২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

পিছিয়ে থেকেই দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ

- সংগৃহীত

দ্বিতীয় দিনেও মিরপুর টেস্টের নিয়ন্ত্রণ নিতে পারল না বাংলাদেশ। মাহমুদুল হাসান জয় ও মুশফিকুর রহিমের প্রতিরোধের পরও বড় ব্যবধানে পিছিয়ে থেকে দিন শেষ করেছে টাইগাররা। লিড ভাঙতেই প্রয়োজন আরো ১০১ রান।

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ১০৬ রানে। জবাবে নিজেদের প্রথম ইনিংসে কাইল ভেরেইনের শতকে ভর করে ৩০৮ রান তুলে দক্ষিণ আফ্রিকা। লিড পায় ২০২ রানের।

সেই লিড ভাঙতে নেমে মঙ্গলবার মাত্র ৪ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। তৃতীয় ওভারেই জোড়া আঘাত করেন রাবাদা। ফেরেন সাদমান ইসলাম (১) ও মুমিনুল হক (০)।

মঙ্গলবার আলোক সল্পতায় খেলা বন্ধের আগে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১০১ রান। বাংলাদেশ এখনো পিছিয়ে ১০১ রানে।

মাহমুদুল হাসান জয় ৩৮ ও মুশফিকুর রহিম ব্যাট করছেন ৩১ রানে। মাঝে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ফেরেন থিতু হয়েও। জয়ের সাথে পঞ্চাশোর্ধ রানের জুটি ভেঙে আউট হন ৪৯ বলে ২৩ রান করে।

এর আগে মঙ্গলবার ৬ উইকেটে ১৪০ রান নিয়ে মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। তখন তাদের লিড ছিল ৩৪ রানের। তবে সেই লিড বড় হতে থাকে ক্রমশ। কাইল ভেরেইনে ও ওয়েন মুল্ডার দলকে নিয়ে যান বড় সংগ্রহের পথে।

অবশেষে এই জুটি ভাঙেন হাসান মাহমুদ। ৬৪.৫ ওভরে মুল্ডারকে আউট করে ১১৯ রানের জুটি ভাঙেন টাইগার এই পেসার। তাতে ২২৭ রানে সপ্তম উইকেটের পতন হয় প্রোটিয়াদের। আউট হওয়ার আগে অভিষেক ফিফটি (৫৪) তুলে নেন মুল্ডার।

অষ্টম উইকেটের জন্য অবশ্য অপেক্ষা করতে হয়নি। পরের বলেই কেশব মহারাজকে (০) বোল্ড করেন হাসান। তাতে বেড়িয়ে আসে দক্ষিণ আফ্রিকার ইনিংসের লেঁজ। তবে ততক্ষণে তাদের লিড বেড়ে দাঁড়ায় ১২১ রানে।

সেই লিড আরো বাড়ে নবম উইকেট জুটিতে। ডেন পিটকে নিয়ে আরো ৬৬ রান যোগ করেন ভেরেইনে। পিট আউট হন ৩২ রান করে, মিরাজের বলে। ততক্ষণে অবশ্য শতক তুলে নেন ভেরেইনে।

১৪৪ বলে ১১৪ রান করে শেষ ব্যাটার হিসেবে মিরাজের শিকার হন ভেরেইনে। বাংলাদেশের হয়ে তাইজুল ইসলাম ৫, হাসান মাহমুদ ৩ ও মিরাজ নেন ২ উইকেট।

এদিন আলোক স্বল্পতায় খেলা বন্ধ করায় আগামীকাল বুধবার আধ ঘণ্টা আগে খেলা শুরু হবে।


আরো সংবাদ



premium cement

সকল