২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
আ র ব্য র জ নী থে কে

সিন্দাবাদের প্রথম সমুদ্রযাত্রা

-

(গত দিনের পর)

কবে দেশে ফিরে যাবো।
মাঝে মাঝে বন্দরে বসে থাকি, হা-পিত্যেশ করি। দূরে সমুদ্রের নীল শূন্যতায় খুঁজে মরি কোনো জাহাজের মাস্তুল দেখা যায় কি না। যদি কোনো নাবিক এই পথে আসে, তাকে শুধাই, তুমি কি জানো কোন পথে যেতে হয় বাগদাদ নগরে?
প্রতীক্ষায় বসে থাকতে থাকতে একদিন এক জাহাজ এসে ভিড়ে বন্দরে। আমি ছুটে যাই। কাপ্তানকে জিজ্ঞেস করি, সাহেব, আপনি কি বলতে পারেন, বাগদাদ এখান থেকে কতদিনের পথ? কোন দিকে যেতে হয়?
কাপ্তান অজ্ঞতার কথা শোনায়। ‘শুনেছি বটে বাগদাদ বলে একটা শহর আছে। কিন্তু আমি কখনো যাইনি। বলতেও পারব না, কোন পথে যেতে হয়। কতদিনের পথ।’ আমি হতাশ হয়ে ফিরে আসি জাহাজ থেকে। ফিরে আসি প্রাসাদে। (চলবে)


আরো সংবাদ



premium cement
কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত চুয়াডাঙ্গায় মাদক কারবারে বাধা দেয়ায় ৪ জনকে কুপিয়ে জখম সুইসাইড নোটে ঋণের কথা লিখে বিমানকর্মকর্তার আত্মহত্যা যুক্তরাষ্ট্রে স্বর্ণের দাম রেকর্ড ২৬০৯ ডলার ছাড়িয়েছে আলেমদের সাথে জুলুম করার কারণে আ’লীগের এই পরিণতি হয়েছে : আব্দুল হালিম এক বছরের মধ্যে লেবাননে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরাইলের ৭২ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টির আভাস ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ হলে সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে? শৈলকুপায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষের বিষয়ে যা জানা যাচ্ছে গভীর ষড়যন্ত্রে মেতে উঠেছে পরাজিত শক্তির দোসররা : মির্জা ফখরুল

সকল