২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

এবার আফগানিস্তানের কাছে হার হৃদয়দের

এবার আফগানিস্তানের কাছে হার হৃদয়দের - ফাইল ছবি

ইমার্জিং এশিয়া কাপে হোঁচট খেয়েছে বাংলাদেশ। জয় দিয়ে আসর শুরু করলেও দ্বিতীয় ম্যাচেই হার দেখেছে ইমার্জিং টাইগাররা। আবারো সেই সাদিকুল্লাহ ঝড়। আর ওই ঝড়ে শ্রীলঙ্কার পর ধরাশায়ী তাওহীদ হৃদয়রাও।

ইমার্জিং এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে রোববার আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। যেখানে আগে ব্যাট করে ৪ উইকেটে ১৬৪ রান তুলে তারা। জবাবে ৫ বল ও ৪ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে আফগানররা।

এই ম্যাচেও লঙ্কানদের জয়ের নায়ক সাদিকুল্লাহ আতল।আগের ম্যাচে ৮৩ রান করেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। এবার বাংলাদেশের বিপক্ষে খেলেন ৫৫ বলে ৯৫ রানের হার না মানা ইনিংস। তাতে টানা দ্বিতীয় জয়ের দেখা পেল আফগানিস্তান।

ওমানের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে টসে হেরে আগে ব্যাট করে বাংলাদেশ। ওপেনিংয়ে নেমে দারুণ এক ইনিংসে দলকে ভালো শুরু এনে দেন পারভেজ হোসেন ইমন। ২৬ বলে তুলে নেন ফিফটি।

তবে ইনিংস বড় হয়নি, ৩২ বলে সমান ৪টি ছক্কা ও চারের মারে ৫৪ রান করে আউট হন পারভেজ। তার বিদায়ের পর দলের হাল ধরেন তাওহীদ হৃদয় ও শামীম হোসেন। মাঝে জিসান আলম (৪), সাইফ হাসান (১৬) ও আকবর আলী ফেরেন (৪) রানে।

হৃদয় ও শামীম গড়েন ৭০ রানের জুটি। ৩১ বলে ৪২ রানে অপরাজিত থাকেন হৃদয়। ২৪ বলে ৩৮ রানে অপরাজিত থাকেন শামীম। তবে দিনশেষে তাদের সংগ্রহটা যথেষ্ট হয়নি জয়ের জন্য।

লক্ষ্য তাড়ায় আফগানদের শুরুটা ভালো হয়নি। ৫২ রানের মধ্যেই আফগানিস্তানের ৩ উইকেট তুলে নেয় আলিস আল ইসলাম ও রিপন মণ্ডলরা। উইকেট অবশ্য এরপরও নিয়মিত নিয়েছে বাংলাদেশ, তবে বাধ সাধেন কেবল সাদিকুল্লাহ।

শুরু থেকে প্রতিরোধ গড়ে তুলে লাল সবুজদের ওপর আধিপত্য করে যান তিনি। অপরপ্রান্তের সতীর্থরা সঙ্গ দিতে না পারলেও একাই ধরেন দলের হাল। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান করেন শাহিদুল্লাহ।

এই হারে শেষ চারের স্বপ্ন কঠিণ হয়ে গেল গত আসরের ফাইনালিস্টদের। এ’ গ্রুপ থেকে ৪ পয়েন্ট নিয়ে সেমির পথে এক পা দিয়ে রেখেছে আফগানিস্তান। সমান ২ ম্যাচে ২টি করে পয়েন্ট বাংলাদেশ ও শ্রীলঙ্কার।

মঙ্গলবার (২২ অক্টোবর) শ্রীলঙ্কার বিপক্ষে জিততে না পারলে আসর থেকে বিদায় নিতে হবে আকবরদের।


আরো সংবাদ



premium cement