১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

১১৭ রানের লিড নিয়ে থামল বাংলাদেশ

- ছবি : সংগৃহীত

পাকিস্তানের পাহাড়সম সংগ্রহ পেছনে ফেলে বাংলাদেশ বড় লাফ দিয়েছে প্রথম ইনিংসে। অলআউট হবার আগে শতাধিক রানের লিড পেয়েছে টাইগাররা। যা এই টেস্টে জয়ের স্বপ্ন দেখাচ্ছে টাইগারদের। তবে এই স্বপ্ন দেখানো মুশফিককে ফিরতে হয়েছে দ্বি-শতক থেকে ৯ রান দূরে থাকতে।

রাওয়ালপিন্ডিতে আগে ব্যাট করে যখন ৬ উইকেটে ৪৪৮ রান তুলে পাকিস্তান, প্রশ্ন উঠে এত রান তাড়া করতে পারবে তো বাংলাদেশ? উত্তরটা এতক্ষণে দিয়ে দিয়েছে টাইগাররা। ১৬৭.৩ ওভার ব্যাট করে চতুর্থ দিনের শেষ বেলায় অলআউট হবার আগে সংগ্রহ করেছে ৫৬৬ রান। লিড নিয়েছে ১১৭ রানের।

বাংলাদেশকে এতদূর টেনে আনার পেছনে সবার কম বেশি ভূমিকা থাকলেও আসল কাজটা করেছেন মুশফিকুর রহিম। অবিশ্বাস্য এক ইনিংস খেলেছেন তিনি। ছুটছিলেন চতুর্থ দ্বি-শতকের লক্ষ্যে। যদিও শেষ পর্যন্ত ১৯১ রানেই থামতে হয় তাকে৷ তবে তার এই ইনিংসটাই জয়ের স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে।

৫ উইকেটে ৩১৬ রান নিয়ে আজ (শনিবার) মাঠে নামেন মুশফিক ও লিটন। আগের দিন ফিফটি পেয়েছিলেন তারা। সুযোগ ছিল শতকের পথে হাঁটার। তবে তা পারেননি লিটন। দুর্দান্ত খেলতে থাকা লিটন ফেরেন চতুর্থ দিন ১৬ রান যোগ হতেই। ৭৮ বলে ৫৬ করে নাসিম শাহর শিকার হন তিনি।

তবে মুশফিকুর রহিম ছিলেন দৃঢ়। ১১৪ রানের জুটি ভেঙে লিটনকে হারালেও মেহেদী মিরাজকে নিয়ে ফের প্রতিরোধ গড়েন অভিজ্ঞ এই ব্যাটার৷ প্রথম সেশন শেষে মধ্যাহ্নভোজে যাবার আগে ৯৭ বল থেকে ৫৭ রান যোগ করেন দু'জনে। যেখানে মুশফিক ছুঁয়েছেন ৩ অঙ্কের মাইলফলক।

মুশফিক টেস্টে তুলে নিয়েছেন তার এগারোতম শতক। পাকিস্তানের বিপক্ষে টেস্টে প্রথম৷ যা পাকিস্তানের মাটিতে ২১ বছর পর কোনো বাংলাদেশীর সেঞ্চুরি। শতক করার পথে মুশফিক দ্বিতীয় বাংলাদেশী হিসেবে স্পর্শ করেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক।

শতক হাঁকিয়েও থামেননি মুশফিক। ষষ্ঠবারের মতো পেরিয়ে যান দেড় শ' রানের গণ্ডি। মিরাজের যোগ্য সাথে এগিয়ে যাচ্ছিলেন আরো একটা দ্বি-শতকের পথে। মিরাজও খেলতে থাকেন দেখেশুনে, তিনিও পেয়েছেন ফিফটি। এই জুটি থেকে ৩৩৬ বলে ১৯৬ রান।

মুশফিকের করুণ বিদায়েই ভাঙে এই জুটি। মোহাম্মদ আলির শিকার হয়ে ফেরেন তিনি। হাসান মাহমুদ ফেরেন ১৮ বলে কোনো রান না করেই। মিরাজও এরপর আর সুবিধা করতে পারেননি। আউট হন ১৭৯ বলে ৭৭ রান করে। শেষ দিকে ১৪ বলে দ্রুত ২২ রান করেন শরিফুল।

পাকিস্তানের হয়ে নাসিম শাহ ৩, শাহিন আফ্রিদি, খুররম শাহজাদ ও মোহাম্মদ আলি নেন জোড়া উইকেট।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে পাহাড়ধসে একই পরিবারের ৩ জনের মৃত্যু বাড়ছে রেমিট্যান্স প্রবাহ, এলো ৭ হাজার কোটি টাকা যেভাবে কাজ করবে রাষ্ট্র সংস্কারে ৬ কমিশন ব্যর্থতার দায় নিয়ে ইসরাইলি কমান্ডারের পদত্যাগ ইউক্রেনকে রাশিয়ার আরো গভীরে হামলার অনুমতি দেবে যুক্তরাষ্ট্র! পদত্যাগ করতে রাজি : অপেক্ষার পর বললেন মমতা মধু ব্যবসায় ভাগ্য খুলেছে মুফতি হাবিবুল্লাহ জোয়ারদারের সাপের বিষের বিবর্তন ঘটছে, ভয় ধরাচ্ছে বিজ্ঞানীদের সমীক্ষা বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার : প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা

সকল