১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাবা ভারতের তারকা, ছেলে মাঠে নামলেন ইংল্যান্ডের জার্সিতে

বাবা ভারতের তারকা, ছেলে মাঠে নামলেন ইংল্যান্ডের জার্সিতে - ছবি : সংগৃহীত

বাবা সাবেক ভারতীয় ক্রিকেটার। ছেলেকে দেখা গেল ইংল্যান্ডের জার্সি গায়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে খেলতে। যার দৌলতে ইতিহাসে ঢুকে পড়লেন হ্যারি সিং। প্রথম শ্রেণির ক্রিকেটে ইংল্যান্ডের ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলেন হ্যারি। ইংল্যান্ডের জাতীয় দলে প্রথম একাদশে স্থান পাননি। হ্যারি, দ্বাদশতম খেলোয়াড়। তবে, বদলি হিসেবে মাঠে নামায় ইতিহাস তৈরি হলো।

হ্যারির পাশাপাশি ইংল্যান্ডের রিজার্ভে রয়েছেন চার্লি বার্নাড এবং কেশ ফনসেকাও। প্রথম ম্যাচে ইংল্যান্ড বোলিং নিয়েছিল। তার সুবাদেই হ্যারি বদলি হিসেবে ফিল্ডিং করার সুযোগ পান। হ্যারিকে দু’বার মাঠে নামতে দেখা গেছে। প্রথমবার বদলি হিসেবে কাজ সেরে তিনি প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। কিন্তু, হ্যারি ব্রুক প্রথম ইনিংসের ৩৭তম ওভারে মাঠ ছাড়তেই ফের ফিল্ডিংয়ে ফেরেন হ্যারি সিং।

তিন ম্যাচের এই ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের প্রথম ম্যাচ হচ্ছে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট ময়দানে। হ্যারির বাবা আরপি সিং ছিলেন ভারতীয় জাতীয় দলের ফাস্ট বোলার। বামহাতি বোলার আরপি সিং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯৮৬ সালে একদিনের ম্যাচে ভারতের হয়ে খেলেছেন। উত্তরপ্রদেশের হয়ে ঘরোয়া ক্রিকেটে আরপি সিং ৫০ ম্যাচে ১৫০ উইকেট নিয়েছিলেন। ব্যাটটাও মন্দ করতেন না। ১,৪১৩ রান করেছেন। তার মধ্যে সেঞ্চুরিও আছে।

হ্যারি অবশ্য তার বাবার মতো পেস বোলার নন। তিনি স্পিন বোলার কাম অলরাউন্ডার। ২০ বছর বয়সি এই ক্রিকেটার দীর্ঘদিন ধরেই ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে পরিচি মুখ। ইংল্যান্ড এ দলের হয়ে চলতি বছরেই একদিনের ম্যাচে তার অভিষেক হয়েছে। ওয়ান ডে কাপের সাতটা ম্যাচ খেলেছেন হ্যারি। তবে, বিশেষ কিছু করতে পারেননি। ২ উইকেট নিয়েছেন। আর, ৮৭ রান করেছেন।

হ্যারি, ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলেও খেলেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম সিরিজে তিনি জাতীয় দলে ছিলেন। বছর তিনেক আগে ল্যাঙ্কাশায়ারে সই করেছেন। তারপর ক্লাবের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে নিজের যাত্রাপথ সম্পর্কে ইন্টারভিউও দিয়েছেন। সেখানে হ্যারি বলেছেন, ‘আমি চার বছর বয়সে ক্রিকেট খেলা শুরু করি। যখন আট বছর বয়স, ল্যাঙ্কাশায়ারের ক্রিকেট প্রশিক্ষণ শিবিরে যোগ দিই। ১৫ বছর বয়স থেকে ল্যাঙ্কস ক্রিকেট অ্যাকাডেমির সঙ্গে যুক্ত। সেই জন্য বলতে হয় যে এই জায়গায় আসতে আজ আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে।’
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল