২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

ফ্লাইট রেকর্ডার কী

ফ্লাইট রেকর্ডার কী -

বলছি ফ্লাইট রেকর্ডারের কথা। এর অপর নাম ‘ব্ল্যাক বক্স’ (কালো বাক্স)। জানো, বাস্তবে এটি কোনো বাক্স নয়, আর এর রঙও কালো নয়। এতে সাধারণত উজ্জ্বল কমলা বা লাল রঙ ব্যবহার করা হয়। যেকোনো প্রাকৃতিক পরিবেশেই এ রঙ খুব সহজেই চোখে পড়ে, যা ব্ল্যাক বক্স খুঁজে পাওয়ার জন্য বেশ সহায়ক।
এটি বিশেষ ধরনের যন্ত্র, যা বিমানে ব্যবহার করা হয়। বিশেষভাবে বলতে গেলে, এটি খুবই টেকসই ও উচ্চ তাপ সহনশীল পদার্থে তৈরি করা ডেটা রেকর্ডার-বিশেষ।
ব্ল্যাক বক্সে সংরক্ষণ করা হয় বিমানের যাত্রা থেকে শুরু করে গন্তব্য পর্যন্ত সব ধরনের তথ্য। তার মানে বিমানে ওড়ার সময় বা যাত্রাকালে বিমানকর্মীদের কথাবার্তা ও চালকদের সাথে বিমানের ট্রাফিক কন্ট্রোল বিভাগের কথাবার্তা ব্ল্যাক বক্সে রেকর্ড হতে থাকে।
এতে আরো রেকর্ড হতে থাকে বিমানের ভেতর ও বাইরের কাচের পরিবেশের বিভিন্ন রকমের শব্দ, চাপ ও তাপ পরিবর্তনের হিসাব এবং অন্যান্য তথ্য।
বিমান দুর্ঘটনার কারণ উদঘাটনে ব্ল্যাক বক্স খুবই কাজে লাগে। তাই দুর্ঘটনার পর এ বক্স বিশেষ গুরুত্বের সাথে খুঁজে বের করা হয়। বিশেষজ্ঞরা ব্ল্যাক বক্সে সংরক্ষিত তথ্য বিশ্লেষণ করে বিমান দুর্ঘটনার কারণ জানতে পারেন। তাই এটি খুব গুরুত্বপূর্ণ যন্ত্র।


আরো সংবাদ



premium cement

সকল