২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

মিরাজের ফিফটিতে স্বপ্ন দেখছে বাংলাদেশ

মিরাজের ফিফটিতে স্বপ্ন দেখছে বাংলাদেশ - সংগৃহীত

দিনের শুরুতে চাপে পড়লেও সময়ের সাথে সাথে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। দলকে উদ্ধার করেছেন মেহেদী মিরাজ ও জাকের আলি। ৮৯ রানের নিরবিচ্ছিন্ন জুটি গড়ে মধ্যাহ্ন বিরতিতে গেছেন তারা। লিড ভাঙতে প্রয়োজন আর মাত্র ১ রান।

ইনিংস হার এড়ানোর পথে গুরু দায়িত্ব পালন করেছেন মেহেদী মিরাজ। ফিফটি তুলে নিয়েছেন তিনি, ব্যাট করছেন ৫৫ রানে। জাকের আলিও বুঝে-শুনেই খেলছেন, অপরাজিত ৩০ রানে। বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ২০২ রান।

বুধবার তৃতীয় দিনের শুরুতেই হোচট খায় বাংলাদেশ। জোড়া আঘাতে বাংলাদেশের জয়ের স্বপ্নে বাঁধা হন রাবাদা, সঙ্গ দেন কেশভ মহারাজ। ফলে ৩ উইকেটে ১০২ রান নিয়ে দিন শুরু করা টাইগাররা মুহূর্তেই পরিণত হয় ১১২/৬-এ।

আগের দিনের রানের সাথে আর মাত্র ৪ রান যোগ হতেই ফেরেন মাহমুদুল হাসান জয়। ৩১.১ ওভারে রাবাদার ফাঁদে পড়েন ৯২ বলে ৪০ করে। এক বল পর ফেরেন মুশফিকুর রহিমও। অভিজ্ঞ এই ব্যাটার দলকে বিপদে ফেলে আউট হন ৩৩ রানে।

দলীয় ১১২ রানে লিটন দাসের উইকেট হারায় বাংলাদেশ। ১৫ বলে ৭ রান করে কেশভ মহারাজের এলবিডব্লুর ফাঁদে পড়েন তিনি। ১১২ রানে ৬ উইকেট হারালে দেখা দেয় অলআউটের শঙ্কা। তখনো লিড ভাঙতেই প্রয়োজন ৯০ রান।

তবে লিড ভাঙার কাজটা সামলে দিয়েছেন জাকের আলি ও মেহেদী মিরাজ। দু’জনের লক্ষ্য, যত বেশি সময় ব্যাট করা যায়। তবেই ভালো একটা পুঁজি পেতে পারে বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের ব্যাটিংয়ে ধস নামে, গুটিয়ে যায় মাত্র ১০৬ রানে। জবাবে তাইজুল ইসলামের তোপে দক্ষিণ আফ্রিকা মাত্র ১০৮ রানে ৬ উইকেট হারালেও ঘুরে দাঁড়ায় কাইল ভেরেইনের ব্যাটে। তার শতকে ভর করে ৩০৮ রান আসে স্কোরবোর্ডে।

২০২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। তবে মাত্র ৪ রানের মাথায় রাবাদার জোড়া আঘাতে বড় ধাক্কা খায় টাইগাররা। এরপর নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয় জুটি গড়েন পঞ্চাশোর্ধ রানের।

সেই জুটি ভাঙে থিতু হয়েও শান্ত ২৩ রানে বিদায় নিলে। তবে মুশফিকুর রহিমকে সাথে নিয়ে দিনের বাকি সময়টা পাড়ি দেন জয়। রান তুলেন ১০১। জয় ৩৮ ও মুশফিক ৩১ রান নিয়ে আজ ব্যাট করতে নামেন।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় একাধিক হত্যা এবং অস্ত্র মামলার আসামি গ্রেফতার মিরপুরে ভালো পুঁজির খোঁজে বাংলাদেশ বঙ্গভবন ঘিরে বিক্ষোভ, নিরাপত্তা জোরদার হাবিপ্রবির অষ্টম ভিসি অধ্যাপক ড. এনামুল্লাহর দায়িত্ব গ্রহণ সুনামগঞ্জ-সিলেট সড়কে পরিবহন ধর্মঘটে যাত্রীদের ভোগান্তি রাষ্ট্রপতি ইস্যুতে এখনো সিদ্ধান্ত হয়নি : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ১০ ঘণ্টা পর খুলনার সাথে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক প্রধান উপদেষ্টার সাথে বিএনপির বৈঠক ঘূর্ণিঝড় ‘দানার’ প্রভাবে দেশে ভারী বৃষ্টির আশঙ্কা তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে এবার জামায়াতে ইসলামীর রিভিউ আবেদন মেহেরপুরে যৌথ বাহিনীর অভিযানে ৩ অস্ত্রকারবারি আটক

সকল