২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৬ হাজার রান মুশফিকের

মুশফিকুর রহিম - সংগৃহীত

প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ছয় হাজার রানের এলিট ক্লাবে নাম লিখিয়েছেন মুশফিকুর রহিম। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে এই মাইলফলক স্পর্শ করেন তিনি।

এই টেস্ট খেলতে নামার আগে ৯২ ম্যাচে ১১টি সেঞ্চুরি ও ২৭টি হাফ-সেঞ্চুরিতে ৩৮ দশমিক ৪৫ গড়ে পাঁচ হাজার ৯৬১ রান করেছিলেন মুশফিক। ছয় হাজার রান থেকে ৩৯ রান দূরে ছিলেন তিনি।

ম্যাচের প্রথম ইনিংসে ১১ রানে আউট হন মুশফিক। ফলে ছয় হাজার রান পূর্ণ করতে ২৮ রান প্রয়োজন পড়ে তার। দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৩১ রানে অপরাজিত আছেন তিনি। এই ইনিংস খেলার পথে টেস্টে বাংলাদেশের প্রথম ও বিশ্বের ৭৪তম ব্যাটার হিসেবে ছয় হাজার রানের মালিক হন এই ডান-হাতি অভিজ্ঞ ব্যাটার। টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ডও মুশফিকের।

২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় মুশফিকের। এ পর্যন্ত ৯৩ ম্যাচের ১৭২ ইনিংসে মুশির ঝুলিতে আছে ছয় হাজার তিন রান।

মুশফিকের পর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ৭০ ম্যাচে ১০টি শতক ও ৩১টি অর্ধশতকে পাঁচ হাজার ১৩৪ রান করেছেন তামিম।

তালিকার তৃতীয়স্থানে আছেন সাকিব আল হাসান। ৭১ ম্যাচে পাঁচটি শতক ও ৩১টি অর্ধশতকে চার হাজার ৬০৯ রান আছে তার।

১৩টি সেঞ্চুরি ও ১৯টি হাফ-সেঞ্চুরিতে ৬৬ ম্যাচে ৪২৬৯ রান নিয়ে চতুর্থ স্থানে আছেন মমিনুল হক।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement