২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

মিরপুর টেস্টে ৭ উইকেটের হার বাংলাদেশের

- ছবি - ইএসপিএন

মিরপুর টেস্টে বাংলাদেশের জয় কেবল অঘটন ঘটলেই সম্ভব ছিল। তাইজুল-হাসানদের অবিশ্বাস্য কিছু করতে হতো। তবে তার কিছুই হয়নি। জোড়া উইকেট নিয়ে তাইজুল হারের ব্যবধান কমালো বটে; তবে জয় রয়ে গেল অধরাই।

জয়ের জন্য আজ চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১০৬ রানের লক্ষ্য ছুড়ে দেয় বাংলাদেশ। যা মাত্র ২২ ওভারে ৩ উইকেট হারিয়েই পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। ৭ উইকেটের জয়ে সিরিজে এগিয়ে গেল ১-০ তে।

লক্ষ্য তাড়ায় আক্রমণাত্মক শুরু করে প্রোটিয়ারা। ৯.৪ ওভারেই তুলে ফেলে ৪২ রান। এরপর তাইজুল ভাঙেন উদ্বোধনী জুটি। ২৭ বলে ২০ রানে আউট হন এইডেন মার্করাম। এরপর দলীয় ৭১ রানে আরেক ওপেনার ডি জর্জেকেও ফেরান তাইজুল।

জর্জে ফেরেন ৪১ রান করে। এরপর ডেবিড বেডিংহাম ১২ রান করে তাইজুলের তৃতীয় শিকার হলেও ট্রিস্টান স্টাবস ৩৭ বলে ৩০ রানে অপরাজিত থেকে নিশ্চিত করেন জয়। ২২ ওভারেই জিতে যায় দক্ষিণ আফ্রিকা।

এর আগে ৭ উইকেটে ২৮৩ রান নিয়ে দিন শুরু করে বাংলাদেশ। তবে মাত্র ১ রান যোগ হতেই ফেরেন নাইম হাসান (১৬)। এরপর তাইজুল ইসলামও ৭ রান করে ফেরেন মুল্ডারের শিকার হয়ে। এরপর মিরাজও থামেন আক্ষেপ নিয়ে।

শতকের সম্ভাবনা নিয়েই তৃতীয় দিন (বুধবার) শেষ করেছিলেন মিরাজ। বৃষ্টির কারণে খেলা আগেভাগে বন্ধ না হলে হয়তো গতকালই পেয়ে যেতেন, অপরাজিত ছিলেন ৮৭ রানে।

তবে আজ বৃহস্পতিবার চতুর্থ দিনের শুরুতে হাঁটছিলেন সেই পথেই। তবে শেষ পর্যন্ত আক্ষেপ হয়েছে সঙ্গী। ১৯১ বলে ৯৭ রানে তাকে থামান রাবাদা। ফলে সাদা পোষাকে নিজের দ্বিতীয় শতক পাওয়ার অপেক্ষা বাড়ল মিরাজের।

মিরাজের বিদায়েই শেষ হয় বাংলাদেশের ইনিংস। অনেক চেষ্টার পরও ৩০৭ রানের বেশি করতে পারেনি টাইগাররা। তাতে লিড ভেঙে জয়ের জন্য মাত্র ১০৫ রানের পুঁজি পায় নাজমুল হোসেন শান্তর দল।

উল্লেখ্য, দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সোমবার থেকে মিরপুরে খেলতে নামে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ম্যাচটা টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় ছিল কঠিন প্রতিদ্বন্দ্বিতার পূর্বাভাস।

তাছাড়া প্রোটিয়াদের বিপক্ষে সাদা পোশাকে প্রথম কোনো জয়ের খুঁজে ছিল টাইগাররা। ঘরের মাঠে প্রোটিয়া বধের স্বপ্ন দেখছিল বাংলাদেশ। তবে সেই স্বপ্ন ধাক্কা খায় প্রথম ইনিংসেই।

মিরপুরে টসে জিতে আগে ব্যাট করতে নেমে মাত্র ১০৬ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। জবাব দিতে নেমে প্রোটিয়াদের ইনিংসের শুরুটা ভালো না হলেও, শেষ দিকে কাইল ভেরেইনের শতকে ৩০৮ রান তুলে দক্ষিণ আফ্রিকা।

২০২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। তবে এবারো ভালো কিছু করতে পারেনি ব্যাটাররা। ১১২ রান তুলতেই হারায় ৬ উইকেট। তখনো লিড ভাঙতেই চাই ৯০ রান।

সেখান থেকে মেহেদী মিরাজ ও জাকের আলি অনিক মিলে উদ্ধার করেন দলকে। দু’জনে গড়ে তুলেন ১৩৮ রানের বহুল কাঙ্ক্ষিত জুটি। এই জুটি ভাঙে জাকের আলি আউট হলে। তিনি ফেরেন ১১১ বলে ৫৮ রান করে।

ততক্ষণে ৪৮ রানের লিড নিয়ে নিয়েছে টাইগাররা। এরপর শেষ দিকে বোলারদের সাথে ছোট ছোট জুটি সেই লিড বাড়ান মিরাজ।

.


আরো সংবাদ



premium cement