২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

নিউজিল্যান্ডের কাছে লজ্জাজনক হার ভারতের

নিউজিল্যান্ডের কাছে লজ্জাজনক হার ভারতের - সংগৃহীত

নিউজিল্যান্ডের কাছে প্রথম টেস্টে ৮ উইকেটে হেরেছে ভারত। রোববার টেস্টের শেষ দিনে জয়ের জন্য টম লাথামদের দরকার ছিল ১০৭ রান। রোহিতদের প্রয়োজন ছিল ১০ উইকেট। ২ উইকেট হারিয়ে প্রয়োজনীয় ১১০ রান তুলে নিলেন কিউইরা।

১৯৮৮ সালের পর এই প্রথম ভারতের মাটিতে টেস্ট জিতল নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে ৪৬ রানে অলআউট হয়ে পরিস্থিতি কঠিন করে ভারত। রোহিত শর্মা স্বীকার করেছিলেন, উইকেট বুঝতে তার ভুল হয়েছিল। ৩৬ বছর পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের কাছে টেস্ট হারল ভারত।

শনিবার ভারতের দ্বিতীয় ইনিংস ৪৬২ রানে শেষ হওয়ার পর শেষ দিন জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ১০৭ রান। দিনের দ্বিতীয় বলেই সফরকারী দলের অধিনায়ক টম লাথামকে (০) আউট করেন যসপ্রীত বুমরা। দিনের শুরুতে উইকেট পেয়েও চাপ ধরে রাখতে পারেননি ভারতীয় বোলারেরা।

নিউজিল্যান্ডের অপর ওপেনার ডেভন কনওয়ে এবং তিন নম্বরে নামা উইল ইয়‌ং সাবলীলভাবে এগিয়ে নিয়ে যান দলের ইনিংস। ইনিংসের ১৩তম ওভারে কনওয়েকে (১৭) আউট করে প্রতিপক্ষ শিবিরে আবার আঘাত হানেন বুমরা। তাতেও লাভ হয়নি। রাচিন রবীন্দ্র জুটি বাঁধেন ইয়ংয়ের সাথে। দ্বিতীয় উইকেটের জুটিতে তারা দ্রুত রান তোলার চেষ্টা করেন। সাবলীলভাবে দলের ইনিংস এগিয়ে নিয়ে যান তারা।

মোহাম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা নিউজিল্যান্ডের ব্যাটারদের তেমন চাপে ফেলতে পারেননি। তবু কিছুটা বিস্ময়করভাবে দলের দুই প্রধান স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং কুলদীপ যাদবকে প্রথম দেড় ঘণ্টায় আক্রমণেই আনলেন না রোহিত।

স্পিনের বিরুদ্ধে নিউজিল্যান্ডের প্রায় সব ব্যাটারেরই দুর্বলতা রয়েছে। তবুও রোহিত কুলদীপকে প্রথম আক্রমণে আনেন ইনিংসের ১৯তম ওভারে। ততক্ষণে চিন্নাস্বামী স্টেডিয়ামের ২২ গজের সাথে মানিয়ে নেন ইয়ং এবং রাচিন। ফলে কুলদীপও বিশেষ সুবিধা করতে পারেননি।

শেষ পর্যন্ত অপরাজিত থেকে সিরিজের প্রথম টেস্টে দলকে জেতালেন দুই কিউই ব্যাটার। রাচিন ব্যাট করলেন ওয়ানডে ম্যাচের মেজাজে। নিউজিল্যান্ড যখন জয় থেকে মাত্র ১০ রান দূরে, তখন অশ্বিনকে প্রথমবার আক্রমণে আনলেন রোহিত!

শেষ পর্যন্ত ইয়ং ৪৮ এবং রাচিন ৩৯ রানে অপরাজিত থাকেন। ভারতের পক্ষে উইকেট পেলেন শুধু বুমরা। তিনি ২৯ রানে ২ উইকেট নিয়েছেন। প্রথম টেস্ট হেরে তিন টেস্টের সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে ভারত।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
দুর্নীতিতে ফার্স্ট ক্লাস ফার্স্ট শেখ হাসিনা এখন ভারতে পিএইচডি করছেন : রিজভী ‘নাগরিক সেবা পৌঁছে দিতে ইউপি জনপ্রতিনিধিদের বিকল্প নেই’ পুলিশের এএসপিদের কুচকাওয়াজ স্থগিতের ‘অনিবার্য কারণ’টি আসলে কী? ১০০ টাকায় দেখা যাবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট দক্ষিণ লেবাননে অর্ধ-শতাধিক জায়গায় ইসরাইলের হামলা হাইকোর্টে কিছু বিচারকের বিরুদ্ধে প্রচুর অভিযোগ রয়েছে : আইন উপদেষ্টা যুক্তরাষ্ট্রে ফেরির ডক ভেঙে নিহত ৭ ইসরাইল গাজায় গণহত্যা করছে : কমলা হ্যারিস পবিপ্রবিতে গুচ্ছের চূড়ান্ত ভর্তি শুরু গোপালগঞ্জে ভ্যান-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ১ খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো মামলার অভিযোগ গঠনের শুনানি পেছালো

সকল