২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

বাংলাদেশ হারায় বিপদে ভারত!

রোহিত শর্মা - ফাইল ছবি

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেছে বাংলাদেশ। বাংলাদেশের হারে চাপ বেড়ে গেল ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেল। আগামী দিনে রোহিত শর্মাদের সামনে কঠিন কাজ অপেক্ষা করছে। শুধু তাই নয়, চাপে পড়ল অস্ট্রেলিয়াও। সুবিধা হলো দক্ষিণ আফ্রিকার।

মিরপুর টেস্টের আগে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট শতাংশ ছিল ৩৮.৮৯। জয়ের পর হলো ৪৭.৬২। তারা নিউ জিল্যান্ড (৪৪.৪৪) এবং ইংল্যান্ডকে (৪৩.০৬) টপকে চারে উঠে এলো। ফাইনালে ওঠার দাবিদার এবার তারাও। বাংলাদেশ সপ্তম স্থানে থাকলেও তাদের পয়েন্ট শতাংশ ৩৪.৩৮ থেকে কমে হলো ৩০.৫৬।

ভারত ৬৮.০৬ পয়েন্ট শতাংশ নিয়ে এখন সবার উপরে থাকলেও ফাইনালে ওঠার নিশ্চয়তা নেই। ফাইনালে উঠতে গেলে বাকি সাতটি টেস্টে (নিউ জিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ধরে) চারটি জয় এবং একটি ড্র চাই। তা হলে পয়েন্ট শতাংশ হবে ৬৫.৭৯। সে ক্ষেত্রে ফাইনালে জায়গা কার্যত নিশ্চিত। তবে ভারত চারটি টেস্ট জিততে না পারলে চাপ বাড়বে। ভারত যদি চারটি টেস্ট জেতে এবং একটিও ড্র করতে না পারে তা হলে পয়েন্ট শতাংশ হবে ৬৪.০৪। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, এমনকি শ্রীলঙ্কার কাছেও ফাইনালের দরজা খুলে যাবে। দক্ষিণ আফ্রিকা বাকি সব ম্যাচে জিতলে তাদের পয়েন্ট শতাংশ হবে ৬৯.৪৪।

অস্ট্রেলিয়া এখন ৬২.৫০ পয়েন্ট শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে। তারা চারটি টেস্ট জিতলে এবং একটি ড্র হলে ৬২.২৮ পয়েন্ট শতাংশে শেষ করবে এবং ফাইনালের দৌড়ে থাকবে। তবে ফলাফল তাদের পক্ষে না গেলে আরো নিচে নেমে যেতে পারে। ৫৫.৫৬ পয়েন্ট শতাংশ নিয়ে হালকা হলেও দৌড়ে রয়েছে শ্রীলঙ্কা।

ক্রিকেট পরিসংখ্যানবিদ কৃষ্ণ কুমারের অনুমান, ফাইনালে ওঠার জন্য ৮৪ শতাংশ সম্ভাবনা রয়েছে অস্ট্রেলিয়ার। ভারতের সম্ভাবনা ৫৭ শতাংশ। দক্ষিণ আফ্রিকার ৪৬ শতাংশ। শ্রীলঙ্কার ১০ শতাংশ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
অস্ট্রেলিয়া থেকে দেশের পথে মির্জা ফখরুল কমলাপুরে পঞ্চগড় এক্সপ্রেস লাইনচ্যুত, ৮ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু ঘাতকদের দৃষ্টান্তমূলক শাস্তি চান শহীদ শফিকুলের মা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরো ৫ প্রসিকিউটর নিয়োগ উগ্রবাদীদের হামলায় পাকিস্তানের ১০ পুলিশ নিহত দিনাজপুরে বাস উল্টে হতাহত ১৫ সাঘাটায় মাছ ব্যবস্যায়ীকে পিটিয়ে হত্যা করলেন আ’লীগকর্মী আলোচিত পুলিশ কর্মকর্তা সানজিদাকে রংপুরে বদলি নড়াইলে বিভিন্ন অনিয়মের অভিযোগে বিএনপির সম্মেলন থেকে সরে দাঁড়ালেন সভাপতি প্রার্থী লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল রুটে নৌযান চলাচল শুরু যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা চীন, রাশিয়া ও ইরানের

সকল