১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`
গল্পকথা

সুলতানের পুত্র

-

রূপান্তর : সোনিয়া হুসাইন
চার.
তাই নয় কি? একটি মাত্র পুত্রকে নিয়ে যাবো আমি। শিক্ষিত হয়ে আপনার পুত্র যেখানেই থাকুক না কেন, সেই সন্তানের দ¦ারা আপনার সুনাম বৃদ্ধিই পাবে। ভেবে দেখুন হে রাজন।
অনেকক্ষণ থমমেরে বসে রইলেন সুলতান। ভাবলেন। তারপর বললেন, তথাস্তু। নিয়ে যান আপনি তাদেরকে, হে পণ্ডিতবর। আপনি যদি আমার তিন পুত্রকে বিদ্যা ও বুদ্ধিতে মানুষের মতো মানুূষ করে গড়ে তুলতে পারেন, আমার একপুত্রকে না হয় আপনার হাতে তুলেই দেবো। বাকি দুই সন্তানকে নিয়ে বেঁচে থাকব আমি।
সুলতানের কিশোর তিন পুত্রকে নিয়ে জাদুকর চলে গেলেন তার নিজ অঞ্চলের উনগুজা দ্বীপে। সেখানে তার একটি ছোট্ট বিদ্যাপীঠ আছে। আছে পাঠাগার ও ফুলের বাগান। চাঁদনি পশর রাতে ফুলের বাগানে তিনি ধ্যানে বসেন। দুনিয়ার সমস্ত বিদ্যা তিনি ধ্যানের মাধ্যমে নিজের ভিতর নিয়ে আসেন। সেসব বিদ্যা তিনি তার ছাত্রদেরকে দেন। যদিও তার ছাত্রসংখ্যা নেই বললেই চলে। মাঝে মাঝে মনের খেয়ালে তিনি বড় বড় সওদাগর ও রাজ-রাজরাদের পুত্র সন্তান এনে এখানে বিদ্যা শিক্ষা দেন।
(চলবে)


আরো সংবাদ



premium cement
গজারিয়ায় বজ্রপাতে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত ‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের

সকল