২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
জা না-অজানা

কাঁথা

-

ছোট্ট বন্ধুরা,
তোমরা নিশ্চয়ই কাঁথা চেনো। বেশির ভাগ বন্ধু হয়তো ব্যবহারও করেছ। এটি কী? মোটা শীতবস্ত্রবিশেষ। জীর্ণ কাপড় দিয়ে এগুলো তৈরি করা হয়।
সাধারণত পুরোনো শাড়ি ব্যবহার করে এটি তৈরি করা হয়। কাঁথা দু’ধরনেরÑ সাধারণ কাঁথা ও নকশিকাঁথা। নকশিকাঁথায় নতুন শাড়ি বা কাপড় ব্যবহার করা হয় এবং এতে সুই-সুতায় প্রকৃতি ও প্রাণীর নকশা ফুটিয়ে তোলা হয়। সাধারণ কাঁথায় সেলাই-প্রধান নকশা থাকে। এবার ছবি দেখো।


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ক্যাম্প থেকে বিদেশী অস্ত্র ও গুলিসহ আরসার কমান্ডার আটক বান্দরবানে অস্ত্র, গুলি ও ড্রোন সিগন্যাল জ্যামারসহ বিপুল সরঞ্জাম উদ্ধার পোকায় খেলো ভর্তির সময় জমা দেয়া রাবি শিক্ষার্থীদের মার্কশিট কুষ্টিয়ায় বিলের পানিতে ডুবে ফুফু-ভাতিজির মৃত্যু জ্বালাপোড়া আর যন্ত্রণায় এখনো কাতরান রেজাউল মুন্সি চীনের নতুন ৬টি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ দ্রুত উইকেট হারানোর চাপ নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ সংঘর্ষ ও অগ্নিসংযোগে উত্তাল দীঘিনালা : নিহত ৩ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ সদর দফতর আজ বিকেল থেকে চলবে মেট্রোরেল, খুলছে কাজীপাড়া স্টেশনও আইন হাতে তুলে নেয়ার প্রবণতা দেশের শান্তি-শৃঙ্খলার জন্য হুমকি : মিয়া গোলাম পরওয়ার

সকল