২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

ইতালির প্রথম জাতীয় উদ্যান

-

জানো, ইতালির প্রাচীনতম সংরক্ষিত এলাকা ‘গ্র্যান প্যারাডিসো জাতীয় উদ্যান’ । এর অবস্থান গ্র্যাইয়ান আলপ্স্ পর্বতমালায় । উদ্যানের ভেতরে রয়েছে গ্র্যান প্যারাডিসো পর্বত। আলপাইন ইবেক্স (একধরনের বন্যছাগল) সংরক্ষণ করার জন্য প্রাথমিকভাবে উদ্যান এলাকা সংরক্ষিত করা হয়েছিল। বর্তমানে এখানে অন্যান্য প্রাণীও সংরক্ষণ করা হচ্ছে। সাগরসমতল থেকে উদ্যানের উচ্চতা ৮০০-৪০৬১ মিটার।
সার্ডিনিয়া, পিডমন্ট ও স্যাভয়ের রাজা দ্বিতীয় এমানুয়েল ১৮৫৬ সালে গ্র্যান প্যারাডিসোর উদ্যান এলাকাকে রাজকীয় শিকার সংরক্ষিত এলাকা ঘোষণা করেন। ১৮৬১ সালে ইতালি রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে তিনি এই দেশের প্রথম রাজা হন। এর আগে ‘ইতালি’ ছিল বিভিন্ন রাষ্ট্রে বিভক্ত একটি ভৌগোলিক এলাকা। ১৯২০ সালে এমানুয়েলের নাতি রাজা তৃতীয় এমানুয়েল উদ্যানের আদি ২১ বর্গকিলোমিটার দান করেন এবং ১৯২২ সালে উদ্যানটি প্রতিষ্ঠিত করা হয়। এটি ছিল ইতালির প্রথম জাতীয় উদ্যান। প্রতিষ্ঠার সময় এখানে ইবেক্সের সংখ্যা ছিল আনুমানিক ৪ হাজার। ১৯৪৫ সালে এ সংখ্যা নেমে আসে ৪১৯-এ। বর্তমানে ইবেক্স রয়েছে প্রায় ৪ হাজার।
উত্তর-পশ্চিম ইতালির এ উদ্যানের আয়তন প্রায় ৭০৩ বর্গকিলোমিটার। অপার প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি উদ্যানটিতে রয়েছে বনভূমি, পর্বত, তৃণভূমি ও হিমবাহ। রয়েছে বিভিন্ন প্রাণী ও পাখি।
এখানকার পাতক (পাতাঝরা) ও ফলপ্রদায়ী বনের শোভা নয়নকাড়ানিয়া। বিচ, (বাদাম জাতীয় ফলবিশিষ্ট এক ধরনের গাছ), লার্চ, স্পারস (দেবদারু জাতীয় গাছ), সিলভার ফার (দেবদারুবিশেষ), সুইস স্টোন পাইন গাছ দেখা যায় এখানে। এ ছাড়া রয়েছে ম্যাপল, লেবু ইত্যাদি।
ইবেক্স ছাড়া এখানে যেসব প্রাণী রয়েছে সেগুলোর মধ্যে এরমিন অন্যতম। ছোট এ প্রাণীর লোম গ্রীষ্মে বাদামি এবং শীতে সাদা হয়ে যায়। উদ্যানের অন্যান্য প্রাণীর মধ্যে রয়েছে আলপাইন কৃষ্ণসার হরিণ, বেজি, ইউরেসিয়ান ব্যাজার (ধূসর বর্ণের ক্ষুদ্রকায় জন্তুবিশেষ), খরগোশ ইত্যাদি।
এ উদ্যানে প্রায় ১০০ প্রজাতির পাখি দেখা যায়। এগুলোর মধ্যে রয়েছে ইউরেসিয়ান ঈগল-পেঁচা, সোনালি ঈগল, আলপাইন অ্যাকসেন্টর ইত্যাদি।
গ্র্যান প্যারাডিসো জাতীয় উদ্যানে প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটক আসে। সুইজারল্যান্ড ও ফ্রান্স থেকে আসা দ্রুতগতির মোটরপথ এ উদ্যানকে সংযুক্ত করেছে। এপ্রিল থেকে অক্টোবর এখানে ভ্রমণের আদর্শ সময়। পর্যটকদের জন্য উদ্যানের সীমানায় হোটেল, রেস্তোরাঁ ইত্যাদি সুবিধা রয়েছে।


আরো সংবাদ



premium cement