২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

তাসকিনের বদলে খালেদ, চট্টগ্রাম টেস্টেও বাভুমাকে পাচ্ছে না দ.আফ্রিকা

তাসকিনের বদলে খালেদ, চট্টগ্রাম টেস্টেও বাভুমাকে পাচ্ছে না দ.আফ্রিকা - ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথম টেস্ট স্কোয়াডে মাত্র একটি পরিবর্তন এনে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দল ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রামে আগামী মঙ্গলবার (২৯ অক্টোবর) শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। মিরপুরে প্রথম ম্যাচটি ৭ উইকেটে জিতে দুই টেস্টের এই সিরিজে এগিয়ে রয়েছে সফরকারীরা।

দ্বিতীয় টেস্টের জন্য ঘোষিত স্কোয়াড থেকে বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ, আর তার জায়গায় দলে ডাক পেয়েছেন আরেক পেসার খালেদ আহমেদ।

নির্বাচন প্যানেল থেকে জানানো হয়েছে, বিশ্রাম দিতেই তাসকিনকে দ্বিতীয় টেস্টের দলে রাখা হয়নি।

কারণ হিসেবে নির্বাচক প্যানেলের একজন বলেন, ‘তাসকিন আমাদের তিন ফরম্যাটের ক্রিকেটার। আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে আমাদের ওয়ানডে সিরিজ আছে। এরপর ওয়েস্ট ইন্ডিজ সফর আছে। ৫০ দিনের জন্য দেশের বাইরে থাকতে হবে। আমরা তাকে সতেজ চাই। যে কারণে তাকে বিশ্রাম দেয়া হয়েছে।’

অন্যদিকে, চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় চট্টগ্রাম টেস্টও খেলতে পারছেন না দক্ষিণ আফ্রিকার নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা।

বাভুমার অনুপস্থিতিতে প্রথম টেস্টে প্রোটিয়াদের নেতৃত্ব দেন আইডেন মার্করাম। দ্বিতীয় ম্যাচেও তার কাঁধেই থাকবে দলের দায়িত্ব।

কনুইয়ের চোটে প্রথম টেস্টে খেলতে না পারলেও দ্বিতীয় টেস্টে দলে ফেরার আশায় ছিলেন বাভুমা। তাই প্রথম টেস্টে খেলতে পারবেন না জেনেও দলের সাথে বাংলাদেশ আসেন তিনি। এখানেই চলে তার পুনর্বাসন প্রক্রিয়া। তবে সময়মতো সেরে উঠতে না পারায় হতাশাই সঙ্গী হতে হচ্ছে তার।

চট্টগ্রাম টেস্ট থেকেও বাভুমার ছিটকে পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের কোচ শুকরি কনরাড।

তিনি বলেন, ‘চিকিৎসকদের পর্যবেক্ষণের পর মনে হচ্ছে, দ্বিতীয় টেস্টের জন্য সে প্রস্তুত হতে পারবে না। আমরা তার পুনর্বাসন প্রক্রিয়া এখন একটু কমাব যাতে সে শ্রীলঙ্কা সিরিজের জন্য প্রস্তুত হতে পারে।’

বাংলাদেশ স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), জাকের আলি, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, হাসান মাহমুদ, নাহিদ রানা, হাসান মুরাদ ও সৈয়দ খালেদ আহমেদ।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড : আইডেন মার্করাম (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, ম্যাথু ব্রিটস্কে, ডেওয়াল্ড ব্রেভিস, টনি ডি জর্জি, কেশব মহারাজ, ভিয়ান মুল্ডার, কাইল ভেরেইন (উইকেটরক্ষক), সেনুরান মুথুসামি, লুঙ্গি এনগিডি, ডেন প্যাটারসন, ডেন পিট, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস ও রায়ান রিকেলটন।

 


আরো সংবাদ



premium cement
কালীগঞ্জে অপহরণের ৪ মাস পর লাশ উদ্ধার, বন্ধু গ্রেফতার ব্রিকস সম্মেলনে বাংলাদেশের অগ্রণী ভূমিকাকে সমর্থন করবে রাশিয়া আখাউড়ায় এস আলম গ্রুপের কর্মকর্তা আটক দেশ ও জাতিসত্তাবিরোধী ষড়যন্ত্র মোকাবেলায় সক্রিয় থাকতে হবে : সেলিম উদ্দিন কুমিল্লায় ছাত্রদের ন্যায্য মূল্যের বাজারে ক্রেতাদের ভিড় র‌্যাংকিংয়ে এক ধাপ উন্নতি বাংলাদেশের ‘বাংলাদেশ বির্নিমাণে ছাত্র-জনতাকে নিয়ে কাজ করবে গণঅধিকার পরিষদ’ সিলেটে ট্রাকচাপায় বৃদ্ধ নিহত পাবনায় ৬টি প্রতিষ্ঠানকে জরিমানা করল বিশেষ টাস্কফোর্স টিম বিওএ’র নতুন সভাপতি হলেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান ডেঙ্গুতে আরো ১ জনের মৃত্যু, আক্রান্ত ৪৭৭

সকল