০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

৫ সেঞ্চুরির ম্যাচে রুদ্ধশ্বাস টাই

৫ সেঞ্চুরির ম্যাচে রুদ্ধশ্বাস টাই - ছবি : সংগৃহীত

লাল বলের ক্রিকেট মানেই যেন ম্যাড়ম্যাড়ে স্টাইল। তবে সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটও বেশ উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। ম্যাচের ফয়সালা হয়ে যাচ্ছে পাঁচ দিন আগেই, কিন্তু ম্যাচ টাই হয়েছে মাত্র দু'বার। দুটি ঘটনারই সাক্ষী হয়ে উঠেছে অস্ট্রেলিয়া দল। সর্বশেষ ঘটনা কাউন্টি চ্যাম্পিয়নশিপ ডিভিশন টু ২০২৪-এর রোমহর্ষক এক ম্যাচের।

ম্যাচ ছিল গ্ল্যামারগান বনাম গ্লুচেস্টারশায়ারেরর মধ্যে এই চার দিনের প্রথম-শ্রেণির ম্যাচে (লাল বলের ক্রিকেট) মুখোমুখি হয়েছিল গ্ল্যামারগান এবং গ্লুচেস্টারশায়ার। এই ম্যাচ শেষমেশ টাইয়ে পর্যবসিত হলো। এই ম্যাচে, দুই দলের ক্রিকেটাররা মোট পাঁচটি সেঞ্চুরি (একটি ডাবল সেঞ্চুরি) হাঁকান। কিন্তু ম্যাচের শেষ বলে টাই হয়ে যেতেই সমস্ত শতরান-ই যেন সবই বৃথা হয়ে গেল।

শেষ ওভারে দরকার ছিল ২ রান

ম্যাচের শেষ ওভারের শুরুতে, গ্ল্যামারগানের জয়ের জন্য প্রয়োজন ছিল দুই রান এবং জয়ের জন্য গ্লুচেস্টারশায়ারের দরকার ছিল মাত্র এক উইকেট। গ্ল্যামারগানের হয়ে মেসন ক্রেন এবং জেমি ম্যাকিলরয় (দশম উইকেট) ক্রিজে ছিলেন। গ্লুচেস্টারশায়ারের হয়ে শেষ ওভার করতে আসেন বিউ ওয়েবস্টার। ওভারের পঞ্চম বলে ম্যাসন ক্রেন সিঙ্গলস রান নেয়ার পর দুই দলের স্কোরই সমান হয়ে যায়।

শেষ বলের আগে নিজের গ্লাভস খুলে ফেলেন উইকেটরক্ষক।

শেষ বলে মাত্র এক রান দরকার ছিল। ব্যাটিং এন্ডে ছিলেন জেমি ম্যাকিলরয়। ওই সময়েই উইকেটের পেছনে উইকেটরক্ষক জেমস ব্রেসিকে দেখা যায় ডান হাতের গ্লাভস খুলে ফেলতে। মিডল স্টাম্পে ফুল লেংথ বল করেছিলেন বিউ ওয়েবস্টার। জেমি ম্যাকইলরয় স্টেট ড্রাইভে হাঁকানোর চেষ্টা করেন। কিন্তু টাইমিং মিস করে বসেন। বল সোজা চলে যায় উইকেটের পিছনে। উইকেটরক্ষক জেমস ব্রেসি দুর্দান্ত ক্যাচ নেন। ক্যাচ নেওয়ার সঙ্গে সঙ্গেই গ্ল্যামারগনের ইনিংস শেষ হয়ে যায় এবং ম্যাচ টাই হয়।

গত ৬ বছরে ইংলিশ কাউন্টি ক্রিকেটে এটাই প্রথম ম্যাচ টাই। এই ম্যাচের পর উভয় দলেরই সংগ্রহে ১১-১১ পয়েন্ট। গ্ল্যামারগান ইংল্যান্ডে খেলা প্রথম-শ্রেণীর ম্যাচের মধ্যে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ স্কোর এবং বিশ্বের যে কোনও প্রান্তে খেলা প্রথম-শ্রেণির ম্যাচের মধ্যে তৃতীয় সর্বোচ্চ স্কোর করার নজির গড়েছে।

গ্লুচেস্টারশায়ারের জার্সিতে ৩ সেঞ্চুরি

চেল্টেনহ্যামের কলেজ গ্রাউন্ডে এই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। টসে জিতে ফিল্ডিং বেছে নেন গ্ল্যামারগানের অধিনায়ক স্যাম নর্থইস্ট। গ্লুচেস্টারশায়ারের প্রথম ইনিংস ৪৪.৪ ওভারে ১৭৯ রানে খতম হয়। গ্ল্যামারগান দলও প্রথম ইনিংসে বিশেষ কিছু করতে পারেনি এবং পুরো দল ৬১.১ ওভারে মাত্র ১৯৭ রান করতে সক্ষম হয়েছিল।

দ্বিতীয় ইনিংসে ক্যামেরন ব্যানক্রফ্ট, মাইলস হ্যামন্ড এবং উইকেটরক্ষক জেমস ব্রেসি গ্লুচেস্টারশায়ারের হয়ে সেঞ্চুরি করে যান। ক্যামেরন ব্যানক্রফট ১৮৪, মাইলস হ্যামন্ড ১২১ এবং জেমস ব্রেসি ২০৪ রান করেন (অপরাজিত)। এই তিনজনের সেঞ্চুরিতে ভর করে গ্লুচেস্টারশায়ার ১১৬ ওভারে ৫ উইকেটে ৬১০ রানে তাদের দ্বিতীয় ইনিংস শেষ করে।

৫৯৩ রানের লক্ষ্য ছিল গ্ল্যামারগনের

গ্ল্যামারগনের কাছে জয়ের লক্ষ্য ছিল ৫৯৩ রান। গ্ল্যামারগানের শুরুটা খুব একটা ভালো হয়নি। ৬৭ রানে প্রথম উইকেট হারাতে হয়। এরপর সেঞ্চুরির ইনিংস খেলেন মারনাস লাবুশেন ও স্যাম নর্থইস্ট। মারনাস লাবুশেন করেন ১১৯ রান। স্যাম করেন ১৮৭ রান। দলের স্কোর যখন ১৩৭.২ ওভারে ৫৪৪ রান তখন নর্থইস্ট আউট হয়ে বসেন। পরের তিন ব্যাটসম্যান মাত্র ৪৮ রান করতে সক্ষম হন। ম্যাচ শেষ হয় টাই-য়ে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 


আরো সংবাদ



premium cement