১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১, ১০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অ্যাটকিনসন বীরত্বে লর্ডসে রাজত্ব ইংল্যান্ডের

অ্যাটকিনসন বীরত্বে লর্ডসে রাজত্ব ইংল্যান্ডের - ছবি : সংগৃহীত

অবিশ্বাস্য এক কীর্তি গড়লেন অ্যাটকিনসন। বল হাতে অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন অনেক আগেই। এবার ব্যাট হাতেও গড়লেন একই রেকর্ড। ব্যাট-বল উভয়েই অনার্স বোর্ডে নাম লেখানো তিনি ষষ্ঠ ক্রিকেটার। তার এমন কীর্তির দিনে লর্ডস টেস্টে এগিয়ে ইংল্যান্ড।

লর্ডস টেস্টে শুক্রবার দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার বিপক্ষে ২৫৬ রানের লিড নিয়ে এগিয়ে ইংল্যান্ড। প্রথম ইনিংসে তাদের করা ৪২৭ রানের জবাবে মাত্র ১৯৬ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ২৩১ রানে বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা ইংলিশরা এরপর ২৫/১ রান তুলতেই শেষ হয় দিন।

৭ উইকেটে ৩৫৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। অ্যাটকিনসন অপরাজিত ছিলেন ৭৪ রানে। দ্বিতীয় দিনে এরপর আরও ৬৯ রান যোগ করে ইংল্যান্ড। সেঞ্চুরি করে নতুন কীর্তি গড়েন ইংল্যান্ড পেসার অ্যাটকিনসন।

লর্ডসে ইনিংসে ৫ উইকেট, ম্যাচে ১০ উইকেট আগেই ছিল তার। এই কীর্তি অ্যাটকিনসন করেছিলেন জুলাই মাসে অভিষেক টেস্টে; ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ১২ উইকেট নিয়ে৷ এবার শ্রীলঙ্কার বিপক্ষে পেলেন শতকও৷ বসে গেলেন ইয়ান বোথামদের সাথে।

এর আগে এই কীর্তি ছিল গাবি অ্যালেন, কিথ মিলার, ইয়ান বোথাম, স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকসের। তবে এক জায়গায় বোথাম ও অ্যাটকিনসন ব্যতিক্রম। তারা দুজনই লর্ডসে সেঞ্চুরি ও ১০ উইকেট পেয়েছেন একই মৌসুমে।

৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সফলতম বোলার আসিথা ফার্নান্দো। দ্বিতীয় লঙ্কান বোলার হিসেবে লর্ডসে পাঁচ উইকেটের স্বাদ পেলেন তিনি। ১৯৯১ সালে এই কীর্তি গড়েছিলেন রামেশ রাত্নায়েকে।

জবাবে ব্যাটিংয়ে নেমে ৩৫ রানের মধ্যেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় শ্রীলঙ্কা। চতুর্থ উইকেট জুটিতে প্রতিরোধের চেষ্টা করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমাল। তাদের ৪৮ রানের জুটিই শেষ পর্যন্ত হয়ে থাকে ইনিংসের সর্বোচ্চ।

একই ওভারে ম্যাথিউস ও ধানাঞ্জয়া ডি সিলভাকে ফেরান পটস। অন্যদিকে চান্দিমালকে ফিরিয়ে প্রথম শিকার ধরেন অ্যাটকিনসন। চান্দিমাল ২৩ ও ম্যাথিউস করেন ২২ রান। ৩ উইকেটে ৮৩ থেকে মুহূর্তেই শ্রীলঙ্কার স্কোর হয়ে যায় ৬ উইকেটে ৮৭।

সতীর্থদের ব্যর্থতার দিনে স্রোতের বিপরীতে একাই লড়াই করেন কামিন্দু মেন্ডিস। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি ৭৪ রানে। ক্যারিয়ারে প্রথম ৮ ইনিংসের ৬টিতেই পঞ্চাশ ছড়ালেন তিনি। যার মধ্যে সেঞ্চুরি আছে তার তিনটি।

অ্যাটকিনসন, পটস, ক্রিস ওকস, অলি স্টোন- ইংলিশ চার পেসারই নেন ২টি করে উইকেট।

ফলো অনের সুযোগ থাকলেও নেয়নি ইংলিশরা। তবে ২৩১ রানের লিড পাওয়া ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি। দ্বিতীয় ইনিংসে ৬ ওভারে ২৫ রান তুলতেই ১ উইকেট হারিয়েছে ওলি পোপের দল।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ফোকাসের কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে অর্জিত বিজয় নস্যাতের ষড়যন্ত্র প্রতিহত করতে হবে : আব্দুস সবুর আ’লীগ ছাড়া নির্বাচন অগ্রহণযোগ্য হবে না : ড. বদিউল আলম তারুণ্য নির্ভর ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠা করতে হবে : মুহাম্মদ সেলিম উদ্দিন সব পোশাক কারখানা খুলছে রোববার বিআইআইটির শিক্ষাসংস্কার প্রসঙ্গে ‘কেমন গ্রাজুয়েট চাই’ সেমিনার অনুষ্ঠিত জাতির উন্নয়নে সবাইকে মিলেমিশে কাজ করতে হবে : শিশির মনির ডুবেছে তাজমহল, ছাদ থেকেও চুঁইয়ে পড়ছে পানি ছাত্র আন্দোলনে নিহত আউয়ালের পরিবারের সাথে লেবার পার্টির সাক্ষাৎ গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ সংবিধান : সংশোধন না পুনর্লিখন

সকল