২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`
আ র ব্য র জ নী থে কে

সিন্দাবাদের দ্বিতীয় সমুদ্রযাত্রা

-

(গত দিনের পর)
আর দিগন্তজুড়ে পাখা মেলে ওই রকপাখিটাই এদিকে আসছে।
একটু দূরে সরে গিয়ে অপেক্ষা করতে থাকি। পাখিটা নেমে এসে তার বিশাল বিস্তৃত ডানা দুখানা মেলে সেই গম্বুজটার (ডিম) উপরে এসে বসল।
মাথায় একটা মতলব আঁটলাম। মাটিতে হামাগুড়ি দিয়ে পাখিটির ডানার নিচ দিয়ে অতি সন্তর্পণে ডিমটার কাছে চলে এলাম। পাখিটা তখন তার দুই ডানা দিয়ে ডিমটাকে আচ্ছাদিত করে তা দিচ্ছিল। ডিমের দু’পাশে তার দু’খানা পা ঝুলে আছে। মাথার পাগড়িটা খুলে আলগোছে পাখির একটা পায়ে ফাঁস পরিয়ে দিলাম। যাতে করে পাখিটা যখন আবার আকাশে উড়বে, ফাঁসটা তার পায়ে আটকে যায়।
আমি তখন পাগড়িটার অপরপ্রান্ত আঁকড়ে ধরে ঝুলতে ঝুলতে পাখির সাথে আকাশ পথে ওড়ে যাবো। কোথায় যাবো জানি না। শুধু জানি, পাখি তো আর গহিন সাগরে ডুব দেবে না। কোনো ভূমিতে গিয়েই নামবে। তখন যে করেই হোক পালাব আমি। শুনেছি, এই রক পাখিরা নাকি আস্ত এক হাতিকেও ঠোকর দিয়ে তুলে নিয়ে উড়ে যেতে পারে। (চলবে)


আরো সংবাদ



premium cement
সুনামগঞ্জ-সিলেট সড়কে পরিবহন ধর্মঘটে যাত্রীদের ভোগান্তি রাষ্ট্রপতি ইস্যুতে এখনো সিদ্ধান্ত হয়নি : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ১০ ঘণ্টা পর খুলনার সাথে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক প্রধান উপদেষ্টার সাথে বিএনপির বৈঠক ঘূর্ণিঝড় ‘দানার’ প্রভাবে দেশে ভারী বৃষ্টির আশঙ্কা তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে এবার জামায়াতে ইসলামীর রিভিউ আবেদন মেহেরপুরে যৌথ বাহিনীর অভিযানে ৩ অস্ত্রকারবারি আটক অবসর ভেঙে টেস্টে ফেরার ইঙ্গিত ওয়ার্নারের মিরাজের ফিফটিতে স্বপ্ন দেখছে বাংলাদেশ রাষ্ট্রপতি ইস্যুতে প্রধান উপদেষ্টার বাসভবনে কিছুক্ষণের মধ্যে বৈঠক তারেক রহমানের বিরুদ্ধে চাঁদাবাজির ৪ মামলা বাতিল

সকল