রণ করছে।
মাওনানদের প্রধান খাবার ভাত ও শস্য। এদের খাবার সুস্বাদু ও বৈশিষ্ট্যপূর্ণ। মাওনান সমাজে গ্রীষ্মকালে এবং হেমন্তের প্রথম দিকে কুমড়া ও মিষ্টি আলু সাধারণ ও জনপ্রিয় সবজি। মাওনান প্রবাদে আছে ‘মিষ্টি আলু, গোশতের জন্য পালিত গরু ও বাঁশের টুপি- এই তিনটি মাওনান জনগণের সম্পদ, যা দর্শকদের জন্য মূল্যবান ও সুন্দর উপহার।’
মাওনানরা সবুজ ও নীল রঙ পছন্দ করে। রুপার চুড়ি ও হার এদের সৌন্দর্য বাড়ায়।
মাওনানরা বিভিন্ন উৎসব পালন করে। এদের প্রধান উৎসব ফেনলং। এদিন এরা আঠালো ভাত রান্না করে এবং বাড়িতে নিয়ে আসে উইলো গাছের শাখা। আর এ গাছের শাখায় এরা ভাত রাখে। এটি সফলতা ও ভালো ফসলের প্রতীক। ড্রাগন নৌকা উৎসব মাওনান জনজীবনে ভিন্ন ধরনের গুরুত্ব বয়ে আনে। এ উৎসবে হ্যানরা কবি কু য়ুয়ানের পূজা করলেও মাওনানরা ভেষজ ওষুধ সংগ্রহ ও রোগমুক্তি কামনা করে এ দিন পালন করে। এরা উৎসবে নাচে-গায় এবং পূর্বপুরুষদের সম্মান জানায়। মাওনান জনসংখ্যা প্রায় ১ লাখ। এ জাতির ভাষার নামও মাওনান। এটি চীনা-তিব্বতি ভাষা পরিবারের ঝুয়াং-দং ভাষাগোষ্ঠীর অন্তর্ভুক্ত। প্রায় সব মাওনান চীনা ও ঝুয়াং ভাষায় কথা বলতে পারে।

 

 

 


আরো সংবাদ



premium cement