১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কোচ হাথুরুসিংহের ব্যাপারে কী সিদ্ধান্ত হতে পারে?

চন্ডিকা হাথুরুসিংহ - ছবি : নয়া দিগন্ত

প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহকে নিয়ে বোর্ডের পরিকল্পনা কী? বিসিবির সংবাদ সম্মেলনে প্রশ্নটা যেন নৈমিত্তিক হয়ে গেছে। নতুন সভাপতি ফারুক আহমেদ কখনো কূটনৈতিক উত্তর দিচ্ছেন, কখনো আবার বলছেন যে তার অবস্থান এখনো আগের মতোই আছে। হাথুরুকে চান না তিনি।

ফারুক আহমেদের এমন আলোচনার উত্তাপ রাওয়ালপিন্ডিতে বসেই টের পান হাথুরুসিংহে। তবে এত সব না ভেবে নিজের কাজেই মনোযোগ রাখেন জাতীয় দলের এই প্রধান কোচ। জানান, সিরিজ শেষে বসবেন বিসিবির সাথে। জানতে চাইবেন তাদের চাওয়া।

সিরিজ শেষ হয়েছে। হাথুরুসিংহে ও বাংলাদেশ দল ইতিহাস গড়ে দেশে ফিরেছে। তবে বিসিবির সাথে আলোচনা হয়নি হাথুরুসিংহের। বোর্ড পরিচালকদের থেকে বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা পেলেও হাথুরুর দেখাই হয়নি তার ফারুক আহমেদের সাথে। অর্থাৎ এখনো অনিশ্চিত হাথুরুর ভবিষ্যৎ।

এর মাঝেই আবার খবর বেরিয়েছে, ঢাকা ছাড়ছেন হাথুরুসিংহে। অস্ট্রেলিয়ার বিমান ধরবেন শুক্রবার রাতেই।

রাত সাড়ে ১১টার ফ্লাইটে বাংলাদেশ ত্যাগ করার কথা তার। যদিও এখন পর্যন্ত জানা গেছে, পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ছুটি কাটাতেই যাচ্ছেন তিনি।

জানানো হয়েছে ফেরার তারিখও। সবকিছু ঠিক থাকলে ১২ সেপ্টেম্বর তিনি ঢাকায় ফিরবেন এবং তার সাজানো পরিকল্পনাতেই হবে ভারতের বিপক্ষে আসন্ন দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির প্রস্তুতি। ১৫ সেপ্টেম্বর দল নিয়ে ভারতে যাবেন তিনি।

তবে এখন বড় প্রশ্ন, ‘সবকিছু’ ঠিক থাকবে তো? অবস্থা যেদিকে ছিল, মনে হচ্ছিল হয়তো সিরিজ শেষেই হাথুরুকে বিদায় করে দেবে বিসিবি। তবে পাকিস্তান সিরিজ নতুন করে ভাবতে বাধ্য করেছে। যে ইতিহাস রচনা করেছে বাংলাদেশ, তার কৃতিত্বের অংশীদার হাথুরুও।

আমাদের দেশের প্রেক্ষাপটে সকল রোগের যেন একটাই ওষুধ ‘কোচ বদলাও’। এখন যদিও সাফল্য আসায় আলোচনা খানিকটা কম। অনেক সময় অন্যদের দায়িত্বহীনতার দায়ও দেয়া হয় কোচের কাঁধে। বড় কোচদের তাই এদেশে আসা নিয়ে এতো অনাগ্রহ।

অথচ দেশের ক্রিকেটের দুই নামী কোচ ও সাবেক ক্রিকেটার তালহা জুবায়ের ও আফতাব আহমেদেরও হাথুরুকে মনে ধরেছে। দু’দিন আগে এক ফেসবুক পোস্টে হাথুরু প্রসঙ্গে আফতাব বলেন, ‘ব্যক্তি হাথুরু কারো কথা শোনেন না ঠিক; তবে তিনি ভালো কোচ নয়, তাতে আমি একমত নই।

তালহা জুবায়েরও কথা বলেছেন অনেকটা একই সুরে। সম্প্রতি গণমাধ্যমের সাথে আলাপকালে সাবেক এই ক্রিকেটার বলেন, ‘যে কেউ বলবে হাথুরুসিংহে সেরা পরিকল্পনাকারীদের একজন।’ এমনকি হাথুরুর সাথে দেশীয় কাউকে রেখে তার থেকে ‘পরিকল্পনা সাজানো’ শিখতেও বলেছেন তিনি।

অবশ্য পাকিস্তান সিরিজ বিসিবিকে তড়িঘড়ি করে সিদ্ধান্ত নেয়া হতে রক্ষা করেছে। তার অধীনেই তো টাইগাররা প্রথমবার পাকিস্তানের বিপক্ষে টেস্ট জিতেছে ও তাদের ধবলধোলাই করেছে। একই সাথে পাকিস্তানের মাটিতে পেয়েছে প্রথম জয় ও সিরিজ জয়ের আনন্দ।

পাকিস্তান থেকে ফেরা দলে খোঁজ নিয়ে যতটুকু জানা গেছে, এই সিরিজে হাথুরুসিংহের সার্বিক ভূমিকায় খুবই সন্তুষ্ট খেলোয়াড়েরাও। সিরিজ জয়ে তার ইতিবাচক ভূমিকাও দেখেন সাকিব-মুশফিকরা। তাছাড়া সুখী ও সমৃদ্ধ দলটিকে এখন ভাঙতে দিতে অনীহা তাদের।

অন্তত চ্যাম্পিয়নস ট্রফির আগে আগে এমন সিদ্ধান্ত চান না তারা। কেননা ২০২৩ বিশ্বকাপ ব্যর্থতা এখনো ভুলতে পারেননি ক্রিকেটারটা। ঠিক একই কারণে হাথুরুকে বিদায় দেয়ার পক্ষে নন মিনহাজুল আবেদিন নান্নু। চ্যাম্পিয়নস ট্রফির আগে হাথুরুকে বিদায় দেয়া ঠিক হবে না মত তার।

সাবেক প্রধান নির্বাচক এবং বর্তমান বিসিবির চিফ কো-অর্ডিনেটর অব প্রোগ্রাম নান্নু বলেন, ‘২০২৩ বিশ্বকাপের সময় যে কোচের পরিবর্তন করে পরিকল্পনা সাজানো কঠিন ছিল। একটা আসরের জন্য টিম গুছিয়ে আনতে কমপক্ষে এক-দেড় বছর সময় লাগে। ওই জায়গায় এসে যদি হেড কোচ সরে যায় সেটা খুব কঠিন।’

তবে বলটা বিসিবির কোর্টে ঠেলে দিয়ে নান্নু বলেন, ‘তারপরও আমি জানি না। এটা বোর্ডের সিদ্ধান্ত, যেহেতু বোর্ডের ডিরেক্টররা আছেন। তারা সভাপতির সাথে মিলে সিদ্ধান্ত নেবেন। বোর্ডের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে।’

তবে একটা শঙ্কা এখনো আছে। যা আগেও হয়েছে। এমন হতে পারে হাথুরু নিজে থেকেই সরে যেতে পারেন। অস্ট্রেলিয়া থেকে পদত্যাগপত্র ই-মেইল করেই পাঠাতে পারেন বিসিবিকে। এমনটা অবশ্য নতুন নয়, আগেও দেখেছে বাংলাদেশ।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল