০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

অবসরের পরও ইংল্যান্ড দলের সাথে থাকবেন অ্যান্ডারসন

অবসরের পরও ইংল্যান্ড দলের সাথে থাকবেন অ্যান্ডারসন - ছবি : সংগৃহীত

আগামী সপ্তাহে লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন ইংল্যান্ডের সর্বকালের সেরা পেসার জেমস অ্যান্ডারসন। অবসর নিলেও অ্যান্ডারসনকে ছাড়ছে না ইংল্যান্ড দল।

অবসরের পর ইংল্যান্ডের কোচিং প্যানেলে পেস বোলিং মেন্টর হিসেবে দায়িত্ব পালন করবেন এ ফাস্ট বোলার।

দুই কিংবদন্তি স্পিনার শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নের পর বিশ্বের তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে ইতোমধ্যেই টেস্টে ৭০০ উইকেট শিকার করেছেন অ্যান্ডারসন।

টেস্ট ক্যারিয়ার দিয়ে অ্যান্ডারসন খেলোয়াড় হিসেবে ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত নেয়ার পর ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) পরিষ্কারভাবে তাকে দলের ফাস্ট বোলিং মেন্টর হিসেবে নিয়োগের ঘোষণা দেয়। ইসিবি জানায়, ২০২৫-২৬ মৌসুমের আসন্ন অ্যাশেজ সিরিজকে লক্ষ্য করে তারা সামনের দিকে এগিয়ে যেতে চায়।

ইংল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কি সাংবাদিকদের বলেন, ‘লর্ডস টেস্টের পরও দলের সাথে থাকবেন জিমি। সে মেন্টর হিসেবে দলকে সাহায্য করবে। ইংলিশ ক্রিকেটকে অনেক কিছুই দেয়ার আছে তার। আমার তাকে হারাতে চাই না।’

ইংল্যান্ডের সাথে থাকার প্রস্তাবে অ্যান্ডারসন লুফে নেন বলে জানান রব কি। তিনি বলেন, ‘তার মতামত জানতে চাইলে সে আনন্দের সাথে তা গ্রহণ করে। আগামীতে তার সামনে কাজের অনেক সুযোগ আসবে। তার এমন সিদ্বান্ত ইংলিশ ক্রিকেটের জন্য সৌভাগ্যের।’

বর্তমানে কাউন্টি চ্যাম্পিয়নশিপে নটিংহামশায়ারের বিপক্ষে ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলছেন অ্যান্ডারসন। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও প্রথম শ্রেণীর ক্রিকেটের বিষয়ে এখনো কিছু স্পস্ট করেননি অ্যান্ডারসন।

তবে রব কি জানান, লর্ডস টেস্টের পরই প্রথম শ্রেণীর ক্রিকেট নিয়ে সিদ্ধান্ত নিতে পারেন অ্যান্ডারসন। রব কি বলেন, ‘লর্ডস টেস্টের পর ল্যাঙ্কাশায়ারের বিষয়ে সিদ্ধান্ত নিবেন সে।’

আগামী ১০ জুলাই থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। পরের দুই টেস্ট হবে যথাক্রমে ১৮ ও ২৬ জুলাই। এই সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে ১০ ম্যাচ খেলে ৩ জয়, ৬ হার ও ১ ম্যাচ ড্রতে ১৭ দশমিক ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে নয় দলের টেবিলের তলানিতে আছে ইংল্যান্ড। অপরদিকে, ৪ ম্যাচ খেলে ১ জয়, ২ হার ও ১ ম্যাচ ড্রতে ৩৩ দশমিক ৩৩ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement