১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিপিএলে আসছে পুরনো চট্রগ্রাম, বাদ যাচ্ছে কুমিল্লা, শাকিব খানের হাতে ঢাকা

বিপিএলে আসছে পুরনো চট্রগ্রাম, বাদ যাচ্ছে কুমিল্লা, শাকিব খানের হাতে ঢাকা - সংগৃহীত

সরকার পতনের পর পরিবর্তন এসেছে দেশের সব বিভাগেই। যার ছোয়া লেগেছে ক্রিকেটেও। প্রভাব বাংলাদেশ প্রিমিয়ার লিগেও। ফিরতে যাচ্ছে পুরনো বেশ কিছু ফ্রাঞ্চাইজি, নতুন করেও আসতে যাচ্ছে কেউ। সেই সাথে অনিশ্চয়তায় সর্বোচ্চ শিরোপাজয়ী কুমিল্লার ভাগ্য।

বিপিএলের পরবর্তী আসর শুরু হওয়ার কথা ২০২৫ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে। ১১তম এই আসরকে সামনে রেখে এর মাঝেই ফ্র্যাঞ্চাইজিদের সাথে যোগাযোগ শুরু করেছে বিসিবি। সবকিছু ঠিক থাকলে চলতি মাসেই হবে প্লেয়ার্স ড্রাফট। যেখানে চমক থাকছে নিশ্চিতভাবেই।

বিপিএলে ফিরছে পদ্মাপাড়ের রাজশাহী। দীর্ঘ অপেক্ষার পর প্রত্যাবর্তন ঘটছে সাবেক চ্যাম্পিয়নদের। চার বছর পর ফের শিরোপা পুনরুদ্ধারে নামবে দলটা। যদিও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি, তবে বিপিএলে রাজশাহীর ফেরা অনেকটাই নিশ্চিত।

অনেকটাই নিশ্চিত চট্টগ্রাম কিংসের ফেরাও। বিপিএলের প্রথম দুই আসরে বন্দরনগরীর প্রতিনিধিত্ব করা দলটা ফের ফিরতে যাচ্ছে এবারের বিপিএলে। এই নামেই ২০১৩ আসরের ফাইনালে খেলেছিল চট্টগ্রাম। যদিও এরপর আখতার গ্রুপের কাছে ফ্রাঞ্চাইজি হারায় তারা।

আখতার গ্রুপ ‘চট্টগ্রাম চ্যালেঞ্জার্স’ ফ্রাঞ্চাইজি রেখে দিতে চায় এবারের আসরেও। তবে তাদের বিরুদ্ধে গত আসরে প্লেয়ারদের বকেয়া বেতন না দেয়ার এবং বিশৃঙ্খলার অভিযোগ থাকায় দল দিতে নারাজ বিসিবি।

এদিকে ঢাকা আসতে যাচ্ছে নতুন মোড়কে। রাজধানীর দলটা বারবার মালিক পরিবর্তন করে এখন এসে উঠেছে শাকিব খানের হাতে। ঢাকাই সিনেমার এই নায়ক ঢাকাকে রাখতে চান হাতের মুঠোয়। বেশ অনেক দিন যাবতই বিপিএলে এমন খবর আছে আলোচনায়।

শাকিবের প্রতিষ্ঠিত রিমার্ক-হারল্যান গ্রুপ ঢাকার প্রতিনিধিত্ব করবে, তা অনেকটাই নিশ্চিত। তবে রাজধানীবাসীর দলটার নাম কী হবে, তা নিয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়নি। গুঞ্জন আছে ‘ঢাকার নবাব’ নামে দেখা যেতে পারে তাদের।

এদিকে দ্বিধাদ্বন্দ্ব থাকলেও এবারের বিপিএলে থেকে যাচ্ছে বসুন্ধরা গ্রুপ। তাদের ফ্রাঞ্চাইজি রংপুর রাইডার্স থাকছে শিরোপার লড়াইয়ে। সংশয় দূর করে ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স আর সিলেটও থেকে যাচ্ছে আগের মতোই।

তবে এবারের বিপিএলের বড় ধাক্কা হতে পারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের না থাকা। চারবারের শিরোপাজয়ীদের এবার না দেখার সম্ভাবনাই প্রবল। সাবেক অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের মেয়ে নাফিসা কামাল ছিলেন যার দায়িত্বে। তবে সরকার পতনের পর তিনি আড়াল হলে কুমিল্লার ভাগ্যও পড়ে গেল অনিশ্চয়তায়।


আরো সংবাদ



premium cement