০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

খারাকান যমজ বুরুজ

-

প্রাচীন সভ্যতার দেশ ইরানের অন্যতম স্থাপত্যিক নিদর্শন খারাকান যমজ বুরুজ । এই যমজ বুরুজ বা টুইন টাওয়ার টিকে আছে প্রায় হাজার বছর ধরে। কাজভিন প্রদেশে এর অবস্থান।
খারাকান যমজ বুরুজ আসলে দু’টি জাঁকজমকপূর্ণ সমাধি। ইটের এই স্থাপনার উচ্চতা ১৫ মিটার বা ৪৫ ফুট। এখানকার বিস্তৃত জ্যামিতিক ব্যবহার বিস্ময়কর। ইটের আলঙ্কারিক সজ্জা দারুণ সুন্দর।
প্রাচীন সমাধির ভেতরে রয়েছে একটি বাতি (ল্যাম্প্) ও চিত্রকর্ম।
মধ্যযুগের পারস্যের (ইরান) সেলজুক বংশের সময়ে নির্মিত এই স্থাপনা দৃষ্টিনন্দন, অসাধারণ। প্রথম বুরুজটি নির্মাণ করা হয়েছিল ১০৬৭ সালে এবং দ্বিতীয়টি ১০৯৩ সালে।
অনেকের মতে, যমজ বুরুজ ইরানের অতীত গৌরমের বিশেষ সাক্ষী, যা সেলজুক রাজপুত্রদের স্মরণে নির্মিত।
যমজ বুরুজ যখন নির্মিত হয় তখন পারস্য ছিল বিশ্বের অন্যতম বড় দেশ এবং সামরিক শক্তিতে বলীয়ান।
২০০০ সালের ভূমিকম্পে যমজ বুরুজ ক্ষতিগ্রস্ত হয়। পরে যত দূর সম্ভব পূর্বাবস্থায় ফিরিয়ে আনা হয়েছে।


আরো সংবাদ



premium cement
শিপইয়ার্ডে বিস্ফোরণে দগ্ধ ১ জনের মৃত্যু সামরিক ইনস্টিটিউটে রুশ হামলায় নিহতদের স্মরণে ইউক্রেনের শোক প্রকাশ বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ

সকল