২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

আজ হারলে টেস্ট বিশ্বকাপ থেকে বিদায় ভারতের?

রোহিত শর্মা - ফাইল ছবি

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হেরেছে ভারত। এখন যা অবস্থা তাতে দ্বিতীয় টেস্টও বাঁচানো কঠিন। শুক্রবার দ্বিতীয় দিনের শেষে নিউজিল্যান্ড এগিয়ে ৩০১ রানে। এই টেস্টেও হারলে দীর্ঘ ১২ বছর পর ঘরের মাঠে কোনো টেস্ট সিরিজ হারতে হবে। তাছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার স্বপ্ন ভালোমতো ধাক্কা খাবে।

প্রথমবার ভারতের মাটিতে টেস্ট সিরিজ় জয়ের স্বপ্ন দেখছে নিউ জিল্যান্ড। তবে ভারত তাকিয়ে অন্য অঙ্কে। দ্বিতীয় টেস্টে হারলে ভারতের পয়েন্ট শতাংশ দাঁড়াবে ৬২.৮২। খুব সামান্য ব্যবধানে অস্ট্রেলিয়ার (৬২.৫০) থেকে এগিয়ে শীর্ষে থাকলেও ভারতের ফাইনালে ওঠা মোটেই নিশ্চিত নয়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই চক্রে ভারতের যে ছয়টি টেস্ট বাকি, তার পাঁচটিই জিততে হবে ফাইনালে উঠতে গেলে। একটি ড্রও করতে হবে। তা হলে বিশ্ব টেস্ট ফাইনালে কার্যত নিশ্চিত হবে ভারতের জায়গা। তবে ড্র না হলে তাকিয়ে থাকতে হবে বাকিদের দিকে।

ভারত যদি তিনটি টেস্ট জেতে তা হলে শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার দিকে তাকিয়ে থাকতে হবে। শ্রীলঙ্কার সাথে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার খেলা বাকি। সেই ম্যাচগুলোর ফলাফল ভারতের ফাইনালে ওঠার স্বপ্নে ব্যাঘাত ঘটাতে পারে।

নিউজিল্যান্ড সিরিজ শুরুর আগে ভারত ভালো জায়গাতেই ছিল। কিন্তু বেঙ্গালুরুর হার এবং পুনেয় হারের খাড়া ঝুলতে থাকা দলের সামনে আগামী দিনে কঠিন কাজ। অস্ট্রেলিয়ায় গিয়ে সে দেশে তিনটি বা চারটি টেস্ট জেতা যে সাংঘাতিক কঠিন তা এখন থেকেই ক্রিকেট বিশেষজ্ঞেরা বলতে শুরু করেছেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনার ভাতিজা মঈনউদ্দিন গ্রেফতার সোনারগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ২ বন্ধু নিহত ইসরাইল আরো ভয়াবহ হামলা চালাবে! ড. ইউনূসের হার্টের সমস্যা নিয়ে অবগত নয় বিএসএমএমইউ! সাংবাদিকের চাকরি খেল এআই, মিডিয়াতে অশনি সঙ্কেত! যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টায় প্রতি ঘণ্টায় গ্রেফতার ১০ ভারতীয়! ১ বছরে আটক ৯০ হাজার অবসরের ৪ মাস পর শাস্তি মুক্ত ওয়ার্নার, আবার নেতৃত্ব দিতে পারবেন অস্ট্রেলিয়ায় সাত ব্যাটার ০, শেষ ৮ উইকেট পড়ল ১ রানে! জ্ঞানবাপী চত্বরে আবার সমীক্ষার হিন্দুদের আবেদন খারিজ ভারতীয় আদালতে আজ হারলে টেস্ট বিশ্বকাপ থেকে বিদায় ভারতের? রূপগঞ্জে গ্যাস বিস্ফোরণ, একই পরিবারের ৬ জন দগ্ধ

সকল