০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ওহরিদ হ্রদ

-

বলছি ওহরিদ হ্রদের কথা। এটি ইউরোপের সবচেয়ে প্রাচীন ও গভীর হ্রদগুলোর একটি। হ্রদটি নৈসর্গিক শোভা আর অর্থনৈতিক মানদ-ে এক অপার বিস্ময়। ধারণা করা হয়, প্রায় পাঁচ লাখ বছর আগে হ্রদটি গঠিত হয়। ওহরিদ হ্রদ একটি বিশ্বসম্পদ। এর অবস্থান উত্তর মেসিডোনিয়া ও আলবেনিয়ার পার্বত্য অঞ্চলে। বলকান অঞ্চলে প্রাগৈতিহাসিক যুগ এবং রোমান, গ্রিক, মেসিডোনীয় ও তুর্কি শাসনের নীরব সাক্ষী এই সরোবর। ১৯৭৯ সালে এটি ইউনেস্কো বিশ্বঐতিহ্য স্থানের মর্যাদায় ভূষিত হয়। ২০১০ সালে নাসা এই হ্রদের নামানুসারে টাইটন হ্রদগুলোর একটির নামকরণের সিদ্ধান্ত গ্রহণ করে, যা হ্রদটির গুরুত্বের কথা স্মরণ করিয়ে দেয়। হ্রদের দৈর্ঘ্য প্রায় ৩০ দশমিক চার কিলোমিটার এবং সর্বোচ্চ প্রশস্ততা ১৪ দশমিক আট কিলোমিটার। এর সর্বোচ্চ গভীরতা ২৮৮ মিটার। উপকূলের দৈর্ঘ্য উত্তর মেসিডোনীয় অংশে প্রায় ৫৬ দশমিক শূন্য দুই কিলোমিটার এবং আলবেনীয় অংশে ৩১ দশমিক ৫১ কিলোমিটার। হ্রদের পানির প্রধান উৎস গুপ্ত ঝরনাধারা। আর এর পানি নির্গমনপথ কৃষ্ণ দ্রিন নদী।
হ্রদ-উপকূলে তিনটি নগর- উত্তর মেসিডোনীয় অংশে ওহরিদ ও স্ট্রুগা এবং আলবেনীয় অংশে পোগ্র্যাডেক। উপকূলে কয়েকটি মৎস্যগ্রামও রয়েছে। জনপদগুলোর প্রধান আয় পর্যটন। হ্রদের বৃষ্টি গ্রহণ এলাকায় (ক্যাচমেন্ট এরিয়া) প্রায় এক লাখ ৭০ হাজার মানুষের বাস। এদের প্রায় এক লাখ ৩১ হাজার বাস করে সরাসরি উপকূলে।
কিছু ঐতিহাসিক স্থাপনা হ্রদটিকে করেছে বৈশিষ্ট্যমণ্ডিত। জীববৈচিত্র্যেও হ্রদ এলাকা সমৃদ্ধ। পর্যটকদের সুবিধার্থে সরাসরি হ্রদ-উপকূলে বিভিন্ন স্থাপনা নির্মাণ, চাষাবাদের সুযোগ সৃষ্টিতে হুগলাবলয় ধ্বংস এবং অন্যান্য কারণে এলাকার পরিবেশ কিছুটা দূষিত।


আরো সংবাদ



premium cement