০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জয় শাহ হচ্ছেন আইসিসির চেয়ারম্যান!

জয় শাহ - ফাইল ছবি

শ্রীলঙ্কার কলম্বোতেই এই সপ্তাহান্তে বসতে চলেছে বিশ্বক্রিকেটের পরিচালনা সংস্থা আইসিসির বার্ষিক সাধারণ সভা। চার দিন ধরে চলবে এই সভা। বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে এই সভাতে। যার মধ্যে অন্যতম সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের আমেরিকা লেগ নিয়ে আলোচনা। শোনা যাচ্ছে, আমেরিকা যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজনে আইসিসি যে বাজেট ধরে রেখেছিল‌ তা অনেকটাই ছাপিয়ে গেছে। অর্থাৎ বড়সড় আর্থিক ক্ষতির মুখে পড়েছে আইসিসি।

পাশাপাশি নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচ এবং আউটফিল্ড নিয়েও ঝড় উঠতে চলেছে এই সভায়। পাশাপাশি যে বিষয়ে আলোচনা সবচেয়ে বেশি নজর কাড়তে পারে তা হল পরবর্তী আইসিসির চেয়ারম্যান কে হবেন তা নিয়ে। শোনা যাচ্ছে, বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলের স্থলাভিসিক্ত হতে পারেন বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ। ২০২৪ সালের শেষ থেকেই তিনি এই নয়া দায়িত্ব নিতে পারেন। আর সেই বিষয়টি নাকি এই এজিএমের পরেই পরিষ্কার হয়ে যাবে।

গ্রেগ বার্কলির জায়গায় কে নয়া চেয়ারম্যান হবেন তা নিয়ে আইসিসি বৈঠকে ঝড় উঠতে পারে বলেই মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা। পাশাপাশি টি-২০ বিশ্বকাপের আয়োজন করতে গিয়ে প্রায় ২০ মিলিয়ন আমেরিকান ডলারের কাছাকাছি আইসিসির ক্ষতি হয়েছে বলে খবর। বিষয়টি নিয়ে সরগরম হতে পারে বৈঠক। শুক্রবার থেকে কলম্বোতে শুরু হবে এই বৈঠক। তার আগেই কয়েকটি ইস্যু এই মিটিংয়ের উত্তাপ বাড়াচ্ছে। এখন পর্যন্ত এজিএমে মোট নয়টি পয়েন্টের এজেন্ডা রয়েছে। এই এজেন্ডায় ইভেন্টে আর্থিক দিকটি রাখা হয়নি। তবে আইসিসির বোর্ড বিষয়টি নিয়ে আলোচনা করবে 'খারাপ ইভেন্ট রিপোর্টের' অংশ হিসেবে। যা আইসিসির এজিএমের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিওরের অন্তর্গত।

আইসিসি তাদের নতুন বাহ্যিক অডিটর নিয়োগ করবে। যা এই এজিএমের অন্যতম আলোচনার বিষয়। পাশাপাশি নতুন আইসিসির সদস্যপদ নিয়ে আলোচনা হবে। অ্যাসোসিয়েট দেশগুলোর মধ্যে কাউকে স্থায়ী সদস্যপদ দেয়া যায় কিনা তা নিয়ে আলোচনা হবে। আইসিসির ডেভেলপমেন্ট পুরস্কার নিয়ে হবে আলোচনা। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত, পাকিস্তান সফরে যাবে কি যাবে না তা এই এজিএমের অ্যাজেন্ডা নয়। যদি না 'এনি আদার বিজনেস' এই বিভাগের অধীনে বিষয়টি তোলা না হয়।

আইসিসির সূত্র মারফত খবর, আইসিসির দায়িত্ব কবে জয় শাহ নিচ্ছেন তা নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে একটা আলাদা জিজ্ঞাসা রয়েছে। মনে করা হচ্ছে, টিম বার্কলে যদি তার কোটার তিন বছর পূরণ করেন, তাহলে জয় শাহ বিসিসিআইয়ের সেক্রেটারি হিসেবে ছয় বছর শেষ করার পরেই ২০২৫ সালে আইসিসির দায়িত্ব গ্রহণ করবেন। যাতে করে ২০২৮ সালে তিনি ফের ফিরে এসে বিসিসিআইয়ের সভাপতি হিসেবে দায়িত্ব নিতে পারেন।
সূত্র : হিন্দুস্তান টাইমস

 


আরো সংবাদ



premium cement